আবুল কাসেম
২ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৭ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

সব বাঁধা পেছনে ফেলে এগিয়ে ইয়াসির চৌধুরী নাদিম

ইয়াসির চৌধুরী নাদিম

ইয়াসির চৌধুরী নাদিম মিশিগানের রিয়েল এস্টেট ব্যবসায় জনপ্রিয় মুখ। তাঁর কোম্পানি যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রপার্টি ক্রয় ও বিক্রয়ে বেশ সুনামের সাথে কাজ করছে। তাছাড়া কমিউনিটিতে বাঙালি হোম ওনারশিপ বাড়ানোর জন্যও তাঁর কোম্পানি কাজ করে থাকে।

পিতা মরহুম জিয়াউল ইসলাম চৌধুরী, মাতা বেগম সুলেহা চৌধুরী এবং স্ত্রী আয়েশা জাহান শিখার অনুপ্রেরণা ইয়াসির চৌধুরী নাদিমের পথচলায় গতি এনেছে। ইয়াসির চৌধুরী নাদিমের তিন ছেলেমেয়ে, ছেলে আরিয়ান চৌধুরী, আয়ান চৌধুরী, মেয়ে আরিবা চৌধুরী।

১৯৯৮ সালে বিয়ানীবাজার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করার পর সিলেটের খ্যাতনামা বিদ্যাপীঠ মদন মোহন কলেজ থেকে এইচএসসি এবং ২০০৬ সালে একাউন্টিং এ অনার্স শেষ করেন। তিনি সিলেটের লিডিং করেন। ইউনিভার্সিটি থেকে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট-এ এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। ২০১৯ সালে মিশিগান ইনস্টিটিউট অব রিয়েল এস্টেট থেকে কোর্স সম্পন্ন করে লাইসেন্স গ্রহণ করেন।

রিয়েল এস্টেট পেশায় যুক্ত হওয়া সম্পর্কে তিনি জানান, এ পেশায় যুক্ত হওয়ার আগে তার রিয়েল এস্টেটে কিছু রেন্টাল প্রোপার্টিজ ছিল। সেই থেকে রিয়েল এস্টেট কাজ করার অভিজ্ঞতা হয়। বৃহৎ পরিসরে ২০১৯ সালে পুরোপুরি রিয়েল এস্টেট পেশায় নিজেকে যুক্ত করেন তিনি।

রিয়েল এস্টেট পেশায় আসার আগে তিনি একটি মাল্টিন্যাশনাল কোম্পানির ফাইন্যান্সিয়াল বিভাগের একজন এক্সিকিউটিভ অফিসার হিসেবে কাজ করেন। তারপরে অটো মেনুফেকচারিং কোম্পানিতে কোয়ালিটি টেকনিশিয়ান হিসেবে কিছুদিন কাজ করেন। সর্বোপরি এসব অভিজ্ঞতা তাকে একজন দক্ষ রিয়েলেটর হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করেছে। ব্যবসায়ের অন্যান্য খাতের মত রিয়েল এস্টেটে কিছু চ্যালেঞ্জ রয়েছে।

গিয়ে এখনো পর্যন্ত তিনি নানা ধরণের চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। তিনি মনে করেন এক্ষেত্রে সবচেয়ে বড় ধরনের চ্যালেঞ্জ হচ্ছে বাড়িঘরের স্বল্পতা। তবে তার মতে এই মুহূর্তে আরো যে সকল বাধা আছে সেগুলো হলো টেকনোলজির অভাব, কাজের ধারাবাহিকতা পাওয়া যায় না। পাশাপাশি অর্থনৈতিক সংকট তো আছেই।

সাধারণত এসব ক্ষেত্রে লড়াইটা একাই চালিয়ে যেতে হয় সেক্ষেত্রে ইয়াসির চৌধুরী নাদিম তাঁর পরিবার ও বন্ধু-বান্ধবদের কাছে পেয়েছেন এবং তাদের সহযোগিতা ও অনুপ্রেরণায় তিনি সফলতার পথপানে এগিয়ে চলছেন। অজস্র ব্যস্ততা থাকা সত্ত্বেও তিনি চেষ্টা করেন পরিবারের সাথে সময় কাটাতে। নিজেকে উজ্জীবিত করতে তিনি পরিবারের সান্নিধ্য উপভোগ

পেশাগত ক্ষেত্রে সফলতার জন্য তিনি গর্বের সাথে বলেন, “আমার মায়ের দোয়া ও ভালোবাসা, আমার স্ত্রীর অনুপ্রেরণা সর্বদা আমাকে লক্ষ্যের দিকে এগিয়ে যেতে সহযোগিতা করেছে। তাছাড়া আমাদের স্বামী-স্ত্রীর মধ্যে পারস্পরিক বোঝাপড়া খুবই ভালো। এজন্য এটা সম্ভব হয়েছে বলে আমি মনে করি। তাছাড়া আমার ক্লায়েন্ট যারা আমাকে বিশ্বাস করে, তারাও আমার কাজের ক্ষেত্রে বিশাল অনুপ্রেরণা।”

বর্তমান পরিস্থিতিতে রিয়েল এস্টেট ব্যবসার অবস্থা খুবই ভালো। করোনাভাইরাস মহামারির পর থেকে রিয়েল এস্টেট মার্কেট অনেকাংশে ঘুরে দাঁড়িয়েছে, যা খুবই ইতিবাচক দিক। তাই বর্তমানে এই পেশায় যুক্ত হতে যারা আগ্রহী তাদের প্রতি পরামর্শ দেন ইয়াসির চৌধুরী নাদিম। তিনি বলেন, এই পেশায় আসতে সততা এবং বিজ্ঞ হতে হবে। রিয়েল এস্টেট ক্রয়-বিক্রয় প্রক্রিয়া সম্পর্কে যথাযথ অভিজ্ঞতা এবং জ্ঞান থাকতে হবে। অবশ্যই ক্রেতাদের প্রতি দায়িত্ববোধ থাকতে হবে। রিয়েল এস্টেট মার্কেট সম্পর্কে এসকল চ্যালেঞ্জ সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, এ পেশায় কাজ করতে স্পষ্ট জ্ঞান থাকা এবং এই বিষয়ে পড়াশোনা থাকাটা খুবই প্রয়োজন।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেখক ইশতিয়াক রুপু’র স্মৃতিচারনমূলক গদ্যের বই ‘জলজোছনার জীবনপত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল

প্রবাসে দলাদলি, মারামারি, রক্তারক্তি আর কত? এতে বাঙালি কমিউনিটির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার পরামর্শ বিশ্বব্যাংকের (এমডি) অ্যানা বেজার্ড এর

বিপিএল এর কিছু প্লেয়ার এর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হাথুরু

বসে বসে কাজ, ডেকে আনে সর্বনাশ

বড়লেখায় ভাষা শহীদদের প্রতি নিসচা’র শ্রদ্ধা নিবেদন: নানাবিধ কর্মসূচি গ্রহণ

প্রতিদিন শ্যাম্পু করা ও হেয়ার ড্রায়ার ব্যবহার কি চুলের ক্ষতি করে?

রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী?

১০

যেসকল দেশের নাগরিকরা ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন

১১

বিশ্বকাপ থেকে ছিটকে গেলো আর্জেন্টিনা

১২

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

১৩

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

১৪

টং টং: বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু

১৫

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ২ বাংলাদেশি যুবক নিহত

১৬

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

১৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড: নতুন চুক্তিতে সাকিব-শান্তদের বেতন

১৮

পাকিস্তানের নির্বাচনে যেভাবে ভূমিকা বদল হল ইমরান খান ও নওয়াজ শরিফের

১৯

মিয়ানমার সংকট: চীন-ভারতের স্বার্থ আর বাংলাদেশের কূটনৈতিক চ্যালেঞ্জ

২০