আবুল কাসেম
১ অগাস্ট ২০২৩, ৩:৩৮ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

কৃত্রিম বুদ্ধিমত্তার লেখা রিপোর্টের ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন ডিজিটাল বিশেষজ্ঞরা

গুগল-এর একটি প্রকল্প কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম তৈরি করছে, যা সংবাদ নিবন্ধ তৈরি করবে। কিছু ডিজিটাল বিশেষজ্ঞ বলছেন, এই ধরনের ডিভাইসগুলি অসাবধানতাবশত ভুয়া খবর ছড়াতে কিংবা উৎসের নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করতে পারে।

নিউ ইয়র্ক টাইমস গত সপ্তাহে রিপোর্ট করেছে, গুগল একটি নতুন পণ্য পরীক্ষা করছে, যা জেনেসিস নামে পরিচিত। সরঞ্জামটি সংবাদ নিবন্ধ তৈরি করতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করবে।

টাইমস জানিয়েছে, জেনেসিস তথ্য সংগ্রহ করতে পারে, যেমন বর্তমান ঘটনা সম্পর্কে বিশদ বিবরণ এবং সংবাদ সামগ্রী তৈরি করতে পারে। গুগল ইতিমধ্যেই টাইমস এবং অন্যান্য সংস্থা, ওয়াশিংটন পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নালের মালিক নিউজ কর্পোরেশনের কাছে পণ্যটি নিয়ে আলোচনা করেছে।

এর আগে, গত শরত্কালে বাজারে আসা জেনারেটিভ এআই চ্যাটবট চ্যাটজিপিটি, কৃত্রিম বুদ্ধিমত্তা সংবাদ শিল্পসহ অন্যান্য ক্ষেত্রে কীভাবে বিশ্বে মাপসই হতে পারে, তা নিয়ে বিতর্কের জন্ম দিয়েছে।

এআই সরঞ্জামগুলি স্ক্র্যাপিং নামে পরিচিত একটি প্রক্রিয়ায় দ্রুত ডেটা বিশ্লেষণ করে এবং পিডিএফ ফাইলগুলি থেকে বের করে রিপোর্টারদের গবেষণায় সহায়তা করতে পারে। এছাড়া এআই সাংবাদিকদের ফ্যাক্ট-চেক বা সত্য যাচাই করতেও সাহায্য করতে পারে।

টরন্টোর সিটিজেন ল্যাবে বিভ্রান্তি নিয়ে গবেষণাকারী জন স্কট-রেলটনের মতে, যদি এআই-উত্পাদিত নিবন্ধগুলি যত্ন সহকারে পরীক্ষা না করা হয়, তবে সেগুলি অজান্তেই বিভ্রান্তি বা ভুল তথ্য অন্তর্ভুক্ত করতে পারে।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন সেন্টার ফর বিজনেস অ্যান্ড হিউম্যান রাইটসের ডেপুটি ডিরেক্টর পল এম ব্যারেট সম্মত হন যে কৃত্রিম বুদ্ধিমত্তা মিথ্যার প্রচারকে আরও তরান্বিত করতে পারে।

তিনি ভিওএ-কে বলেন, “শ্রুতি এবং ভুল তথ্য তৈরি করা সহজ হবে। আমি মনে করি, বিভ্রান্তিকর বিষয়বস্তুর সরবরাহ বাড়তে চলেছে।”

ভিওএ-কে একটি ইমেল করা বিবৃতিতে, গুগল এর একজন মুখপাত্র বলেছেন, “সংবাদ প্রকাশকদের সাথে অংশীদারিত্বে, বিশেষ করে ছোট ছোট প্রকাশকদের, তাদের সাংবাদিকদের কাজে সাহায্য করার জন্য সম্ভাব্যভাবে এআই-সক্ষম টুল সরবরাহ করার জন্য ধারণাগুলি অন্বেষণের প্রাথমিক পর্যায়ে আছি।”

মুখপাত্র বলেন, “আমাদের লক্ষ্য হল সাংবাদিকদের এই উদীয়মান প্রযুক্তিগুলিকে এমনভাবে ব্যবহার করার সুযোগ দেওয়া, যাতে করে তাদের কাজের পরিধি এবং উত্পাদনশীলতা বাড়ে।”

নিউজ আউটলেটগুলি বর্তমানে বিশ্বাসযোগ্যতার সংকটে ভুগছে। গ্যালাপ এবং নাইট ফাউন্ডেশনের ফেব্রুয়ারী রিপোর্ট অনুসারে, প্রায় অর্ধেক আমেরিকান বিশ্বাস করে, জাতীয় সংবাদ মাধ্যমগুলি তাদের প্রতিবেদনের মাধ্যমে শ্রোতাদের বিভ্রান্ত বা ভুল তথ্য দেওয়ার চেষ্টা করে।

আরও পড়ুন: রোবট লিসা: টিভিতে ওড়িশা ও ইংরেজিতে সংবাদ উপস্থাপন

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০