আবুল কাসেম
৩১ অক্টোবর ২০২২, ৯:৫৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

স্থানীয় ব্যবসার সমৃদ্ধিতে সৃজনশীল উদ্যোগ

টেলিহ মিছুম ও জো রশিদ

স্বাস্থ্য সচেতন টেলিহ মিছুমকে যেখানেই দেখা যায় সেখানেই তাকে কোন না কোন কাজে যুক্ত অবস্থায় পাওয়া যায়।

যেমন হয় তিনি তার বাড়ির রান্নাঘরে তাজা শাক-সবজি একত্রিত করছেন, না হয় ইস্ট (পূর্ব) ওয়ারেন ফারমার্স মার্কেট (কৃষি বাজার) এ তার স্টলে সবজি বিক্রি করছেন। এটিই তার দৈনন্দিন জীবনের চিত্র।

এই ডেট্রয়েট-ভিত্তিক পুষ্টি পরামর্শদাতা এবং সিমোন’স অরিজিনাল স্মুদিস এর মালিক প্রাণশক্তিতে ভরপুর।

কারণ হার্ট সার্জারির পরে আর্থিক খরচ পুনরুদ্ধারের জন্য তার স্মুদি (এক প্রকার পানীয় যা একটি ব্লেন্ডারে বিভিন্ন খাদ্য উপাদান মিশ্রণ করে তৈরি করা হয়) তৈরির কৌশল আয়ত্ত করে ব্যবসা পরিচালনা করছেন।

মিছুম বলেন, “আমি ২০১৮ সালে ব্যবসা শুরু করি। তবে ২০১৯ সালে আমার নিজের স্বাস্থ্যের কথা ভেবে স্মুদি তৈরি করে স্থানীয় বাজারে বিক্রয় করা শুরু করি।”

ইস্ট ওয়ারেন ফার্মার্স মার্কেটের আশেপাশের চিত্র

তিনি প্রথমে ইস্ট সাইডের রেসিডেন্টস (পূর্ব পাশের বাসিন্দা), তার বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে স্মুদি বিক্রি করতে শুরু করেন। তারপর নেবারহুডের (পাড়া) প্রতিটি ঘরে ঘরে বিক্রি করতে থাকেন। অবশেষে, তিনি তার নিজের কোম্পানি প্রতিষ্ঠা করেন। যা তিনি তার মেয়ে সিমোনের নামে নামকরণ করেন।

২০২০ সালে কোভিড-১৯ মহামারী শুরু হলে ঐতিহ্যগতভাবে প্রচলিত ইন-পারসন (ব্যক্তিক) বিক্রয়ের অবসান ঘটে। ফলে স্মুদির ব্যবসার ভবিষ্যত অনিশ্চিতের মুখে পড়ে।

“এখন সবকিছু ভার্চুয়াল (ইন্টারনেট নির্ভর) হয়ে গেছে। আমার ব্যবসাটা একটি হোম-ভিত্তিক ব্যবসা ছিল। তাই এটি এখনকার ভার্চুয়াল ব্যবসায় পরিণত হয়েছে। আমার কোনো ওয়েবসাইট ছিল না। আমার ফেসবুক পেজ ছিল না। এক কথায় আমি ভার্চুয়াল ব্যবসা সম্পর্কে কিছুই জানতাম না,” মিছুম বলেন।

ব্যবসার মুলধন, প্রশিক্ষণ এবং কমিউনিটি কানেকশন (সম্প্রদায়ের সাথে যোগাযোগ) এর মাধ্যমে সিমোন’স অরিজিনাল স্মুদিসকে নিজস্ব ওয়েবসাইটের সাথে ডিজিটাল হতে সাহায্য করার জন্য তিনি ডেট্রয়েটের ইস্ট ওয়ারেন ডেভেলপমেন্ট কর্পোরেশন (ইডব্লিউডিসি) কে ধন্যবাদ জ্ঞাপন করেন৷

তিনি বলেন,“ইস্ট ওয়ারেন ডেভেলপমেন্ট কর্পোরেশন আন্তরিকতার সাথে ব্যবসা পরিচালনার জন্য আমাকে সার্বিক সহযোগিতা প্রদান করেছে।”

“তাদের সহযোগিতা এমন ছিল যে তারা আমাকে ব্যবসা সম্প্রসারণের পথ দেখিয়ে দিয়েছিল। যা আমার ব্যবসা সফল করতে সহায়ক ছিল।”

ইডব্লিউডিসি এর প্রতিষ্ঠাতা জো রশিদ

রেস্টোরিং ইস্ট ওয়ারেন (পূর্ব ওয়ারেন পুনরুদ্ধার)

ডেট্রয়েটের ইস্ট সাইডে কমিউনিটির মেম্বার (সম্প্রদায়ের সদস্য) মিছুমের মতো ব্যবসার মালিকদের সহযোগিতা করার জন্য ইডব্লিউডিসি ম্যাক অ্যাভিনিউ থেকে অল্টার রোডের মধ্যে ইস্ট ওয়ারেনের আশেপাশের এলাকায় কাজ করছে৷

কার্যক্রমের অংশ হিসেবে রাস্তার আশেপাশের বাসিন্দাদের কাছে খালি ভবনগুলির মালিকানা হস্তান্তর করছে৷

প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক জো রশিদ সংস্থার সূচনার পর বুঝতে পেরেছিলেন যে শহরের আশেপাশের অনেক ব্যবসা মানুষের বসত বাড়ির বাইরে রয়েছে।

জো রশিদ বলেন,“ডেট্রয়েট বাসীরা হস্টলার (কর্ম তৎপর) এবং আমাদের আশেপাশে এমন অনেক ব্যবসা ছিল, যেগুলি অপ্রয়োজনীয় ছিল, এগুলিকে ইস্ট ওয়ারেনে স্থানান্তর করা যেত।”

রশিদ আরও দাবি করেন, “ডেট্রয়েট শহর জুড়ে আশেপাশের বাণিজ্যিক করিডোরগুলি ব্যাংকযোগ্য নয়। যার অর্থ একটি ব্যাংক কী ঋণ দেবে এবং সেখানে একটি ব্যবসা খুলতে আপনার আসলে কী প্রয়োজন, তার মধ্যে একটি বিশাল ব্যবধান রয়েছে।”

“ইনভেস্ট ডেট্রয়েট এবং শহরে অন্যান্য কমিউনিটি ডেভেলপমেন্ট ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন এর সাথে কাজ করে আমরা সত্যিই সেই আর্থিক ব্যবধানের কিছুটা বন্ধ করার জন্য প্রকল্পগুলিকে একমত করতে সক্ষম হয়েছি,” রশিদ বলেন।

এখন পর্যন্ত ইডব্লিউডিসি ব্যবসার বিকাশের জন্য বাসিন্দাদের প্রায় ৬০,০০০ বর্গফুট বিল্ডিং স্পেস পেতে সাহায্য করেছে। এর মধ্যে রয়েছে বি হার এর মতো ব্যবসা, এটি একটি নতুন রিটেইল সপ (খুচরা দোকান) যা ইস্ট ওয়ারেন অ্যাভিনিউ খোলা হয়েছে এবং পাশাপাশি বেলফোর রোডে খোলা হয়েছে চেলসি জেন অ্যাপোথেকারি, লিফ মি প্ল্যান্ট বুটিক এবং ডেট্রয়েট পিপার কোম্পানির মতো অন্যান্য দোকান।

টুল রেন্টালস এবং মার্কেট স্টলস

ইডব্লিউডিসি এর নিজস্ব সম্পত্তির বেশিরভাগের মালিকানা নেই। পরিবর্তে এটি স্থানীয় সম্পত্তিগুলিকে আশেপাশের বাসিন্দাদের হাতে ফিরিয়ে দেওয়ার জন্য কাজ করে। বিশেষ করে যারা কমিউনিটির প্রয়োজন বোঝে এবং যাদের কমিউনিটির উন্নয়নে দৃষ্টি রয়েছে।

লোকাল রেসিডেন্টস (স্থানীয় বাসিন্দাদের) উদ্বেগ শুনতে এবং অন্যান্য সংস্থার সাথে অংশীদারি করার জন্য অলাভজনক সংস্থার সহযোগিতায় কিছু জনপ্রিয় প্রোগ্রামের বিকাশের দিকে পরিচালিত করেছে।

রশিদ একটি টুল লাইব্রেরি খুঁজে পেতে সাহায্য করার জন্য মোটর সিটি গ্রাউন্ডস ক্রুর সাথে কাজ করেছেন। যা ২,০০০ টিরও বেশি বিভিন্ন ধরণের লন কেয়ার এবং হোম ইমপ্রুভমেন্ট (বাড়ি সংস্কার) আইটেম সরবরাহ করে। ইডব্লিউডিসি এর কাজের আরেকটি মূল অংশ হল ইস্ট ওয়ারেন ফারমার্স মার্কেট।

২০২০ সালের মে মাসে সূচনা হওয়ার পর থেকে বাজারটি ক্রমশ বৃদ্ধি পেয়েছে। এটি মে থেকে অক্টোবর পর্যন্ত প্রতি বৃহস্পতিবার কমিউনিটির সদস্যদের জন্য একটি নিরাপদ আউট ডোর (বহিরঙ্গন) বৈঠকের স্থান সরবরাহ করছে এবং সেখানে স্থানীয় বিক্রেতাদের সম্ভাব্য নতুন গ্রাহকদের সাথে তাদের পরিচিত হওয়ার সুযোগ করে দিচ্ছে।

ইডব্লিউডিসি একটি প্রাক্তন পিৎজা হাট এ ২,৩০০-বর্গফুট জায়গা কেনার জন্য ইনভেস্ট ডেট্রয়েটের সাথে কাজ করেছে। এটি একটি ম্যুরাল এবং অস্থায়ী শেড সহ স্থানটিকে একটি প্রসারিত মার্কেটে রূপান্তরিত করেছে।

টেলিহ মিছুম যখন প্রথমবার ইস্ট ওয়ারেনের ফারমার্স মার্কেটকে চালু হতে দেখেন তখন তিনি রোমাঞ্চিত হয়েছিলেন।

মিছুম বলেন,“আমি গাড়ি চালিয়ে এ দিক দিয়ে যাচ্ছিলাম। তখন এদিকে (ইস্ট ওয়ারেনের ফারমার্স মার্কেট) কি হচ্ছে তা জানতে আমার আগ্রহ হলো। তাই আমি গাড়ি পার্ক করে সেখানে গেলাম।”

এখন তিনি ফারমার্স মার্কেটের উপদেষ্টা কমিটির সদস্য। তিনি ইডব্লিউডিসি এবং অন্যান্য মার্কেটের বিক্রেতাদের মধ্যে যোগাযোগ নিশ্চিত করতে কাজ করছেন।

টেলিহ মিছুম ইস্ট ওয়ারেন ফার্মার্স মার্কেটের একটি ম্যুরালের পাশে দাঁড়িয়ে আছেন

গোইং ডিজিটাল (ইন্টারনেট ভিত্তিক হচ্ছে)

মার্কেটে অংশগ্রহণ মিছুমকে বুঝতে সাহায্য করেছিল যে তার একটি অনলাইন প্লাটফর্ম প্রয়োজন। যা তিনি লেটস গেট ডিজিটাল ইস্ট ওয়ারেন নামে আরেকটি ইডব্লিউডিসি এর উদ্যোগের মাধ্যমে করতে পেরেছিলেন।

এই অলাভজনক প্রতিষ্ঠানটি মিশিগান উইমেন ফরোয়ার্ড এবং কানোপি সোশ্যালের সাথে যৌথ অংশীদারিত্বে নয় মাসের ডিজিটাল প্রশিক্ষণ এবং বিপণন কর্মশালার আয়োজন করেছিল।

রশিদ বলেন, “আমরা কোভিডের প্রথম বছরে ওয়েন স্টেটের একটি গবেষণার মাধ্যমে জানতে পেরেছিলাম যে ইস্ট ওয়ারেনে আমাদের প্রায় কোনো ব্যবসাই অনলাইনে ছিল না। তাই আমরা সত্যিই এটিকে পরিবর্তন করতে চেয়েছিলাম এবং অনলাইনে থাকা ব্যবসাগুলোকেও সত্যিকার অর্থে সর্বোত্তম উপায়ে তাদের অনলাইন উপস্থিতি নিশ্চিত করতে চেয়েছিলাম।”

লেটস গেট ডিজিটাল ইস্ট ওয়ারেন-এ অংশগ্রহণকারী প্রত্যেক শিক্ষার্থীকে মাইক্রোসফট অফিস সফটওয়্যার ইন্সটল করা একটি ল্যাপটপ দেওয়া হয়। নয় মাসের এই প্রোগ্রামে সোশ্যাল মিডিয়া কৌশল, গুগল অ্যানালিটিক্স, কুইকবুকস ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং অন্যান্য ব্যবসা-সম্পর্কিত প্রোগ্রামগুলি অন্তর্ভুক্ত ছিল।

ইস্ট ওয়ারেন পাইলট প্রোগ্রামটি মিশিগান উইমেন ফরোয়ার্ড সফলতার সাথে পরিচালনা করছে। এখন ৪৮২২১ এরিয়া কোডের অধীনে সকল অঞ্চল এবং মিশিগানের ফ্লিন্ট এ লেটস গেট ডিজিটাল ওয়ার্কশপ চলমান রয়েছে।

ইডব্লিউডিসি এর এই প্রোগ্রামটি তুলনামূলকভাবে নতুন হলেও তাদের এটাকে শীঘ্রই অন্য কোথাও নতুন করে শুরু করার পরিকল্পনা নেই। এই অলাভজনক সংস্থাটি ইস্ট ওয়ারেনের অধিকৃত স্থানে মে মাসের দুপুর থেকে বিকাল ৩টা পর্যন্ত কয়েকটি ফুড (খাদ্য) ট্রাক নিয়ে ফার্মার্স মার্কেট পরিচালনা করছে।

ফটো ক্রেডিট: স্টিভ কস

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

আরও পড়ুনঃ ডেলরে আর্থ বিপর্যয়ের ঘটনায় সাউথ-ওয়েস্ট ডেট্রয়েটে উদ্বেগ বৃদ্ধি

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০