আবুল কাসেম
২ ফেব্রুয়ারী ২০২৩, ৫:০১ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

প্রতিনিয়ত বাড়ছে চ্যাটজিপিটি’র ব্যবহারকারী

দিন দিন প্রযুক্তির চাহিদা বাড়ছে। তাই প্রতিনিয়ত উন্নত হচ্ছে বর্তমান প্রযুক্তি। মানুষের কাজকে স্বল্প সময়ের মধ্যে সহজতর করার লক্ষ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর যাত্রা শুরু। আজকাল মানুষের ঘর থেকে শুরু করে মোটামোটি সকল ব্যবহারযোগ্য সব ক্ষেত্রেই এআইয়ের উপিস্থিতি। আর অফিসের কাজে যদি এআই থাকে তাহলেতো স্বল্প সময়ে অধিক কাজ ভাবাটাই সম্ভব। এমন একটি চিন্তাধারা নিয়ে ‘চ্যাটজিপিট‘-এর যাত্রা শুরু যা বর্তমানে বগ্লিং থেকে শুরু করে নিবন্ধ লিখার জন্যও মানুষের চাহিদার অংশ। আপনি শুধু বিষয়টা কি হবে বলে দিলেই বাকিটা কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটজিপিটি লিখে দিচ্ছে।

 

নবিন এই চ্যাটবটটি উন্মোচনের দুই মাসের মধ্যেই ইতিহাসে সবচেয়ে দ্রুতগতিতে ব্যবহারকারী বৃদ্ধির রেকর্ড ছাড়িয়ে গেছে। বুধবার বিষয়টি উঠে এসেছে বিশ্লেষক সংস্থা ‘ইউবিএস’-এর গবেষণাপত্রে। তাদের পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারিতে আনুমানিক ১০ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে জনপ্রিয় এই চ্যাটবট। ওই প্রতিবেদনে আরেক বিশ্লেষক সংস্থা ‘সিমিলারওয়েব’এর মতে, জানুয়ারিতে প্রতিদিন অন্তত এক কোটি ৩০ লাখ স্বতন্ত্র গ্রাহক চ্যাটজিপিটি ব্যবহার করেছেন, যা ডিসেম্বরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

অ্যাপ্লিকেশন পরিসংখ্যানে দেখা যায় উন্মোচনের পর ইনস্টাগ্রাম, টিকটকের ১০ কোটি গ্রাহকের কোঠায় পৌঁছাতে সময় লেগেছে যথাক্রমে আড়াই বছর এবং নয় মাস অথচ চ্যাটজিপিটির মাত্র দুই মাস।

ইউবিএস বিশ্লেষকরা বলছেন, “ইন্টারনেটের ২০ বছরের অনুসরণে আমরা কোনো গ্রাহক ইন্টারনেট অ্যাপকে এতো দ্রুত বৃদ্ধি পেতে দেখিনি।”

গত নভেম্বর থেকেই অ্যাপটি বিনামূল্যে উন্মুক্ত করেছে মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই। যেকোন প্রশ্নের জবাবসহ নিবন্ধ, প্রবন্ধ, কৌতুক এবং কবিতাও রচনা করতে পারে এই আর্টিফিয়িশাল ইন্টেলিজেন্স বট চ্যাটজিপিটি। গত মাসে ওপেনএআই’র পেছনে শত কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

প্রাথমিকভাবে কেবল যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য মাসিক ২০ ডলারে গ্রাহক সেবা চালু শুরু করে নির্মাতা প্রতিষ্টান ওপেনএআই। কোম্পানি বলেছে, তুলনামূলক টেকসই ও দ্রুতগতির সেবার পাশাপাশি বিভিন্ন নতুন ফিচার সবার আগে ব্যবহারের সুযোগও মিলবে তাতে।

বিশ্লেষকদের প্রত্যাশা, চ্যাটজিপিটি’র ‘ভাইরাল’ উন্মোচনের মাধ্যমে অন্যান্য এআই কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় বাড়তি সুবিধা পাবে ওপেনএআই।

ওপেনএআই-তে চ্যাটবটের ক্রমবর্ধমান ব্যবহার কম্পিউটিং খরচের কারণ হলেও বিভিন্ন প্রশিক্ষণে চ্যাটবটকে সহায়তার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নির্মাতা প্রতিষ্টান ওপেনএআই’তাদের তৈরি এই চ্যাটবট নিয়ে ব্যাপক আশাবাদী।

ওপেনএআই বলেছে, গ্রাহক সেবা থেকে প্রাপ্ত খরচ কমিয়ে আনতে সাহায্য করবে। অবশ্য এরই মধ্যে এই টুলের প্রাপ্যতার কারণে বিভিন্ন একাডেমিক কাজে ভুল তথ্য সন্নিবেশের মতো বিষয়গুলো নিয়ে প্রশ্ন উঠেছে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০