আবুল কাসেম
৯ জুলাই ২০২৩, ৫:৪৫ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

গুগল ডিসকভার: ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর উপায়

আপনি যদি স্মার্টফোন ব্যবহার করেন তবে খেয়াল করলে দেখবেন, ফোনের ডিসপ্লে সোয়াইপ করলে বিভিন্ন ধরনের নিউজ লিংক দেখানো হয়। এছাড়াও ফোনে ক্রোম ব্রাউজার খুললেই দেশ-বিদেশের বিভিন্ন সংবাদ মাধ্যম, ওয়েবসাইট কিংবা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের লিংক দেখায়। এটাই গুগল ডিসকভার।

গুগল ডিসকভার কী?
গুগল ডিসকভার হলো মোবাইল ডিভাইসে বিভিন্ন কন্টেন্ট এবং ভিডিও, ওয়েব স্টোরি সরবরাহ করার জন্য গুগলের মাধ্যকে পরিচালিত একটি নিউজ ফিড।

Google Discover এটা মূলত কাজ করে ব্যবহারকারীর বিভিন্ন সার্চ ইন্টেন্টের মাধ্যমে অর্থাৎ ব্যবহারকারী যে সকল বিষয়ে বেশি আগ্রহী সেই সব বিষয়ের ওপর ভিত্তি করে গুগল ডিসকাভার কাজ করে। ধরুন একজন মোবাইল ফোন ব্যবহারকারী স্মার্টফোন নিয়ে জানতে গুগল, ফেসবুক ও ইউটিউবে সার্চ করেন। তবে ওই ব্যবহারকারীরা ডিসকভার এই ধরনের কনটেন্টই বেশি দেখাবে।

ডিসকভারে নিয়মিত নিত্য নতুন কন্টেন্ট এবং ভিডিও, ওয়েব স্টোরি দিয়ে আপডেট থাকে।
একটি ওয়েবসাইটের বেশি ভিজিটর পাওয়ার অন্যতম উপায় এই গুগল ডিসকভার।

গুগল ডিসকভার যেভাবে কাজ করে?
গুগল ডিসকভার মূলত ব্যবহারকারীর ওয়েব অ্যাক্টিভেটি এবং সার্চ ইঞ্জিন ব্যবহারের তথ্য- উপাত্ত দেখে কাজ করে। এতে করে একজন ব্যবহারকারী খুব সহজেই তার পছন্দনীয় আর্টিকেলগুলো পড়তে পারেন।
এটি শুধু মোবাইল ডিভাইসেই নয় বরং সকল ক্রোম ব্রাউজার ব্যবহাকারীর হোম পেইজে ডিসকাভার কন্টেন্ট এবং ভিডিও, ওয়েব স্টোরি দেখায়।

Discoverগুগল ডিসকভারের সঙ্গে একজন ব্যবহারকারী যত বেশি ইন্টারঅ্যাক্টিভ হবেন, তত বেশি তার প্রাসঙ্গিক আর্টিকেল গুলো সে দেখতে পারবেন।

গুগল ডিসকভার ব্যবহারে ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো উপায়
সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন এক্সপার্টরা (এসইও এক্সপার্ট) তাদের গবেষণায় দেখেছেন, গুগল ডিসকভার তাদের এসইও অপ্টিমাইজেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই গুগল ডিসকভারে আপনার কন্টেন্ট দেখানোর জন্য অবশ্যই কিছু নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে কন্টেন্ট পাবলিশ করতে হবে।

গুগল ডিসকভার এসইও করুন
গুগল ডিসকভার এসইও করা একটি গুরুত্বপূর্ণ কাজ। কেননা, এটি গুগল অনুসন্ধানের একটি গুরুত্বপূর্ণ দিক। যার ফলে একজন ব্যবহারকারী তার গুরুত্বপূর্ণ বিষয়গুলোর আপডেট জানতে সক্ষম হন।

একটি ওয়েবাইসটে গুগল ডিসকভার পেতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করুন-

ওয়েবসাইটের স্পিড ভালো রাখুন
নিউজ পোর্টাল কিংবা ব্লগে গুগল ডিসকভার পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ওয়েবসাইটের স্পিড। অন্যদিকে ব্লগারের স্পিড ভালো রাখার জন্য ব্যবহার কারতে হবে সুন্দর রেসপন্সিপ ব্লগার থিম।

মানসম্মত এসইও ও অপ্টিমাইজড কন্টেন্ট পাবলিশ করুন
গুগল ডিসকভার পাওয়ার জন্য দ্বিতীয় যে বিষয়টি মাথায় রাখতে সেটি হলো অবশ্যই কোয়ালিটি সম্পন্ন এসইও-অপ্টিমাইজ কন্টেন্ট পাবলিশ করতে হবে। এটি শুধু গুগল ডিসকভার অপশন পাওয়ার জন্যই নয় বরং গুগল সার্চ থেকে ভিজিটর পাওয়ার বড় একটি মাধ্যম।
আর্টিকেল লেখার সময় অবশ্যই রিডার ফোকাস করে লিখতে হবে। এতে করে একজন ভিজিটর আপনার সাইটে অধিক সময় ব্যয় করবেন। ফলে বাউন্স রেট কমবে এবং গুগল অ্যানালেটিক্স থেকে একটি ভালো সিগনাল গুগল বটের কাছে যাবে ফলে আপনার সাইট আরো র‌্যাংক বাড়বে।

আর্টিকেল পাবলিশ করার আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো নিয়মিত আর্টিকেল পাবলিশ করা। এটি একটি ওয়েবসাইটের রেঙ্কিং ফ্যাক্টর হিসেবেও কাজ করে। গুগল যেহেতু প্রতিনিয়ত আপডেট হচ্ছে তাই আমাদের ওয়েবসাইট এবং আর্টিকেলগুলো গুগলের সঙ্গে তাল মিলিয়ে আপডেট করতে হবে।

Google Discover ট্রেন্ডিং টপিকে আর্টিকেল পাবলিশ করুন
গুগল ডিসকভার পাওয়ার জন্য এসইও-অপ্টিমাইজ কন্টেন্ট লেখার পাশাপাশি ট্রেন্ডিং টপিকে আর্টিকেল পাবলিশ করার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যখন কোনো ট্রন্ডিং টপিকে আর্টিকেল পাবলিশ করবেন তখন গুগল সেই আর্টিকেলটি বুস্ট করবে এর ফলে খুব তাড়াতাড়ি আপনার ওয়েবসাইটের আর্টিকেলটি গুগল ডিসকভার ফিডে চলে যাবে।ফলে গুগল ডিসকভার ফিড থেকে লাখ লাখ ভিজিটর পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

গুগল ট্রেন্ডিং টপিক কীভাবে জানবেন?
মনে প্রশ্ন আসতে ট্রন্ডিং টপিক কীভাবে খুজে পাবেন? প্রতিদিনের ট্রেন্ডিং টপিক গুলো খুঁজে পাওয়ার জন্য গুগল তৈরি করে রেখেছে গুগল ট্রেন্ড। গুগল ট্রেন্ড ব্যবহার করে খুব সহজেই প্রতিদিনের নির্দিষ্ট জায়গার ট্রেন্ডিং সার্চ কিওয়ার্ড দেখতে পারবেন। এতে করে আপনি খুব সহজেই প্রতিদিনের টেন্ডিং টপিকে খুজে পাবেন। সেই ট্রেন্ডিং টপিকগুলো নিয়ে কনটেন্ট তৈরি করলে অল্প কিছু দিনের মধ্যেই আপনার ওয়েবসাইটের নিউজ লিংক গুগল ডিসকভারে প্রদর্শন করবে।

Google Discover গুগল নিউজ অ্যাপ্রুভ করাবেন যেভাবে
গুগল ডিসকভার পাওয়ার জন্য আরো একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গুগল নিউজ অ্যাপ্রুভ। আপনার ওয়েব সাইটে যদি গুগল নিউজ অ্যাপ্রুভ থাকে তাহলে আপনার পাবলিশ করা আর্টিকেল গুগল নিউজ ফিডে দেখাবে।
বর্তমানে ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করার পর দ্রুত ইনডেক্স হওয়ার জন্য কাজ করে এই গুগল নিউজ। গুগল নিউজ থাকলে গুগলের নিজস্ব ‘গুগল নিউজ অ্যাপে’ আপনার আর্টিকেলগুলো দেখাবে।

গুগল এ.এম.পি অপ্টিমাইজেশন করা
ওয়েবসাইটের স্পিড গুগল রেঙ্কিং ফ্যাক্টর হিসেবে কাজ করে। আর এই স্পিড অপ্টিমাইজেশন করার জন্য ব্যবহার করা হয় গুগল এ.এম.পি (Google AMP) গুগল এএমপি কাজ করে মূলত মোবাইল ডিভাইস ব্যবহারকারীদের জন্য।

গুগলের এসব কন্টেন্ট নীতিমালা মেনে আর্টিকেল পাবলিশ করতে দ্রুতই আপনার নিউজ লিংক গুগল ডিসকভারে দেখাবে। ফলে আপনি প্রচুর ট্রাফিক বা ভিজিটর পাবেন।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০