আবুল কাসেম
৬ মে ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

নিউ সাউথওয়েস্ট ডেট্রয়েট মিক্সড ইউজ ডেভেলপমেন্টের ক্রয়ক্ষমতাকে অগ্রাধিকার

ক্লডিয়া এনরিকেজ তাঁর ভাষণ দিচ্ছেন

ক্লডিয়া এনরিকেজ বলেন, সাউথওয়েস্ট (দক্ষিণ পশ্চিম) ডেট্রয়েটে যেখানে তিনি বাস করেন সেখানে অল্প বয়সী নাগরিকদের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন খুঁজে পাওয়া ক্রমশ কঠিন হয়ে উঠছে।

‘এই মুহূর্তে ডেট্রয়েটে বাসা ভাড়া বেশি হওয়ায় এখানে থাকতে চাওয়া অনেক শিক্ষার্থীরা তা পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন,’ তিনি বলেন।

এই পরিস্থিতি সমাধানের জন্য, এনরিকেজ লোকাল নন-প্রফিট (স্থানীয় অলাভজনক) কংগ্রেস অফ কমিউনিটি দ্বারা গঠিত একটি প্রচেষ্টার অংশ হিসেবে ক্লার্ক পার্কের কাছে লা জোয়া গার্ডেনস নামক একটি নতুন মিক্সড ইউজ (মিশ্র ব্যবহার), মিক্সড ইনকাম (মিশ্র-আয়ের) সাশ্রয়ী মূল্যের আবাসন প্রজেক্ট (প্রকল্প) চালু করার জন্য নেবারহুডে (আশপাশের এলাকায়) প্রচার করেন।

সিটি অফ ডেট্রয়েট, মিশিগান স্টেট হাউজিং ডেভেলপমেন্ট অথরিটি (এমএসএইচডিএ), ইনভেস্ট ডেট্রয়েট, ফেডারেল হোম লোন ব্যাংক অফ ইন্ডিয়ানাপলিস, ফ্ল্যাগস্টার ব্যাংক এবং অন্যান্য অংশীদারের সহায়তায় সাউথওয়েস্ট ডেট্রয়েট বিজনেস অ্যাসোসিয়েশন (এসবিডিএ), সিনায়ার সলিউশনস কর্তৃক নিউ ডেভেলপমেন্ট প্রজেক্ট (নতুন উন্নয়ন প্রকল্প) এর নেতৃত্ব দেওয়া হচ্ছে।

কংগ্রেস অফ কমিউনিটি প্রজেক্টের কমিউনিটি এনগেজমেন্ট প্রসেস (সম্প্রদায়ের সম্পৃক্ততা প্রক্রিয়া) এ অংশগ্রহণ করে স্থানীয় বাসিন্দাদের জরিপের মাধ্যমে তারা নতুন ২৪ মিলিয়ন ডলারের উন্নয়ন প্রত্যক্ষ করতে চায়। এখন লা জোয়া গার্ডেনসকে বাস্তবে পরিণত করার কার্যক্রম শুরু হয়েছে।

এনরিকেজ এবং প্রজেক্টের সাথে জড়িত অন্যরা ৩১ মার্চে ৪০০০ ওয়েস্ট ভার্নর হাইওয়ের ফিউচার হোম (ভবিষ্যৎ আবাসন) এর এক গ্রাউন্ডব্রেকিং অনুষ্ঠানে এ প্রজেক্টকে আনুষ্ঠানিকভাবে শুরু করার ঘোষণা দেন।

যদিও সেই গ্রাউন্ডব্রেকিং ইভেন্টে প্রচুর বৃষ্টিপাত হচ্ছিল, তবুও তিনি প্রজেক্টকে তার আশা অনুসারে বাস্তবে পরিণত হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন।

‘এই প্রজেক্টের বিল্ডিং দিয়ে [অল্পবয়সী নাগরিকরা] স্বল্প খরচে বসবাসের সুযোগ পাবে,’ এনরিকেজ বলেন। ‘সেইজন্য আমি এবং আমার টিম (দল) জরিপ করেছি।’

আশপাশের জন্য এটি একটি ‘রত্ন’

লা জোয়া গার্ডেনস, স্প্যানিশ ভাষায় যার অর্থ ‘জুয়েল’ (‘রত্ন’) গার্ডেনস (বাগান)। এটি সাউথওয়েস্ট ডেট্রয়েটের প্রাণবন্ত ভার্নর হাইওয়ে করিডোরের জন্য একটি উল্লেখযোগ্য সংযোজন হবে। এটি এমন একটি এলাকা যেখানে আরমান্দোর রেস্তোরাঁ এবং এল ক্লাব নাইটক্লাবের মতো সুপরিচিত স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান অবস্থিত।

ওয়েস্ট ভার্নর হাইওয়ে এবং হাবার্ড স্ট্রিটের ক্লার্ক পার্কের কাছে অবস্থিত এ প্রজেক্টের বিল্ডিং এ নতুন ৪৭টি এক-বেডরুমের অ্যাপার্টমেন্ট এবং ছয়টি দুই-বেডরুমের অ্যাপার্টমেন্ট থাকবে। এর মধ্যে ৪২টি সাশ্রয়ী মূল্যের ইউনিট হবে। যা ৩০% থেকে ৮০% এলাকার মধ্য আয়ের উপার্জনকারী ভাড়াটেদের জন্য সংরক্ষিত থাকবে। তার মানে কিছু ইউনিটের প্রতি মাসে ভাড়া হতে পারে ৫০০ ডলারের মতো।

লিভিং ইউনিট ছাড়াও ৬,০০০ বর্গফুট রিটেইল স্পেস (খুচরা স্থান) এবং ১,৫০০ বর্গফুট ফ্লেক্সিবল গ্রাউন্ড-ফ্লোর কমিউনিটি স্পেস অন্তর্ভুক্ত থাকবে। যা ইনডোর এন্ড আউটডোর সিটিং (অভ্যন্তরীণ এবং বহিরঙ্গন বসার) এর জন্য ব্যবহার করা যাবে। প্রজেক্টের মধ্যে চারটি রাস্তা-মুখী রিটেইল স্পেসের পাশে অবস্থিত একটি নতুন প্লাজা এবং সাউথ ওয়েস্ট ডেট্রয়েট বিজনেস (ব্যবসা) এবং উদ্যোক্তাদের ভাড়া দেওয়ার উদ্দেশ্যে একটি ৫০০-বর্গফুট ক্যাফে অন্তর্ভুক্ত থাকবে।

২০১৮ সালে একটি বিস্তৃত কমিউনিটি সম্পৃক্ততা প্রক্রিয়ার সাথে এর প্রজেক্ট প্লানিং (প্রকল্পের পরিকল্পনা) শুরু হয়। এজন্য ছয় মাসের ‘অংশগ্রহণমূলক নকশা’ পর্বে ২০০ জন স্থানীয় স্টেকহোল্ডার একাধিক মিটিং এবং ফোকাস গ্রুপের জন্য স্থপতিদের সাথে দেখা করেন।

এই প্রক্রিয়ার মাধ্যমে লোকাল রেসিডেন্টস (স্থানীয় বাসিন্দারা) এবং বিজনেস ওনারস (ব্যবসার মালিকরা) প্রজেক্ট ডিজাইন (প্রকল্পের নকশার) পাশাপাশি ব্যবসা এবং কমিউনিটির জন্য ঐ স্থানের সেবাগুলির ধরনকে দেখতে চেয়েছিলেন। এমনকি এই নিউ ডেভেলপমেন্ট প্রজেক্ট এর নাম দেওয়ার জন্য একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। তখন একজন স্থানীয় বিজয়ী, যিনি মেক্সিকোর জালিস্কোতে বড় হয়েছেন এবং সেখানকার একটি জনপ্রিয় খামারের নামানুসারে লা জোয়া গার্ডেনস এর নামকরণ করেন।

প্রজেক্টটি এসআইটিআইও আর্কিটেকচার এবং আরবানিজম কর্তৃক ডিজাইন করা হয়েছে এবং ও’ব্রিয়েন কনস্ট্রাকশন কর্তৃক নির্মিত হয়েছে।

স্যান্ড্রা গুটিয়েরেজ, যিনি এসডিবিএ-এর পরিচালনা পর্ষদে রয়েছেন, স্বীকার করেছেন যে নিউ ডেভেলপমেন্ট প্রজেক্ট তৈরি করতে দীর্ঘ সময় লেগেছে। কিন্তু শেষ পর্যন্ত নির্মাণ কাজ শুরু হতে দেখে তিনি উচ্ছ্বসিত৷

‘আমার কাছে এখন এটি প্রমাণ যে কঠোর পরিশ্রমের ফল পাওয়া যায়। এর মাধ্যমে একটি সুন্দর জুয়েলের সূচনা হয়েছে। যা আমাদের কমিউনিটিতে আসতে চলেছে।’

প্রজেক্টটি পাবলিক-প্রাইভেট স্ট্র্যাটেজিক নেবারহুড ফান্ড (এসএনএফ) এর অংশ, যা সিটি অফ ডেট্রয়েট, ইনভেস্ট ডেট্রয়েট, নেবারহুড রেসিডেন্টস (আশেপাশের বাসিন্দা) এবং কর্পোরেট ডোনারস (দাতাদের) মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে গঠিত।

২০১৮ সাল থেকে এসএনএফ ৭২টি ইউনিক (অনন্য) প্রজেক্টে ১১৮.৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে যাতে শহর জুড়ে ১০টি নেবারহুডসকে পুনরুজ্জীবিত করা যায়।

প্রজেক্টের জন্য এসএনএফ কর্পোরেট অংশীদার হিসেবে পিএনসি ব্যাংক প্রজেক্টের জন্য কমিউনিটি এনগেজমেন্ট প্রক্রিয়ায় অর্থায়ন করেছে এবং প্রজেক্টের সাথে বসবাসকারী ইউনিটগুলির সামর্থ্যকে সমর্থন করার জন্য ১.৬ মিলিয়ন ডলার গ্যাপ ফান্ডিং দিয়েছে।

সিটি অফ ডেট্রয়েটের হাউজিং অ্যান্ড রিভাইটালাইজেশন ডিপার্টমেন্ট (এইচআরডি) এবং সাশ্রয়ী মূল্যের আবাসন উন্নয়ন তহবিলের মাধ্যমে লা জোয়া গার্ডেনস এ ২.৩৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তা ছাড়াও, প্রজেক্টটি সিনায়ার থেকে লো ইনকাম হাউজিং ট্যাক্স ক্রেডিট (এল আইএইচটিসি) বিনিয়োগে ১২.৪ মিলিয়ন ডলার; এমএসএইচডিএ থেকে ৩.২ মিলিয়ন ডলার ঋণ এবং ৫৮৮,৬৪৭ ডলার হোম/হাউস ট্রাস্ট পুরস্কার; ফেডারেল হোম লোন ব্যাংক অফ ইন্ডিয়ানাপোলিস থেকে ৫০০,০০০ ডলার সাশ্রয়ী মূল্যের হাউজিং প্রোগ্রাম (এএইচপি) পুরস্কার; এবং ডেট্রয়েট ইকোনমিক গ্রোথ কর্পোরেশন থেকে ৫০০,০০০ ডলার বিনিয়োগ পেয়েছে।

লোকাল ফাস্ট (স্থানীয় প্রথম) ল্যাটিন আমেরিকান ব্যাপটিস্ট চার্চের যাজক কেভিন ক্যাসিলাস লা জোয়া গার্ডেনস এর পরিকল্পনার সময় কমিউনিটি মিটিং এর জন্য তার স্পেস ব্যবহার করতে দিয়েছিলেন। এখন প্রজেক্টটি এগিয়ে যেতে দেখে তিনিও খুশি।

‘আমরা আমাদের কমিউনিটির অনেকের দুর্দশা দেখেছি। যারা কেবলমাত্র উচ্চ ভাড়ার জন্য জীবনযাপনের চাপে ভুগছেন এবং আমরা সত্যিই আনন্দিত যে আবাসনের একটি উল্লেখযোগ্য অংশ তাদের জন্য উৎসর্গ করা হবে। অল্প সম্পদ নিয়ে দারিদ্র্যসীমার নিচে বসবাসের চ্যালেঞ্জ মোকাবেলায় এ প্রজেক্ট তাদের সহায়তা করবে,’ তিনি বলেন। এর বাইরেও ক্যাসিলাস স্থানীয় ব্যবসা এবং কমিউনিটির সদস্যদের স্থান ব্যবহার করার সম্ভাবনা নিয়ে আশাবাদী এবং তিনি লা জোয়া গার্ডেনস থেকে স্থানীয় ট্রাক বা একটি আর্ট প্রোগ্রামের মতো কিছু দেখতে চান৷ তিনি নেবারহুডসের উন্নতি করতে লা জোয়া গার্ডেনস এর আসন্ন আগমনের কৃতিত্বের জন্য সচেতন কমিউনিটির সদস্যদের কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়কে ক্রেডিট দিয়েছেন।

‘সাউথওয়েস্ট ডেট্রয়েট প্রস্ফুটিত হচ্ছে,’ তিনি বলেন। ‘এটি বছরের পর বছর ধরে এখানে থাকা বাসিন্দাদের পরিশ্রমের ফল, যারা এই কমিউনিটির যত্ন নিয়েছে। এতে তারা শ্রম বিনিয়োগ করেছেন। এই সাফল্য তারই একটা অংশ।’

ফটো ক্রেডিট: স্টিভ কস
উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।
Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০