আবুল কাসেম
৩ ডিসেম্বর ২০২২, ৮:৩২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

৩টি অলাভজনক প্রতিষ্ঠান ইস্ট সাইড ডেট্রয়েটারদের তাদের বাড়িতে রাখার জন্য কাজ করছে

জেনিন স্পেন্সারের বাড়ি (বাম) এবং পারিবারিক বাড়ি যেখানে তিনি বড় হয়েছেন (ডানদিকে)

ডেইজি জ্যাকসন একজন কমিউনিটি সংগঠক এবং কেয়ার গিভার যিনি ডেট্রয়েটের আইল্যান্ডভিউ নেবারহুড এ বসবাস করেন। তিনি যখন তার বাড়িতে টাইটেল চেক চালান তখন কিছু অপ্রত্যাশিত জিনিস খুঁজে পান।

তিনি দেখতে পান তার ফিল্ড স্ট্রিটের তিনতলা ফোরস্কয়ার-স্টাইলের বাড়িতে কেউ একটি লিয়ন রেখেছেন, যেখানে তিনি ৫০ বছরেরও বেশি সময় ধরে বসবাস করছেন।

জ্যাকসন আত্মবিশ্বাসী ছিলেন। কারণ তিনি তার বাড়ির খরচের জন্য সম্পূর্ণ অর্থ প্রদান করেছিলেন। এজন্য তিনি সন্দেহ করেন যে লিয়েনটি এক ধরণের স্কাম (কেলেঙ্কারী) এর অংশ হতে পারে।

জ্যাকসন বলেন, ‘আমি মনে করি এটা একটা জালিয়াতি। কারণ এর সঠিক সামাজিক নিরাপত্তা নম্বর নেই। এবং মধ্যবর্তী নামটি [ভুল]। এটা ডেইজি জ্যাকসন, কিন্তু আমাদের নামে আরও দুটি ভিন্ন মধ্যম আদ্যক্ষর আছে।’

জ্যাকসন দীর্ঘদিন ধরে ইস্ট সাইডারদের তাদের আশেপাশে থাকতে সাহায্য করার জন্য একটি হোম স্টেবিলাইজেশন প্রোগ্রামে অংশগ্রহণ করার সময় এটি জানতে পারেন।

এখনও এই প্রোগ্রাম‌টি পাইলট পর্যায়ে রয়েছে। এটি তিনটি স্থানীয় অলাভজনক প্রতিষ্ঠানের সম্মিলিত প্রোগ্রাম‌। তারা হলো দ্য ভিলেজেজ সিডিসি, এমএসিসি ডেভেলপমেন্ট এবং ওয়েন মেট্রো কমিউনিটি অ্যাকশন এজেন্সি।

প্রোগ্রামটি শহরের ইস্ট সাইড (পূর্ব দিকে) যোগ্য বাড়ির মালিকদের পরিবার প্রতি ২,৫০০ ডলার পর্যন্ত অনুদান প্রদান করে। এটি নেটিভ (স্থানীয়) ডেট্রয়েটার এবং প্রবীণ নাগরিকদের জন্য তৈরি। এই প্রোগ্রামের মাধ্যমে বাসিন্দারা তাদের বাড়িতে টাইটেল চেক চালানোর জন্য সাহায্য পান। যা তাদের অনুদান থেকে কাটা হয়। টাইটেল সংক্রান্ত সমস্যা বা প্রোবেট কোর্ট নেভিগেট করার জন্য তাদের যদি আইনি সহায়তার প্রয়োজন হয়, তবে তা তাদের প্রোগ্রামের অর্থ থেকেও প্রদান করা হয়। ওয়েন মেট্রো অংশগ্রহণকারীদের ট্যাক্স এবং ইউটিলিটি সমস্যার পরিসীমা নেভিগেট করতে সহায়তা করে। যা বাড়ির কর্তৃত্ব ধরে রাখতে অসুবিধার কারণ হতে পারে।

তারপর বাড়ির মালিকরা সম্পত্তির জন্য একটি উইল সেট আপ করতে সহায়তা পান। ৬৫ বছরের বেশি বয়সীরা এল্ডার ল নামে একটি প্রোগ্রামের মাধ্যমে সহায়তা পাচ্ছে। অন্যথায়, উইলের খসড়া তৈরিতে সহায়তা করার জন্য আইনি সহায়তা প্রদান করা হয়। অবশেষে, এই পদক্ষেপ সম্পন্ন হওয়ার পরে এবং পর্যাপ্ত তহবিল অবশিষ্ট থাকে। তা থেকে অনুদানের ২,৩৫০ ডলার পর্যন্ত ছোট বাড়ি মেরামতের জন্য ব্যবহার করা হয়।

ফিল্ড স্ট্রিট ব্লক ক্লাবের সভাপতি জেনিন স্পেন্সার

জ্যাকসন, যিনি বর্তমানে তাদের ফিল্ড স্ট্রিটের বাড়িতে তার মেয়ে এবং নাতনির সাথে থাকেন। একটি কমিউনিটি মিটিংয়ে অংশ নেওয়ার সময় এমএসিসি ডেভেলপমেন্ট থেকে বাড়ির স্থিতিশীলতা সম্পর্কে জানতে পারেন। লিয়েন সম্পর্কে জানার পাশাপাশি, তিনি এল্ডার ল নিয়ে একটি জুম ক্লাসে অংশ নেন এবং একটি উইল তৈরি করেন। তিনি একটি গাছ কাটার জন্য অর্থ প্রদান করতে সক্ষম ছিলেন। যা তার সম্পত্তির জন্য একটি উপদ্রব হয়ে উঠেছে। তিনি ডেট্রয়েট ইভিকশন ডিফেন্সের সাথে যুক্ত আইনজীবীদের সাথেও পরামর্শ করছেন এবং তাকে লিয়েন সমস্যা সমাধানে সহায়তা করার জন্য একটি আইনি সহায়তা অ্যাটর্নি পাওয়ার বিষয়ে কাজ করছেন।

জ্যাকসনের জন্য, হোম স্টেবিলাইজেশন প্রোগ্রামে অংশ নেওয়া তাকে আত্মবিশ্বাস দিয়েছে যে অনুপস্থিতিতে তার বাড়ি তার পরিবারের দখলে থাকবে।

‘এটি একটি সুন্দর প্রোগ্রাম,’ তিনি বলেন।

‘অন্য বাসিন্দাদের সাথে কাজ করে নেবারহুড এ এসে তাদের প্রশংসা করি। তারা আমাদের একসাথে রাখার চেষ্টা করছে, কারণ আমরা একটি কমিউনিটি।’

স্থিতিশীলতার জন্য একটি ‘স্টেপিং স্টোন’

দীর্ঘদিন ধরে ইস্ট সাইডের বাসিন্দারা তাদের বাড়িতে আটকে থাকা সমস্যাগুলি সম্পর্কে ব্যবস্থা নেওয়ার জন্য এমএসিসি ডেভেলপমেন্ট এবং দ্য ভিলেজ সিডিসি-র মধ্যে কথোপকথনের মাধ্যমে হোম স্টেবিলাইজেশন প্রোগ্রাম শুরু হয়। দুটি অলাভজনক সংস্থা দ্য সিটি অফ ডেট্রয়েট দ্বারা সম্পত্তি করের অতিরিক্ত মূল্যায়ন সম্পর্কে উদ্বেগ শেয়ার করে, যা কিছু ডেট্রয়েটারদের তাদের বাড়িঘর হারানোর পাশাপাশি সাম্প্রতিক উন্নয়ন কার্যক্রম, বিশেষ করে আইল্যান্ডভিউতে, বিদ্যমান বাসিন্দাদের প্রভাবিত করতে পারে। বাড়ির মেরামত অনেক ইস্ট সাইড বাড়ির মালিকদের জন্য একটি প্রধান সমস্যা হয়েছে।

দ্য ভিলেজেজ সিডিসির পরিচালক ম্যাক ফার বলেন, ‘অনেক পরিস্থিতিতে যে সংস্থানগুলি এগিয়ে হওয়া উচিত এবং বাসিন্দাদের অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত তা নেই৷’

আইল্যান্ডভিউর বাসিন্দা ডেইজি জ্যাকসন তার বাড়ির সামনে দাঁড়িয়ে আছেন

‘আমরা যা করেছি তা ছিল এমন একটি প্রোগ্রাম যা লোকেদের জন্য অন্যান্য প্রোগ্রামের জন্য আবেদন করতে সহায়তা করবে।’

মহামারীর শুরুর দিকে, এমএসিসি ডেভেলপমেন্ট ৪৮২১৪ জিপ কোডের বাসিন্দাদের নেবারহুডস এর সাথে যোগাযোগ স্থাপন এবং ৫০০ ডলার পর্যন্ত জরুরী বাড়ি মেরামতের অনুদান সহ বিভিন্ন সংস্থান প্রদানের লক্ষ্যে ৪৮২১৪ কেয়ার নামক একটি প্রোগ্রাম পরিচালনা করে।

এডিথ ফোর্ড, এমএসিসি ডেভেলপমেন্টের কমিউনিটি এনগেজমেন্টের ডিরেক্টর, হোম স্টেবিলাইজেশন প্রোগ্রামটিকে এলাকার কমিউনিটির সদস্যদের সহায়তা করার একটি সম্পর্কিত প্রচেষ্টা হিসাবে দেখেন।

এডিথ ফোর্ড বলেন, ‘আমরা অংশীদারি করছি এবং আমাদের নেবারহুডস এর সাহায্য করার চেষ্টা করছি।’

‘আমরা আশা করি এটি সাহায্য করবে] আমাদের আশেপাশের ব্লাইট পরিষ্কার করবে এবং লোকেদের স্থানান্তর না করতে উৎসাহিত করবে। পাশাপাশি আফ্রিকান আমেরিকানদের জন্য ভবিষ্যতে প্রজন্মের সম্পদ বজায় রাখবে।’

নেবারহুডস (প্রতিবেশী) এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ

ইস্ট সাইডের দশজন বাসিন্দা হোম স্টেবিলাইজেশন প্রোগ্রামের পাইলট পর্যায়ে জড়িত। যাদের মধ্যে তিনজন ইস্ট ভিলেজে, একজন নর্থ ভিলেজে এবং ছয়জন আইল্যান্ডভিউতে। এই অংশগ্রহণকারীদের মধ্যে, ছয়জনের বিভিন্ন স্তরের টাইটেল সমস্যা রয়েছে।

একটি সত্য যে অনেক বাড়ির মালিকরা সম্ভবত ইস্ট সাইডের মুখোমুখি হচ্ছেন এমন বাস্তবতার বিষয়ে ফার ‘আলোকিত’ সমাধান খুঁজে পেয়েছেন।

এবং বাড়িগুলির সাথে কিছু আইনি সমস্যা সমাধান করা, তথা মহামারীর সাথে আবদ্ধ বিচারিক ব্যাকলগের প্রত্যাশার চেয়ে বেশি সময় নিচ্ছে।

মেরামতের জন্য প্রোগ্রাম সংগঠকরা এএ থেকে ২০,০০০ ডলার অনুদান পেয়েছেন। ভ্যান এলসল্যান্ডার ফাউন্ডেশন একটি ফেডারেল আবহাওয়াকরণ প্রোগ্রামের জন্য প্রস্তুত অংশগ্রহণকারীদের একজনকে সাহায্য করবে যা বাসস্থানকে আরও শক্তিশালী এবং দক্ষ করে তুলবে।

ফার আশা করেন যে, পাইলট প্রোগ্রামে অংশগ্রহণকারীরা স্প্রিং এর শেষে প্রোগ্রামটি সমাপ্ত করতে পারবেন। তিনি এবং অন্যান্য প্রোগ্রাম সংগঠকরা তারপরে তারা যা শিখেছেন তার দিকে ফিরে তাকাবেন এবং পরবর্তী দলটির জন্য একটি কঠোর প্রক্রিয়া বিকাশ করবেন, যা এই ফল থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে।

দিনের শেষে, ফার বাসিন্দাদের জানতে চায় যে প্রোগ্রামটি ব্যক্তিগত বাড়ির চেয়ে অনেক বেশি। তার জন্য, এটি কমিউনিটির সদস্যদের জানানোর বিষয়ে যে প্রোগ্রামের স্পনসররা ইস্ট সাইড আশেপাশের এলাকাগুলি সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী বাসিন্দাদের জায়গায় রাখার বিষয়ে যত্নশীল।

‘অনেক লোক মনে করে যে তারা বাইরে ঠেলে দিচ্ছে এবং আমি বলতে পারি না যে মানুষের অনুভূতি ভুল,’ ফার বলেন।

‘তবে আমরা আশা করি সক্রিয় পদক্ষেপ গ্রহণ করে এবং এটির জন্য প্রকৃত সম্পদের প্রতিশ্রুতি দিয়ে, এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে পারব।’

ফটো ক্রেডিট: স্টিভ কস

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

আরও পড়ুনঃ স্থানীয় ব্যবসার সমৃদ্ধিতে সৃজনশীল উদ্যোগ

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০