আবুল কাসেম
৩০ সেপ্টেম্বর ২০২২, ২:০৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

ডেলরে আর্থ বিপর্যয়ের ঘটনায় সাউথ-ওয়েস্ট ডেট্রয়েটে উদ্বেগ বৃদ্ধি

ডিএইচডিসির পরিচালক অ্যাঞ্জেলা রেইস।

গত শরতে ডেট্রয়েটের ডেলরে নেবারহুডে জিওগ্রাফিক্যাল ইনসিডেন্টের (ভূতাত্ত্বিক ঘটনা) কারণে ডেট্রয়েট সিটি (শহর) কর্তৃপক্ষ কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছিল।

গত ১১ সেপ্টেম্বর, ২০২১-এর রাতে, ডিয়ারবর্ন এবং ওয়েস্ট ফোর্ট রাস্তার সংযোগস্থলে মাটি সরে গিয়ে প্রায় আট-ফুট উঁচু মাটির ঢিবি তৈরি হয়েছিল।

এর ফলে অত্র এলাকায় গ্যাস এবং পানি সরবরাহের কার্যক্রম ব্যাহত হয়। তাছাড়া, স্ট্যাশ ডেট্রয়েট মেডিকেল মারিজুয়ানা ডিসপেনসারি ধ্বংস হয়। ডেলরের বাসিন্দা লারা রোজ, যিনি সাইটের কাছাকাছি বাস করেন, ঐ ঘটনা এখনও তিনি পুরোপুরি স্মরণ করতে পারেন।

লারা রোজ বলেন, ‘আমি যখন প্রথম এটি সম্পর্কে শুনেছিলাম, আশেপাশের লোকজন বলেছিল এটি একটি বিস্ফোরণ ছিল। এটা খুব অদ্ভুত অভিজ্ঞতা ছিল এবং এসময় আমার প্রতিবেশীরা সবাই এটা নিয়ে কথা বলছিল।’

ঘটনার পর, রোজের পরিবারের ফ্ল্যাটের নিচের তলার অ্যাপার্টমেন্টের পানি বাদামি হয়ে গিয়েছিল এবং কয়েক মাস ধরে এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়েছিল। তখন এই ইনসিডেন্টটি রোজকে নতুন গর্ডি হাউ ইন্টারন্যাশনাল ব্রিজের মতো আসন্ন নির্মাণ প্রকল্পগুলি সম্পর্কে ভাবিয়ে তুলেছিল৷

‘এ ঘটনার পরে তারা নতুন করে নির্মাণ করতে যাচ্ছে। তবে এটি অবশ্যই একটি উদ্বেগের বিষয়, রোজ বলেন। ‘এধরনের ঘটনা যদি একবার ঘটে থাকে, কে বলবে এটা আর ঘটবে না?’

ডেলরেতে একটি প্রাক্তন মারিজুয়ানা ডিসপেনসারির কাছে নির্মাণ ব্যারিকেডগুলি দাঁড়িয়ে আছে৷

উদ্বেগ এবং প্রশ্ন

ঘটনাস্থলে উপস্থিতদের মধ্যে শহরের জরুরি রেসপন্ডারস (প্রতিক্রিয়াকারী), হোমল্যান্ড সিকিউরিটি কর্মী এবং ডেট্রয়েট ওয়াটার অ্যান্ড স্যুয়ারেজ, গ্রেট লেকস ওয়াটার অথরিটি, ডিটিই এনার্জি এবং বেশ কয়েকটি টেলিকম কোম্পানির কর্মীরা ছিল।

তখন ডেট্রয়েটের পাবলিক ওয়ার্কস (গণপূর্ত) বিভাগের উপ-পরিচালক ওলাদায়ো আকিনয়েম এমার্জেন্সি রেসপন্স ইফোর্ট (জরুরি প্রতিক্রিয়া প্রচেষ্টা) এবং তদন্তের সমন্বয় করেন। ঘটনাস্থলে রেসপন্ডারস ছাড়াও কমিউনিটির সদস্যরা এই ইনসিডেন্ট নিয়ে তাদের নিজস্ব মন্তব্য করেছিল।

ডেট্রয়েট হিস্পানিক ডেভেলপমেন্ট কর্পোরেশন (ডিএইচডিসি) এর পরিচালক অ্যাঞ্জেলা রেইস বলেন, ‘এই ইনসিডেন্টের পিছনে অনেক কারণ ছিল, কিন্তু আমরা এর সঠিক কারণ সম্পর্কে কখনই পরিষ্কার ছিলাম না৷ তাছাড়া রেসিডেন্টসের (বাসিন্দাদের) কাছেও এবিষয়ে খুব কম তথ্য ছিল।’

এই উদ্বেগ মোকাবেলা করার জন্য, একটি জোট গঠন করা হয়েছিল যাতে রেইস, ইউএস রিপাবলিকান রাশিদা তালিব, ডেট্রয়েট কাউন্সিলের প্রাক্তন সদস্য রাকেল কাস্তানেদা-লোপেজ, আগত কাউন্সিল সদস্য গ্যাব্রিয়েলা সান্তিয়াগো-রোমেরো এবং সাউথ-ওয়েস্ট ডেট্রয়েট কমিউনিটি বেনিফিট কোয়ালিশন (এসডিসিবিসি) অন্তর্ভুক্ত ছিল। জোটের সদস্যরা ঘরে ঘরে প্রচারে নিযুক্ত এবং কর্মকর্তাদের কাছ থেকে আরও স্বচ্ছ তথ্য দাবি করে এবং রেসিডেন্টস-দের সরিয়ে নেওয়ার আহ্বান জানায়।

ডেট্রয়েট শহরের চিফ অপারেটিং অফিসার হাকিম বেরি জানান, হোমল্যান্ড সিকিউরিটি এবং ডেট্রয়েট ডিপার্টমেন্ট অফ নেবারহুডস দ্বারে দ্বারে গিয়ে ঘটনাস্থল সংলগ্ন রেসিডেন্টস-দের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন৷

বেরি বলেন, যখন জরুরী প্রোটোকল অনুসরণ করা হয় একটি স্থানান্তর প্রয়োজনীয় বলে মনে করা হয়নি। ১১ সেপ্টেম্বরের ঘটনা ছাড়াও, এলাকাটির সাম্প্রতিক দুটি ডক ধ্বসের অভিজ্ঞতাও রয়েছে।

২০১৯ সালে ঐতিহাসিক ফোর্ট ওয়েনের কাছে রেভার ডকে উপকূলের একটি অংশ পথ দিয়েছিল এবং গত বছরের নভেম্বরে, রেভার ডকে সমুদ্রের প্রাচীরের আরেকটি অংশ ধ্বসে পড়ে। উভয় ক্ষেত্রেই, ডকগুলির মালিকানা ছিল রেভার ডক এলএলসি এবং এগুলো ডেট্রয়েট বাল্ক স্টোরেজের কাছে লিজ দেওয়া হয়েছে৷ উপকূলরেখার খুব কাছাকাছি জিনিসপত্রের ভারী স্তূপ জমা করার কারণে এই ঘটনাগুলি ঘটেছে বলে মনে করা হয়।

সিটি কর্তৃপক্ষ তদন্ত, টিকিট এবং বন্ধ-অবরোধ আদেশের সাথে প্রতিক্রিয়া জানায় এবং ডেট্রয়েটের ইন্সপেক্টর জেনারেল স্থায়ীভাবে ডেট্রয়েট বাল্ক স্টোরেজকে রিভারফ্রন্টের কাছে কাজ করা থেকে নিষিদ্ধ করার দিকে নজর দেন।

‘ডক ধসে দুটি ঘটনায় মালিকানা নিয়ে বিভ্রাটের সৃষ্টি হয়েছে,’ বেরি বলেন। ‘এবং তাই আমরা রাষ্ট্রীয় নিয়ন্ত্রক সংস্থার সাথে তাদের যথাযথভাবে মোকাবেলা করেছি।

ফোর্ট সেন্ট এবং ডিয়ারবর্ন সেন্টের সংযোগস্থলে বিপর্যস্ত স্থান

‘রিপোর্ট এবং সুপারিশ

এক মাসেরও বেশি সময় পর, সিটি কর্তৃপক্ষ ১৫ ডিসেম্বর একটি ভূ-প্রযুক্তিগত প্রতিবেদন প্রকাশ করে। সোমাট ইঞ্জিনিয়ারিং ফার্মের বিশ্লেষকরা নির্ধারণ করেন ১২ সেপ্টেম্বর ডিয়ারবর্ন এবং ফোর্ট রাস্তার আশেপাশে ‘দুটি প্রধান হেভি এলাকায়’ এটি সংগঠিত হয়।

তবে সংক্ষেপে বলা হয়েছে যে এটি সম্ভবত ‘আশেপাশে ধাতব স্ক্র্যাপের মজুদ এবং নরম মাটির অবস্থার উপস্থিতির কারণে ঘটেছে। ‘প্রশ্নবিদ্ধ মজুদটি ফোর্ট আয়রন এন্ড মেটাল-এ ৯৬০৭ ডিয়ারবর্ন সেন্টে অবস্থিত ছিল।

ইনসিডেন্টের ১০০ দিন আগে এলাকায় ভারী বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে ১৫০ শতাংশ বেশি ছিল।

প্রতিবেদনের লেখকরা বিশ্বাস করেন ‘মজুদকৃত মিল স্কেল উপাদানের ওজন অন্তর্নিহিত কাদামাটির ভারাক্রান্ত এলাকায় ছাড়িয়ে গিয়ে ফোর্ট আয়রন সাইট সংলগ্ন বিদ্যমান কাঠামোতে বিঘ্ন ঘটিয়েছে। ‘এর আলোকে এবং সাম্প্রতিক দুটি ডক ধ্বসে, এসডিসিবিসি-এর প্রকল্প পরিচালক সাইমন সাগোভাক মনে করেন যে শহরের ব্যবসার অনুমতি দেওয়ার সময় এসব বিষয়ে আরও মনোযোগ দেওয়া উচিত।

‘এটি দায়িত্বজ্ঞানহীন ভাবে ইতিমধ্যেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ জনসংখ্যার পাশাপাশি গ্রেট লেকের জন্য চরম দুর্বলতা এবং বিপদ সৃষ্টি করেছে,’ তিনি বলেন।

‘প্রথম পতনের পরিপ্রেক্ষিতে আমরা ওয়াটারবডি সুরক্ষা অধ্যাদেশ পাস করেছি, তবে এটি স্পষ্টতই দ্বিতীয়টিকে আটকাতে পারেনি। আমাদের জিজ্ঞাসা করতে হবে কেন, এটি কীভাবে কম হচ্ছে?’

১১ সেপ্টেম্বরের ঘটনার পর, সাগোভাক বিশ্বাস করেন যে ভবিষ্যতে এ ধরণের ঘটনা প্রতিরোধ করার জন্য ভূগর্ভস্থ অবস্থার শহরব্যাপী স্টাডি (অধ্যয়ন) করা প্রয়োজন।

বেরি বলেন, সিটি কর্তৃপক্ষ পরিস্থিতি মোকাবেলায় কাজ করছে। ‘এটা একেবারেই উদ্বেগের বিষয়,’ বেরি বলেন। ‘আমরা সচেতন যে এটি ঘটেছে এবং আমরা ইতিমধ্যে অধ্যাদেশটি পুনর্লিখনের প্রক্রিয়া শুরু করেছি।

‘যদিও এখানে নতুন ব্যবসা প্রতিষ্ঠান খোলার জন্য জিওটেকনিক্যাল সার্ভে করা প্রয়োজন, শহরের কর্মকর্তারা ওজন নিয়ন্ত্রণ এবং স্টোরেজের জন্য পর্যায়ক্রমিক চেক-আপের কথা বিবেচনা করছেন। কিন্তু রায়েস বিশ্বাস করেন যে আশেপাশের জন্য অস্থিরতা এবং ডক পতনের অর্থ কী হতে পারে সে সম্পর্কে আরও বিবেচনা করা দরকার।

‘যদি মাটি সেই এলাকায় এই ধরণের শিল্পের ওজন ধরে রাখতে সক্ষম না হয়, তাহলে হয়তো তাদের সেই এলাকার জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা কী, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের সাথে তা বিবেচনা করতে হবে,’ তিনি বলেন৷

বেরি আত্মবিশ্বাসী যে স্থানীয় প্রকল্পগুলিতে কাজ করা প্রকৌশলীরা স্থল পরিস্থিতি বিবেচনায় নিতে পারেন এবং বলেন সিটির কর্মকর্তারা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জের সাথে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন। ‘আমাদের অবকাঠামো উন্নত করতে হবে,’ তিনি বলেন।

‘পৃথিবী বদলে গেছে. . . কিন্তু আমি মনে করি আমরা এটি পরিচালনা করতে আরও ভালোভাবে সজ্জিত। (আমাদের) প্রক্রিয়াগুলিতে বিশ্বাস থাকতে হবে।’

ফটো ক্রেডিট: স্টিভ কস

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

ডেভিড স্যান্ডস একজন ডেট্রয়েট-ভিত্তিক ফ্রিল্যান্স লেখক। তিনি একজন সহকারী সম্পাদক হিসেবে হাফিংটন পোস্ট ডেট্রয়েটের সংবাদ কভার করেছেন এবং পরিবহন সংবাদ সাইট মোড শিফটের স্টাফ লেখক হিসেবে কাজ করেছেন। টুইটার@dsandsdetroit 

 

আরও পড়ুনঃ গ্রিনওয়ে এবং পকেট পার্ক তৈরি হবে সাউথ-ওয়েস্ট ডেট্রয়েট নেবারহুডে

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০