একজন সফল মাসুম আহমেদের গল্প

একজন সফল মাসুম আহমেদের গল্প
ছবিঃ মাসুম আহমেদ

মিশিগানে রিয়েল এস্টেট (আবাসন) ব্যবসায় একজন সফল মুখ মাসুম আহমেদ। ২০১৫ সালে তিনি রিয়েল এস্টেট সেলস এজেন্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি হ্যামট্রামিকে আমিন রিয়েলটির মাসুম রিয়েল এস্টেট গ্রুপের টিম লিড। পাশাপাশি এই কোম্পানিতে ব্যবসায়িকভাবে জড়িত আছেন। আমিন রিয়েলটি ২০১৭ সাল থেকে প্রপার্টি ক্রয়-বিক্রয়ে মিশিগানসহ আমেরিকার বিভিন্ন রাজ্যে সুনামের সাথে ব্যবসা পরিচালনা করছে।

মাসুম আহেমদ ১৯৮১ সালে সিলেট জেলার বালাগঞ্জে জন্মগ্রহণ করেন। তবে তার বেড়ে ওঠা মৌলভীবাজার শহরে। দু’বছর হলো বাবা মারা গিয়েছেন। তিনি ব্যবসায়ী ছিলেন। মা গৃহিনী। বর্তমানে মোট তিন বোন দুই ভাইয়ের মধ্যে সবাই প্রায় দেশের বাইরে কর্মরত আছেন। ইন্টারমিডিয়েট পাশ করার পর ২০০২ সালে মৌলভীবাজার সরকারি কলেজ থেকে ডিগ্রী পাস করে পরের বছর তিনি উচ্চশিক্ষার উদ্দেশ্যে ইংল্যান্ড চলে যান। দীর্ঘ ৭ বছর ইংল্যান্ডে অবস্থান করার পর ২০১০ সালে তিনি স্বদেশ প্রত্যাবর্তন করেন। ২০১১ সালে তিনি পাড়ি জমান আমেরিকাতে। এরপর শুরু হয় জীবন যুদ্ধ। আমেরিকাতে এসেই তিনি প্রথমে একটি রেস্টুরেন্টে কাজ শুরু করেন। তবে এখানেই থেমে থাকেননি। ২০১৫ এর মাঝামাঝি সময় তিনি রিয়েল এস্টেট ব্যবসার সাথে সম্পৃক্ত হন।

২০১৫ সালের মধ্যবর্তী সময় ইন্ডিভিজুয়াল রিয়েল এস্টেট সেলস এজেন্ট হিসেবে কেলার উইলিয়ামসে কর্মজীবন শুরু করেন। শুরুর বছরে ক্যারিয়ারে সফলতা না মিললেও তিনি থেমে থাকেনি। চেষ্টা চালিয়ে যান এবং পরবর্তী বছর থেকে তিনি সফলতার মুখ দেখা শুরু করেন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০১৭ সালে হ্যামট্রামিকে আমিন রিয়েলটি রিয়েল এস্টেট সেক্টর আত্মপ্রকাশ করে। আমিন রিয়েলটি এখন অনেক নামিদামি ব্র্যান্ড। শুরু থেকে আমিন রিয়েলিটিতে তিনিসহ আরও তিনজন এজেন্ট হিসেবে সম্পৃক্ত হন বলে তিনি গর্বের সাথে ব্যক্ত করেন। বর্তমানে তিনি আমিন রিয়েলিটিতে মাসুম রিয়েল এস্টেট গ্রুপের টিম লিড। পাশাপাশি এই কোম্পানিতে ব্যবসায়িকভাবে জড়িত আছেন।
বৈশ্বিক মন্দা বিবেচনায় রিয়েল এস্টেট সেক্টর কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছে বলে তিনি মনে করেন। ব্যাংকের ইন্টারেস্ট রেট (গড়ে প্রায় ৬.৫%) প্রতিনিয়ত বৃদ্ধির ফলে রিয়েল এস্টেট মার্কেট মূল্য ৫-১০% কমে গেছে। অনেকে মার্কেটটা কোন দিকে যায় তার পর্যবেক্ষণ করছেন। এ কারণে সেলস কিছুটা হ্রাস পেয়েছে। আগামী বছরের শুরুতে মার্কেটের প্রকৃত অবস্থা জানা যাবে বলে তিনি মনে করেন।

একজন সফল রিয়েলটর হতে গেলে কোন কোন গুণাবলী থাকা প্রয়োজন, সে প্রসঙ্গে তিনি বলেন, “একজন সাকসেসফুল রিয়েলটর হতে গেলে সর্বপ্রথম আপনার অভিজ্ঞতার প্রয়োজন। আর আপনি তখনই অভিজ্ঞ হয়ে উঠবেন যখন আপনি এখানে পর্যাপ্ত সময় ব্যয় করবেন। ক্রেতার সাথে অবশ্যই আপনাকে একটা নির্দিষ্ট সময় ব্যয় করতে হবে। আপনি ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক যোগাযোগ বা পরিচয় ব্যতীত এই ব্যবসাটা সফলভাবে করতে পারবেন না। তবে কতটা সফল হলেন তা নির্ভর করবে আপনি কত দ্রুত শিখছেন। সফল হতে হলে অবশ্যই সততা, জ্ঞান এবং আত্মবিশ্বাস থাকাটা জরুরি। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় যেমন বর্তমান মার্কেট ট্রেন্ড, সুদের হার, হোম লোন এবং জনসংখ্যাতাত্ত্বিক বিষয়ে জ্ঞান থাকাও জরুরী। কারণ, এগুলো জানা থাকলে আপনি বর্তমান মার্কেট সম্বন্ধে যেমন জানতে পারবেন তেমনি ভবিষ্যতে মার্কেট কেমন হবে সে সম্বন্ধে ধারণা পাওয়া যাবে।”

কেউ যদি রিয়েলটি সেক্টরে আসতে চায় তাহলে তার ইচ্ছাটা আন্তরিক হওয়া গুরুত্বপূর্ণ বলে মনে করেন। কারণ ইচ্ছার বিরুদ্ধে মানুষ বেশি দূর এগোতে পারে না। শুরুতে ৪০ ঘন্টার একটা ক্লাস করার পরে একটি নির্দিষ্ট পরীক্ষা দিয়ে আপনাকে পাশ করতে হবে। এরপর আরো কিছু প্রতিষ্ঠান রয়েছে যেখানে আপনাকে মেম্বার হতে হবে। এভাবে সাধারণত শুরু হয় রিয়েলটরদের যাত্রা। এর পরবর্তীতে মার্কেটিং এবং মানুষের সাথে যোগাযোগ, আত্মবিশ্বাস আপনাকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে। এক্ষেত্রে আপনার ক্লায়েন্ট কতটা লাভবান হলেন সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ ক্রেতা এবং বিক্রেতা দুজন সমান ভাবে লাভবান হলে আপনার সফলতা আসবে।

রিয়েল এস্টেট ব্যবসার পাশাপাশি মাসুম আহেমদ খেলাধুলার সাথে সম্পৃক্ত আছেন। ব্যাডমিন্টন তার পছন্দের খেলা। ব্যাডমিন্টন টুর্নামেন্টেরও আয়োজন করেছেন বেশ কয়েকবার। এছাড়া অবসরে তিনি তার পরিবারের সময় ব্যয় করতে পছন্দ করেন। ভবিষ্যৎ চিন্তা ভাবনার অংশ হিসেবে পরিবারের সন্তানদের সুশিক্ষিত করে গড়ে তুলতে চান। পাশাপাশি তার রিয়েল এস্টেট ব্যবসা নিয়ে অনেক ধরণের পরিকল্পনা আছে।

 

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার দুর্গাপূজায় ইলিশ না পাঠানোর সিদ্ধান্ত একদম ভালো লাগেনি: ফারুকী

তমা মির্জার সঙ্গে প্রেম নেই: রায়হান রাফী

ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আসিফ নজরুল

আত্মহত্যা নিয়ে সালমান শাহর জন্মদিনে মুখ খুললেন স্ত্রী সামিরা

ইঙ্কস্টার পুলিশ কর্মকর্তাদের দিকে গুলি করা ব্যক্তির খোঁজ করছে

আমি মরে গেলে তুমি শহিদ মাতার সম্মান পাবে, মা!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

শেষ মিনিটের আত্মঘাতী গোলে পিএসজির জয়, সিটি-ইন্টার ড্র

‘সিআইডি’খ্যাত তামিল অভিনেত্রী শকুন্থলা প্রয়াত

পয়েন্ট খুইয়েও শীর্ষের আর্জেন্টিনা, অবনতি বাংলাদেশের

১০

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন ফাহমিদা খাতুন ও রাশেদ আল তিতুমীর

১১

‘৩৫ হাজার টাকা দিয়ে ওরে ছাড়াই নেন, না হলে আরও মারবো’

১২

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ আটক চার

১৩

যুবককে পিটিয়ে হত্যার দায়ে, ঢাবির ৫ শিক্ষার্থী গ্রেফতার

১৪

ভারতকে হারানোর মজার, মজা নিতে দিন: রোহিত

১৫

‘অদ্ভুত সব শর্তে’ বয়সে বড় প্রেমিকাকে নিয়ে বিয়ে করলেন এনদ্রিক

১৬

বিমানবন্দরে যাত্রীর সঙ্গে অসদাচরণ, তিন রাজস্ব কর্মকর্তা বরখাস্ত

১৭

বাংলাদেশের বিদেশি ঋণ আবার ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

১৮

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন, আগস্টে কমেছে ২৮ শতাংশ

১৯

শেয়ার কারসাজির দায়ে সাংবাদিক হাসিব হাসানকে কোটি টাকা জরিমানা

২০