আবুল কাসেম
৩ ডিসেম্বর ২০২২, ১০:৪৩ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

ইস্ট সাইডের অলাভজনক বড় পরিকল্পনার মধ্যে রয়েছে কমিউনিটি হাব এবং হাউজিং প্রকল্প

বিশপ ড্যারিল হ্যারিস

বিশপ ড্যারিল হ্যারিস এখন ডেট্রয়েটের ওসবর্ন নেবারহুড নামে পরিচিত এলাকায় তার কর্মজীবনের স্মৃতি বহন করছেন। দীর্ঘদিনের এই বাসিন্দার টোটাল লাইফ খ্রিস্টান মিনিস্ট্রিজ গির্জার সদর দপ্তর এখানে রয়েছে।

তিনি স্মৃতি চারণ করে বলেন এক সময় এই জায়গাটি বাণিজ্যিক কার্যক্রমে পূর্ণ ছিল।

‘৭০ এবং ৮০ এর দশকে, গ্র্যাটিয়ট এবং সিক্স মিল, সেভেন মাইল এবং এইট মাইলের করিডোর বরাবর প্লাস হাউজিং এবং প্রচুর ব্যবসা ছাড়া কিছুই ছিল না,’ হ্যারিস বলেন।

‘ডেট্রয়েট শহরের বিমানবন্দরটি ব্যবসার জন্য উন্মুক্ত ছিল। তাই এটি একটি সমৃদ্ধ এলাকা হয়ে উঠেছিল।’

দুর্ভাগ্যবশত, ওসবর্ন গত কয়েক দশক ধরে পতনের ভিতর দিয়ে যাচ্ছে। এখানে অপরাধের হার বেড়েছে এবং ডেটা ড্রাইভেন ডেট্রয়েটের মতে, ২০০০ সাল থেকে ২০১০ সালের মধ্যে জনসংখ্যা বিস্ময়করভাবে ২৭.৩ শতাংশ হ্রাস পেয়েছে।

যদিও গত এক দশক ধরে, হ্যারিস ওসবর্ন বিজনেস অ্যাসোসিয়েশন (ওবিএ)-এর সাথে কাজ করে চলেছেন । ওবিএ একটি টিম যার তিনি এখন সভাপতিত্ব করছেন।

ভবিষ্যত ম্যাপলারিজ হাউজিং প্রজেক্টের সাইডে দাড়িয়ে থাকা বাড়িগুলো

এটি স্থানীয় ব্যবসা এবং ব্যবসার উন্নয়নে সহায়তা করছে ৷ তিনি এটির মূল অলাভজনক, অসবর্ন নেবারহুড অ্যালায়েন্স (ওএনএ) দ্বারা আশেপাশে ওসবর্ন কমিউনিটি হাব নামে নতুন স্থান আনার জন্য একটি প্রকল্পের নেতৃত্বে তিনি বিশেষভাবে চেষ্টা অব্যাহত রেখেছেন৷

গ্রাটিওট এভিনিউ এবং হ্যাজেলরিজ স্ট্রিট-এর কোণে অবস্থিত, ওএনএ এই প্রকল্পের জন্য পুনর্বাসনের আশা করে যেটি একবার বিহিভ নামে একটি ডান্স ক্লাবের জায়গা হিসেবে ব্যবহার হয়।

অলাভজনক সংস্থাটি এ সুবিধাটিকে একটি সম্মিলিত ব্যবসা এবং কমিউনিটির জায়গায় রূপান্তর করার অভিপ্রায় করে। যা এর নতুন সদর দফতর হিসাবেও কাজ করবে৷

হ্যারিস বলেন, ‘এটি এমন কিছু হতে যাচ্ছে যা মানুষকে সাহায্য করবে। ব্যবসাকে আবার এলাকায় ফিরিয়ে আনবে এবং আশেপাশের সুনাম বাড়াবে।’ ‘আমি মনে করি এটি একটি চমৎকার জিনিস হতে যাচ্ছে।’

বাগান এবং হাউজিং লার্নিং

অসবর্ন কমিউনিটি হাবের জন্য ওএনএ-এর পরিকল্পনা অলাভজনক সংস্থা গ্রহণ করা আরও উচ্চাভিলাষী উন্নয়ন প্রকল্পগুলির মধ্যে একটি হতে পারে৷ কিন্তু এটি আগের প্রচেষ্টার উপর তৈরি। প্রায় ছয় বছর আগে, ওয়েলস ফার্গো ম্যাপলিরিজ স্ট্রিটের একটি এলাকা পরিষ্কার করতে সাহায্য করার জন্য সংস্থাটিকে ৫০,০০০ ডলার অনুদান দেয়া হয়।

ওএনএ-এর নির্বাহী পরিচালক কুইন্সি জোনস বলেন, ‘আমরা যখন পরিষ্কার করেছি, তখন বোর্ড সত্যিই মুগ্ধ হয়েছিল এবং বলেছিল, ‘আসুন আমরা এই এলাকাটিকে গ্রহণ করি এবং এটিকে বিকাশ করার চেষ্টা করি।’

ফেডারেল তহবিল দিয়ে, অলাভজনক ব্লকের বেশ কয়েকটি পরিত্যক্ত বিল্ডিং নামাতে সক্ষম হয়। তারপর গ্রিনিং অফ ডেট্রয়েট, ব্যাংক অফ আমেরিকা, এবং আমেরিকান ফরেস্টের সাথে সহযোগিতা করে এটি একটি বহিরঙ্গন শিক্ষার বাগান, একটি ৪৪-বর্গফুটের সবুজ স্থান যেখানে বেঞ্চ, একটি ছোট খেলার মাঠ এবং প্রজাপতিকে আকর্ষণ করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের গাছপালা স্থাপন করে। ওএনএ ১৩৭৭০ ম্যাপলারিজ স্ট্রিটে একটি বাড়ি পুনর্বাসন করেছে, যা পরে স্থানীয় বাসিন্দার কাছে বিক্রি করা হয়।

‘এটি একটি বিটা পরীক্ষা ছিল যে, এটি এমন একটি এলাকা যেখানে লোকেরা বসবাস করতে এবং বন্ধক পেতে চায় কিনা সে বিষয়ে জানতে চাওয়া হয়,’ জোনস বলেন।

‘এবং আমরা জানতে পেরেছি, আপনি যখন পরিষ্কার করেন এবং সবুজ স্থান তৈরি করেন এবং একটি বাড়ি সংস্কার করেন, তখন এমন লোক রয়েছে যারা নেবারহুড এর সাথে শহরে থাকতে চায়।’

অলাভজনক প্রতিষ্ঠানটি এখন সেখানে তার প্রোগ্রামকে ম্যাপলারিজ হাউজিং প্রজেক্ট নামে অভিহিত করছে। সংস্কার এবং নতুন বাড়ি নির্মাণের সমন্বয়ে ১.১ মিলিয়ন ডলারের মাধ্যমে মেপলরিজ রাস্তায় প্রায় ১৮টি নতুন বাড়ি স্থাপন করা হবে। এটি অক্টোবরের প্রকল্পের ভিত্তি ভাঙার পরিকল্পনা করেছে এবং ২০২৩ সালের শেষের দিকে নির্মাণ শেষ হওয়ার আশা করছে।

ইস্ট সাইড (পূর্ব দিক) এর জন্য একটি ‘প্রিমিয়ার হাব’

ওসবর্ন কমিউনিটি হাব টেকটাউন ডেট্রয়েটের সাথে যৌথভাবে প্রকল্পটি চালু করে।

এই দুটি প্রতিষ্ঠান অসংখ্য মিটিংসহ স্থানীয় ব্যবসায় জরিপ করার পর ১৩৩৩৪ গ্রাটিওট এভিনিউ-এ একটি সাইট নির্বাচন করে। তারপর কোভিড মহামারীর সময় নিজেরাই প্রকল্পটি চালিয়ে নিতে একটু বেগ পেয়েছিল।

তবে কার্যক্রম এখনো চলমান রয়েছে। প্রকৃতপক্ষে এই অলাভজনক প্রতিষ্ঠানটি সম্প্রতি ৭,০০০-বর্গ-ফুট সুবিধার জন্য রেন্ডারিং সম্পন্ন করেছে।

তারা একটি সম্ভাবনাময় সুবিধা দিয়ে থাকে। ব্যবসা বা বাসিন্দাদের জন্য যারা মিটিং স্পেস খুঁজছেন, তাদের জন্য প্রচুর জায়গা আছে।

এছাড়াও এখানে একটি গ্যালারি, কম্পিউটার টেক স্টুডিও, ফ্যাব্রিকেশন ল্যাব, যান্ত্রিক সরঞ্জাম এবং স্টোরেজ স্পেস, রুম যা ফোকাস গ্রুপ পরীক্ষার জন্য ব্যবহার করা যেতে পারে, এবং একটি ছাদের ডেক এবং আউটডোর উঠান যা ইভেন্টের জন্য ভাড়া করা যেতে পারে।

‘আমরা সত্যিই ইস্ট সাইডের জন্য এই প্রিমিয়ার হাব হতে চাই,’ জোন্স বলেন।

‘আমরা স্থানীয় উদ্যোক্তাদের সহযোগিতা করতে চাই যারা স্থান পেতে চায়। বিশেষ করে যারা স্থানীয় ইভেন্টের জন্য বিল্ডিং ভাড়া নিতে চায় এবং উদীয়মান প্রযুক্তি ব্যবহার করে যারা তাদের পণ্যের প্রসার করতে চায়।’

ওএনএ ডিরেক্টর মনে করেন যে হাবটি বিভিন্ন ব্যবসার সহযোগিতার জন্য একটি দুর্দান্ত জায়গা হিসাবে কাজ করবে। সেইসাথে এটি এমন একটি জায়গা যেখানে স্থানীয় যুবক সহ কমিউনিটির সদস্যরা মিলিত হতে এবং ইভেন্টস আয়োজন করতে পারবে। তাছাড়া কম্পিউটার এবং ওয়াইফাই অ্যাক্সেসও পেয়ে থাকবে।

ওসবর্ন কমিউনিটি হাবের ভবিষ্যত সাইড

তিনি আরও বলেন যে, ভবনটি বিদ্যমান স্থানীয় ব্যবসায়িকদের জন্য একটি আশীর্বাদ হবে এবং এই এলাকায় পায়ে চলাচলে আগ্রহ বৃদ্ধি করবে।

নতুন প্রকল্পটি অবশ্যই আর্নথেরা রেনল্ডস-এর আগ্রহকে বাড়িয়ে তুলেছে, একজন অসবর্ন বাসিন্দা যিনি ওএনএ-এর বোর্ডের চেয়ার হিসেবে কাজ করেন।

‘যতক্ষণ না এটি চলছে ততক্ষণ আমি অপেক্ষায় আছি। তাই আমি এটির অংশ হতে পারি। আশেপাশের একটি হাব দরকার যেখানে লোকেরা এসে মিশে যেতে পারে এবং একসাথে প্রকল্পে কাজ করতে পারে,’ তিনি বলেন।

এই মুহুর্তে, ওএনএ প্রকল্পটি দেখার জন্য মূলধন সংগ্রহের দিকে মনোনিবেশ করছে। একবার এটি হয়ে গেলে, অলাভজনক আশা করছে বছরের শেষের আগে, যদি সম্ভব হয়, এবং ২০২৩ সালে সংস্কার সম্পন্ন হবে।

হ্যারিস, যিনি এই সুবিধার পরিকল্পনায় অংশগ্রহণ করেছিলেন, আশা করেন যে নতুন সুবিধাটি একটি সত্যিকারের কেন্দ্র হিসাবে কাজ করবে, লোকেদের আকর্ষণ করবে এবং এলাকার প্রতি আগ্রহ দেখাবে।

‘আমি সত্যিই এই হাব নেবারহুড ফেলোশিপ যোগ করার জন্য উন্মুখ,’ তিনি বলেন।

‘আমাদের ডাউনটাউনের মতোই, আমরা আশা করছি আমাদের একটি আপটাউন থাকতে পারে, যেখানে লোকেরা আসতে পারে এবং সেখানে থাকা ব্যবসাগুলিতে সেই সুনাম ফিরিয়ে আনতে পারে এবং আরও ব্যবসাকে আকর্ষণ করতে পারে যা থাকতে পারে এবং কমিউনিটিকে সাহায্য করতে পারে।’

ফটো ক্রেডিট: স্টিভ কস

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

আরও পড়ুনঃ ৩টি অলাভজনক প্রতিষ্ঠান ইস্ট সাইড ডেট্রয়েটারদের তাদের বাড়িতে রাখার জন্য কাজ করছে

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০