আবুল কাসেম
২৯ জুলাই ২০২৩, ৮:৩৯ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

আবাসনের গল্প বলার জন্য ডেট্রয়েট নেবারহুডের প্রযুক্তি ব্যবহার

ডাটা এনালিস্ট মার্ক জোনস’র সঙ্গে তাঁর কন্যা

উডব্রিজের বাসিন্দা মার্ক জোনস ইতিহাস সম্পর্কে সর্বদা কৌতূহলী, কিন্তু সম্প্রতি তিনি তার নিজের নেবারহুড (প্রতিবেশী) এ আগ্রহ প্রকাশ করছেন। জোনস ডেট্রয়েট শহরে ডেটা এনালিস্ট (বিশ্লেষক) হিসাবে কাজ করেন। জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) এর উপর বিশেষজ্ঞ জোনস কম্পিউটার-ভিত্তিক টুলস (সরঞ্জাম) নিয়ে কাজ করছেন।

এই প্রযুক্তি দিয়ে জিওগ্রাফিক ইনফরমেশন (ভৌগলিক তথ্য) সংগ্রহ, প্রদর্শন, বিশ্লেষণ এবং ব্যাখ্যা করতে ব্যবহার করা যায়। জোনস একটি লোকাল নন-প্রফিট (স্থানীয় অলাভজনক) সংস্থা উডব্রিজ নেবারহুড ডেভেলপমেন্ট (ডব্লিউএনডি) এর সাথে কাজ করেন।

তিনি সম্প্রতি স্টোরি ম্যাপ নামে পরিচিত একটি অনলাইন প্রেজেন্টেশন তৈরি করেছেন। যেখানে উডব্রিজের আবাসনের গল্প বলার জন্য জিআইএস প্রযুক্তি ব্যবহার করা হয়েছে৷

উডব্রিজে একটি রং করা বাড়ি

হিস্টোরি অব উডব্রিজ হাউজিং প্রজেক্টের কীভাবে উডব্রিজে যাত্রা শুরু হয়েছিল, কীভাবে এটি বেড়েছে, কীভাবে নীতিগত সিদ্ধান্তের দ্বারা প্রভাবিত হয়েছে এবং কমিউনিটির আবাসন সংরক্ষণের জন্য কিভাবে বাসিন্দাদের সহায়তা করে সেদিকে নজর দেয়।

স্টোরি ম্যাপ এপ্রিল মাসে প্রকাশিত হয়। ব্যবহারকারীদের ইতিহাস এবং ছবি সম্পর্কে শুধুমাত্র স্ক্রোল করতে দেওয়ার পরিবর্তে, ম্যাপটি ভিজিটরদের জন্য একটি ইন্টারেক্টিভ অভিজ্ঞতা দেয়। যার মধ্যে ক্লিকেবল ম্যাপ লোকেশন, সংবাদপত্রের আর্টিকেল, বিজ্ঞাপন এবং পুরানো ফিল্ম ক্লিপ রয়েছে।

‘এই ধরনের নিউ ওয়ে (নতুন উপায়) যেকোন শহরের আবাসন পরিকল্পনার সাথে উপযুক্ত,’ জোনস বলেন।

‘সুতরাং আমি এটিকে বাস্তবায়ন করার উপায় বের করার চেষ্টা করছি এবং উডব্রিজ ইন্টারেক্টিভ করেছে এমন সব দুর্দান্ত জিনিস তৈরি করার চেষ্টা করছি।’

 

ডেট্রয়েটের উডব্রিজ’র প্রাচীনতম বাড়িগুলোর একটি

ইতিহাস থেকে শিক্ষা নেওয়া
ডেট্রয়েটের দক্ষিণ কেন্দ্রীয় অংশে অবস্থিত, উডব্রিজ একটি ঐতিহাসিক এলাকা যা অনেক ভিক্টোরিয়ান বাড়ির জন্য পরিচিত। ডব্লিউএনডি হল একটি কমিউনিটি উন্নয়ন সংস্থা যা এলাকার বাসিন্দাদের সেবা করে।

আবাসিক-চালিত অলাভজনক সংস্থাটি ২০০২ সালে কমিউনিটির আবাসন এবং উন্নয়নের প্রয়োজনগুলি মোকাবেলা করার জন্য প্রতিষ্ঠিত হয়।

এটি বিশেষ করে উডব্রিজের ভৌত পুনঃউন্নয়নের উপর গুরুত্ব আরোপ করে এবং নেবারহুড এর মিশ্র-আয় এবং মাল্টি- জেনারেশনাল (বহু-প্রজন্মীয়) রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

ক্রিস্টিন হোমস, উডব্রিজ নেবারহুড ডেভেলপমেন্ট’স পলিসি এবং প্রপার্টি ডেভেলপমেন্ট ডিরেক্টরের মতে, ডব্লিউএনডি এর আবাসন নির্দেশিকাগুলিতে বাসিন্দাদের সাথে কাজ করার ফলে স্টোরি ম্যাপ এর ধারণাটি এসেছে।

তিনি বলেন, ‘আমরা আমাদের প্রতিবেশীদের সাথে উন্নয়নের বিষয়ে আলোচনা করার জন্য কাজ করেছি যা তারা পছন্দ করে এবং যা তারা পছন্দ করে না।’

‘এখানে কী ছিল সে সম্পর্কে আমরা প্রতিবেশীদের কাছ থেকে অনেক মতামত পেয়েছি, এবং আমরা সবাই এটির উপর খুব আগ্রহী ছিলাম।

‘তারপরে ডব্লিউএনডি কর্মীরা জোনসের, যিনি ইতিমধ্যে কয়েকটি ছোটখাটো (ম্যাপ প্রজেক্টে) মানচিত্র প্রকল্পে একত্রে কাজ করেছেন, সাথে কীভাবে তারা আবাসন ইতিহাস জানার জন্য দক্ষতা ব্যবহার করতে পারেন সে সম্পর্কে আলোচনা শুরু করেন।

‘ওয়েবসাইট উন্নত করার উপায় হিসেবে আমার কোভিড সম্পর্কে কিছু ধারণা ছিল,’ তিনি বলেন।

‘আমরা কথা বলতে শুরু করেছি এবং তারা একটি হিস্টোরি প্রজেক্ট (ইতিহাস প্রকল্প) এর পরামর্শ দিয়েছেন।’

 

উডব্রিজের বাসিন্দা জোডি ট্রম্বলি নতুন মানচিত্রের ইতিহাস পছন্দ করেছেন

সেই সময়ে, এসরি, একটি কোম্পানি যা জিআইএস এবং ম্যাপিং সফ্টওয়্যারে বিশেষজ্ঞ, স্টোরি ম্যাপ তৈরির জন্য সবেমাত্র অনলাইন টেমপ্লেটের একটি সিরিজ নিয়ে আসে।

জোনস সেই টেমপ্লেটগুলির বিন্যাস পছন্দ করেন, তাই তিনি উডব্রিজের আবাসনের একটি ইন্টারেক্টিভ ইতিহাস তৈরির জন্য সেই সরঞ্জামগুলি ব্যবহার করতে শুরু করেন।

স্টোরি ম্যাপ’র বিষয়বস্তু সর্বজনীনভাবে সহজলভ্য ঐতিহাসিক এবং রেফারেন্স সামগ্রীর পাশাপাশি উডব্রিজের বাসিন্দাদের অবদান ব্যবহার করে সংকলন করা হয়েছে। এটি ফরাসি বসতি স্থাপনকারীদের আগমন থেকে বর্তমান সময় পর্যন্ত উডব্রিজে আবাসন ও উন্নয়নের গল্প বলে।

হজেস ব্রাদার্স কর্তৃক কভার করা বিষয়ের মধ্যে রয়েছে শিল্পপতি এবং ধনী পেশাদারদের জন্য প্রাথমিক উন্নয়ন, শ্রমিক-শ্রেণীর আবাসন প্রতিষ্ঠা, শহুরে পুনর্নবীকরণ প্রচেষ্টায় বাসিন্দাদের পুশব্যাক, এবং সমসাময়িক আবাসন উন্নয়ন।

উডব্রিজে এখন সমস্ত পরিবর্তন ঘটছে, জোনস আশাবাদী যে নতুন বাসিন্দারা স্টোরি ম্যাপটি পরীক্ষা করার জন্য সময় নেবেন এবং তাদের আশেপাশের ইতিহাস এবং এটি সংরক্ষণের জন্য যে কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে সে সম্পর্কে আরও জানবেন।

‘যদি প্রতিবেশীরা না থাকত অর্থাৎ যারা চলে যাচ্ছে বা অবসর নিচ্ছে বা মারা যাচ্ছে, তাহলে আমি যে বাড়িতে থাকি সেই বাড়িসহ এই বাড়িগুলো আর টিকে থাকত না,’ তিনি বলেন।

অতীতকে বাঁচিয়ে রাখা
জোডি ট্রম্বলি, অ্যামাজন কর্পোরেটের একজন বিজনেস ডেভেলপার, ২০১৫ সাল থেকে উডব্রিজ এলাকায় বসবাস করছেন।

বেশ কয়েক বছর আগে, তিন সন্তানের মা তার স্বামীর সাথে তার নিজের বাড়িতে গবেষণা শুরু করেন, কিন্তু এটি একটি কঠিন প্রচেষ্টা ছিল। তিনি স্টোরি ম্যাপ দেখার পর এর ভক্ত হয়ে যান।

‘এমনকি আমার ফোনেও, আসল ম্যাপিংয়ের ওভারলে, উডব্রিজের রূপরেখা এবং কীভাবে এটি বিভিন্ন রাস্তাকে আপডেট এবং হাইলাইট করেছে তা জানা সত্যিই খুব দুর্দান্ত অভিজ্ঞতা ছিল,’ তিনি বলেন৷

‘স্টোরি ম্যাপটি সত্যিই আপনাকে আশেপাশের অবকাঠামো সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি এটি কীভাবে বিকাশ করেছে তা জানতে সহযোগিতা করে।

উডব্রিজ’র এই বাড়ির দেয়ালে বুদ্ধের একটি ম্যুরাল রয়েছে

‘স্টোরি ম্যাপ ডব্লিউএনডি হিস্টোরিক (ঐতিহাসিক) নেবারহুডস সম্পর্কে আগ্রহী বাসিন্দা এবং অন্যান্যদের জন্য আরও বেশি ইতিহাস সহজলভ্য করার প্রক্রিয়াতে রয়েছে।

‘আমাদের কাছে অনেক ঐতিহাসিক নথি রয়েছে যা আমরা কয়েক বছর ধরে একত্রিত করে আসছি। তাই আমরা ডেট্রয়েট হিস্টোরিক্যাল সোসাইটির সাথে সেই নথিগুলি সংরক্ষণ করার জন্য কাজ করেছি,’ হোমস বলেন।

‘এবং আমরা বহুদিনের উডব্রিজের নেবারহুড এবং শহুরে পুনর্নবীকরণের সময় এখানে বসবাসকারী কিছু লোকের সাথে একটি মৌখিক হিস্টোরি প্রজেক্ট চূড়ান্ত করছি।’

আর্কাইভের তথ্য বর্তমানে অনলাইনে তালিকাভুক্ত করা হয়েছে, এবং মৌখিক হিস্টোরি প্রজেক্টটি এই বছরের শেষের দিকে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

ফটো ক্রেডিট: নিক হেগেন

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেখক ইশতিয়াক রুপু’র স্মৃতিচারনমূলক গদ্যের বই ‘জলজোছনার জীবনপত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল

প্রবাসে দলাদলি, মারামারি, রক্তারক্তি আর কত? এতে বাঙালি কমিউনিটির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার পরামর্শ বিশ্বব্যাংকের (এমডি) অ্যানা বেজার্ড এর

বিপিএল এর কিছু প্লেয়ার এর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হাথুরু

বসে বসে কাজ, ডেকে আনে সর্বনাশ

বড়লেখায় ভাষা শহীদদের প্রতি নিসচা’র শ্রদ্ধা নিবেদন: নানাবিধ কর্মসূচি গ্রহণ

প্রতিদিন শ্যাম্পু করা ও হেয়ার ড্রায়ার ব্যবহার কি চুলের ক্ষতি করে?

রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী?

১০

যেসকল দেশের নাগরিকরা ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন

১১

বিশ্বকাপ থেকে ছিটকে গেলো আর্জেন্টিনা

১২

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

১৩

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

১৪

টং টং: বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু

১৫

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ২ বাংলাদেশি যুবক নিহত

১৬

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

১৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড: নতুন চুক্তিতে সাকিব-শান্তদের বেতন

১৮

পাকিস্তানের নির্বাচনে যেভাবে ভূমিকা বদল হল ইমরান খান ও নওয়াজ শরিফের

১৯

মিয়ানমার সংকট: চীন-ভারতের স্বার্থ আর বাংলাদেশের কূটনৈতিক চ্যালেঞ্জ

২০