আবুল কাসেম
১ অক্টোবর ২০২৩, ২:২৮ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

নর্থ ওয়েস্ট ডেট্রয়েট পার্ক বাইক চালানো এবং শরীর চর্চার কেন্দ্র হয়ে উঠেছে

এটি ছিল একটি রৌদ্রোজ্জ্বল মঙ্গলবার এবং ক্যাথরিন স্মিথ কুল সিটিস পার্কে ‘তাই চি’ (এক প্রকার চাইনিজ মার্শাল আর্ট) অনুশীলন করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন।

স্মিথ নর্থ ওয়েস্ট (উত্তর পশ্চিম) ডেট্রয়েটের এইচওপিই বা হোপ ভিলেজ নেবারহুডসের বাসিন্দা। ‘তাই চি’ অনুশীলনের জন্য গতিশীল পদক্ষেপের প্রয়োজন হয়। পূর্বে লুইসিয়ানাতে থাকাকালীন সময় উন্মুক্ত স্থানের অভাবে উনার পক্ষে এটি অনুশীলন করা মুশকিল হত। তবে এখন নর্থ ওয়েস্ট ডেট্রয়েটে তিনি সহজেই এটি অনুশীলন করতে পারছেন।

‘এটি একটি আরামদায়ক ব্যায়াম, যা আমার শরীরের স্নায়ুকে শান্ত করে’, স্মিথ বলেন।

‘এটি অনুশীলনের ফলে মাঝে মাঝে আমি কাজ করতে খুবই অভিভূত হই। তাছাড়া এটি আমাকে মাইগ্রেনের সমস্যা থেকে রক্ষা করে। তাই এগিয়ে থাকার জন্য আমাকে এটি অনুশীলন করতেই হয়।’

স্থানীয় অলাভজনক প্রতিষ্ঠান হোপ ভিলেজ রিভাইটালাইজেশন (এইচভিআর) আয়োজিত শরীর চর্চার বিষয়ে ক্লাস চলতি বছরের মধ্য জুন থেকে সেপ্টেম্বরের প্রথম দিকে প্রতি মঙ্গলবার সন্ধ্যা ৬ থেকে ৭ টার মধ্যে কুল সিটিস পার্কে (১৪১৫০ উড্রো উইলসন স্ট্রিটে অবস্থিত) অনুষ্ঠিত হচ্ছে।

ক্লাসগুলিতে স্থানীয় মার্শাল আর্ট বিশেষজ্ঞ গ্যারি ক্যাবিল ‘তাই চি’ শেখাচ্ছেন।

প্রশিক্ষক গ্যারি ক্যাবিল বলেন ‘তাই চি’ মানসিক ফোকাস, মনের নমনীয়তা, দেহের অভ্যন্তরীণ শক্তি এবং ভারসাম্য বাড়ায়।
সাধারণত সেশনের শুরুতে অংশগ্রহণকারীরা পাঠে অংশ নেওয়ার জন্য যথেষ্ট সুস্থ কিনা তা নিশ্চিত করতে ক্যাবিল তাদের স্বাস্থ্য পরীক্ষা করে নেন। তারপর তিনি তাদের একটি অভিবাদন শেখান। ‘তাই চি’ এর মূল পর্বে যাওয়ার আগে তিনি অংশগ্রহণকারীদের অঙ্গপ্রত্যঙ্গ প্রসারিত করার অনুশীলন শিখিয়ে নেন।

অংশগ্রহণকারীদের শারীরিক অবস্থার উপর নির্ভর করে সেশনগুলি সাধারণত ৪০ মিনিট থেকে এক ঘন্টা পর্যন্ত স্থায়ী হয়।
ক্যাবিল মনে করেন ‘তাই চি’ অনুশীলনের মাধ্যমে বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা পাওয়া যায় যেমন আর্থ্রাইটিস-সম্পর্কিত প্রদাহ কমানো।

আমি (তাই চি) পছন্দ করি কারণ এটি আমাদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করে, তিনি বলেন।
‘তাই চি এর শান্ত প্রভাব অনুশীলনকারিকে মানসিক চাপ থেকে মুক্তি দেয়।’

কুল সিটিস পার্কে সুস্থতা কার্যক্রম

‘তাই চি’ চলতি সামারে (গ্রীষ্মে) কুল সিটিস পার্কে অনুষ্ঠিত সুস্থতার একটি কার্যক্রম হিসেবে চলমান রয়েছে।

অ্যাড্রিয়েন বুলগার এইচভিআর এর একজন কমিউনিটি হেলথ অ্যাডভোকেট। তিনি ফারমার্স মার্কেটে একজন স্বেচ্ছাসেবক ইয়োগা (যোগব্যায়াম) প্রশিক্ষক হিসেবে কাজ করছেন। তিনি দেখেছেন নেবারহুডস (বাসিন্দাদের) অংশগ্রহণের ফলে গত কয়েক বছরে অলাভজনক স্বাস্থ্য কার্যক্রম নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

‘আমরা হাই ব্লাড প্রেশার (উচ্চ রক্তচাপ) এবং সেইসাথে হার্টের স্বাস্থ্যের সুস্থতা কার্যক্রমের পাশাপাশি পুষ্টি কোর্স শুরু করেছি, তিনি বলেন।

‘তারপর আমরা শারীরিক ক্রিয়াকলাপগুলি যোগ করতে শুরু করেছি। যেমন হাঁটা এবং যোগ অনুশীলন করা। এখন আমরা ‘তাই চি’ এবং ‘জুম্বা’ ক্লাস শুরু করেছি।’

এইচভিআর এর সুস্থতা প্রদানের কার্যক্রমের অংশ হিসেবে পার্কের সাপ্তাহিক ফারমার্স মার্কেটে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রতি বুধবার বিকাল ৩:৩০ থেকে ৭ টার মধ্যে তাজা পণ্যসহ বিভিন্ন রান্নার সামগ্রী এবং কারুশিল্পের জিনিসপত্র পাওয়া যাচ্ছে। শারীরিক ক্রিয়াকলাপের পরিপ্রেক্ষিতে পার্কের মার্কেটে বুধবার সময় ৬টা থেকে ৭টা পর্যন্ত ‘তাই চি’ ক্লাস অনুষ্ঠিত হয়। এবং ‘জুম্বা’ ক্লাস বৃহস্পতিবার ৬টা থেকে ৭টা পর্যন্ত হয়।

ডেট্রয়েট পিস্টন ফাউন্ডেশন, সিটি অফ ডেট্রয়েট, উইলিয়াম ডেভিডসন ফাউন্ডেশন এবং রাল্ফ সি উইলসন জুনিয়র ফাউন্ডেশনের মধ্যে অংশীদারিত্ব জনহিতকর পিস্টন নেবারস প্রোগ্রামের সৌজন্যে এই কার্যক্রমগুলি সম্ভব হয়েছে। যা পার্কে ডেট্রয়েটরদের বিনামূল্যে পরিবার-ভিত্তিক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে সময় কাটাতে উৎসাহিত করছে।

এইচভিআর বৃহস্পতিবার এবং শুক্রবার সকাল ১১ টা থেকে ১২:৩০টা পর্যন্ত সাপ্তাহিক হাঁটার পাশাপাশি সাপ্তাহিক কমিউনিটি বাইক (বাই-সাইকেল) রাইডের আয়োজন করে।

স্মিথ এই সুস্থতা ক্রিয়াকলাপে নিয়মিত অংশগ্রহণকারী এবং তার বসবাসের কমপ্লেক্স ‘দ্য ভিলেজ অব ওকম্যান ম্যানর’ কুল সিটিস পার্কের খুব কাছে অবস্থিত হওয়ায় তিনি খুবই আনন্দিত।

‘আমি সুখী কারণ আমাকে শরীর চর্চার জন্য শহর পেরিয়ে অন্য পার্কে যেতে হয় না,’ তিনি বলেন।

‘আমি পার্কে হাঁটি। এখন আমি ‘জুম্বা’ অনুশীলন করার চেষ্টা করছি। অনুশীলনের সময় আমরা একত্রে হাসি এবং নাচি। এককথায় আমরা সবাই ভাল সময় কাটাই।’

বাইক রাইডের ক্ষেত্রে তারা মোটাউন ট্রেইলব্লাজাস বাইক ক্লাব নামে একটি গ্রুপের সাথে অংশীদারিত্বে সংগঠিত। রিও রামসে এবং চার্লস উইলিয়ামস দ্বারা প্রতিষ্ঠিত এই ক্লাবটি ডেট্রয়েটের পশ্চিম দিকে বিভিন্ন ধরণের রাইড স্পনসর করে। হোপ ভিলেজ অলাভজনক সংস্থার সহযোগিতায় রামসে এবং এইচভিআর ডিরেক্টর জেফ জোনস তাদের মধ্যে সমন্বয় করেছে।

মোটাউন ট্রেইলব্লাজাস এখন রাইডের পরিকল্পনা করতে এবং নেতৃত্ব দিতে সাহায্য করে। এই প্রতিষ্ঠানটির আয়োজিত রাইড সাধারণত ১১ থেকে ১৭ মাইল কভার করে এবং দেড় ঘণ্টা থেকে দুই ঘণ্টা স্থায়ী হয়। ‘এটি দুর্দান্ত হয়েছে,’ রামসে বলেন।

‘আমরা জো লুই গ্রিনওয়ে প্রদর্শন করছি এবং আরও কয়েকটি অঞ্চল অন্বেষণ করছি। লোকেরা একসাথে চড়তে চায় এবং যখন তারা রাইড করে তখন নিরাপদ বোধ করে। তাই আমি বিশ্বাস করি আমরা যদি দল বেঁধে আরো রাইডিং শুরু করি, মানুষ মনে করবে এখান থেকে আসা নিরাপদ।’

সুস্থতার সাথে এগিয়ে যাচ্ছে

জো লুই গ্রিনওয়ের কথা বলতে গিয়ে এইচভিআর-এর পরিচালক জোনসের মতো খুশি । ২৭.৫-মাইল নন-মোটরাইজড ট্রেইলের উত্তরের লেগটি কুল সিটিস পার্ক থেকে খুব বেশি দূরে নয়। এবং এটি নেবারহুডস এর ভিতর দিয়ে প্রবেশ করেছে।
‘এটি ইতিমধ্যেই পার্কের সার্বিক উন্নয়নকে উৎসাহিত করছে,’ তিনি বলেন।

‘এটি আমাদের ভবিষ্যৎ। এটি ডেট্রয়েটের সেরা জিনিসগুলির মধ্যে একটি। ইন্টারস্টেট ফ্রিওয়ে সিস্টেমের পর থেকে এটি সবচেয়ে সুন্দর কাজ হয়েছে।’

কুল সিটিস পার্কে চলমান সুস্থতা কার্যক্রমের জন্য বুলগার কমিউনিটির সদস্যদের অংশগ্রহণ দেখে অভিভূত এবং তিনি আশা করছেন অচিরেই এই সংখ্যা বৃদ্ধি পাবে।

‘এখন লক্ষ্য হল প্রতিটি কমিউনিটির সদস্যরা তাদের কাছে যা অ্যাক্সেসযোগ্য তা ব্যবহার করা। কারণ এটি তাদেরকে বিনামূল্যে দেওয়া হচ্ছে,’ তিনি বলেন?

‘[আমরা আশা করি] এই উন্নয়ন কার্যক্রমের সুফল কমিউনিটির জন্য একটি দীর্ঘস্থায়ী প্রভাব বিস্তার করবে এবং সময়ের সাথে সাথে সেটা বজায় থাকবে।’

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

ফটো ক্রেডিট: স্টিভ কস

আরো পড়ুন: সাউথ-ওয়েস্ট ডেট্রয়েট অলাভজনক যুব-চালিত কমিউনিটি সেন্টারের যাত্রা

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০