আবুল কাসেম
১৪ জুন ২০২৩, ৫:৫০ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

ম্যালওয়্যারপূর্ণ গুগল বার্ড এর ফেসবুক পেজ লক্ষাধিক ব্যবহারীর জন্য হুমকির কারণ

ম্যালওয়্যারপূর্ণ গুগল বার্ড এর ফেসবুক পেজ লক্ষাধিক ব্যবহারীর জন্য হুমকির কারণ
——————————————————————————————————-

“গুগল বার্ড” এআই (কৃত্তিম বুদ্ধিমত্তা) বর্তমানে একটি পরিচিত নাম নেটিজেনদের কাছে। ইন্টারনেট ব্যবকারীদের মধ্যে বিভিন্ন কন্টেন্ট মেকার থেকে ব্লগার সবাই আজকাল সময় বাচানোর জন্য এসকল এআই ব্যবহার করেন। এআই বলতে গেলে মানুষের জীবনযাত্রার মানকে অন্যতম একটি পর্যায়ে নিয়ে গিয়েছে। আর তাই অনেক ব্যবহারীরা এআই সম্পর্কে জানতে এসকল এআইয়ের নিজস্ব ব্লগ এর পাশাপাশি তাদের ফেসবুক পেজেও চোখ বুলান প্রতিনিয়তই। আর এসকল ব্যবহারীদেরই টার্গেট করছে এমন কিছু হ্যাকার।

হ্যাকারা আজকাল এসকল এআইয়ের নাম নিয়ে বিভিন্ন সোস্যাল মিডিয়ায় পেজ খুলে সংগৃহীত সংবাদ নিয়ে পোস্ট করে বেড়াচ্ছে। শুধু তা-ই নয় এসব পোস্টের সাথে কিছু ব্লগ লিংকও দিচ্ছে। কোন কারণে যদি একবার এসব লিংকে প্রবেশ করা যায় তাহলে আপনার আইডিও হারাতে পারেন। এমন অনেক ঘটনাই আজকাল ঘটে চলেছে বিশেষত ফেসবুক পেজে।

ফেসবুকে ‍সার্চ অপশনে সার্চ করলে দেখা যাবে অনেক পেজ বিদ্যমান যারা মোটামোটি গুগলের সকল তথ্য তাদের পেজে দিয়ে রেখেছে। মোট কথা একজন ব্যবহারকারী কখনোই অবিশ্বাস করতে পারবে না যে এই পেজ আসলে নকল পেজ কিনা।

তাদের মূল টার্গেট লক্ষ্যাধিক ব্যবহারকারীদের আইডি হাইজ্যাক করা। পরে হয় সেগুলোকে বিভিন্ন জায়গায় বিক্রি করবে না হলে ব্যবহারকারীদের ব্ল্যাকমেইল করে টাকা-পয়সা দাবি করা।

সম্প্রতি জর্জিয়ান চ্যানেল “ফর্মুলা টিভির” একজন কর্মচারীর সাথে কথা বলে জানা যায়, যিনি “গুগল বার্ড” বিজ্ঞাপনগুলির একটিতে লিঙ্কটি ক্লিক করেছিলেন, তারপরে সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টলও করেছিলেন ৷ সফ্টওয়্যারটি ডাউনলোড করার পরে তিনি লক্ষ্য করেন তাদের ফেসবুক অ্যাকাউন্ট লক আউট হয়ে যায়। হ্যাকাররা এই সফ্টওয়্যারটির মাধ্যমে তাদের ফেসবুক অ্যাকাউন্টের উপর নিয়ন্ত্রণ নিয়ে তাদের প্রোফাইল ফটো এবং অন্যান্য তথ্য পরিবর্তন করতে ব্যবহার করেছে। যদিও “ফর্মুলা টিভির” ফেসবুক বিজনেস ম্যানেজারের এডমিন ম্যানেজার বিশেষাধিকার ছিল, যার মাধ্যমে ফর্মুলা টিভির বিভিন্ন প্রোগ্রামে নিবেদিত যাচাইকৃত ফেসবুক পৃষ্ঠাগুলি সহ ফর্মুলা টিভির সমস্ত ফেসবুক সম্পদগুলিতে অ্যাক্সেস ছিল। তারা ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার পরপরই, তাদের পরিচালনা করা কিছু ফেসবুক পোস্ট “Google Bard” এর বৈচিত্র্যের সাথে নতুন নামকরণ করা হয়।

কিভাবে বুঝবেন কোন পেজটি আসল?
গুগল বার্ড এআই বা গুগলের অনেক প্রোডাক্ট সর্ম্পকে গুগল মূলত তাদের অফিসিয়াল গুগল পেজ থেকে পোস্ট করে আপডেট জানায়। পাশাপাশি জেনে রাখা ভালো গুগল বার্ড এখনো শিক্ষানোবিশ অবস্থায় আছে। তাই এর এখনো কোন অফিসিয়াল পেজ আমরা বাংলা সংবাদের রিচার্সে খুজে পাইনি। তবে গুগল তার এআই সম্পর্কে প্রতিনিয়ত গুগলের অফিসিয়াল পেজ থেকে আপডেট করে থাকে। যদি গুগল বার্ড সম্পর্কে জানতে হয় তাহলে গুগলের পেজ www.facebook.com/Google  ফলো করতে পারেন। অন্যান্য পাওয়া পেজ থেকে বিরত থাকা ভালো।

কিভাবে নিজের পেজ বুক পেজকে সুরক্ষিত রাখা যাবে?
নিজের ফেসবুক পেজ কোন ধরণের ম্যালওয়্যারদ্বারা আক্রান্ত হয়েছে কি না অথবা হ্যাকার দ্বারা পরিচালিত হচ্ছে কি না তা বুঝার জন্য ফেসবুকের সেটিং পেজের সিকুরিটি (Security & Password) পেজে গিয়ে “কোথায় আপনি লগিং আছেন (Where you’re logged in)”  অপশনটিতে দেখে নিতে পারেন আপনার আইডি কোন কোন জায়গাতে লগিন করা আছে।

সেখানে সন্দেহজন্য কোন স্থান বা ডিভাইস বা আইপি এড্রেস দেখতে পেলে এই পেজের নিচের দিকে “সিলেক্ট ডিভাইস টু লগ আউট (Select Device to logout)” অপশনটিতে ক্লিক করে লগআউট করুন।

তারপরে এক্যাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং টু-স্ট্যাপ ভেরিফিকেশনটি চালু করতে পারেন যেন পরবর্তীতে কেউ হ্যাক করতে না পারে।

লগিন নোটিফিকেশন অন করুন যেন আপনি জানতে পারেন কেউ আপনার আইডিতে কাজ করছে কিনা।

আর ফেসবুকে থাকা অন্যান্য লিংক যেমন গেমস বা বিভিন্ন ধরণের অ্যাপ লিংক ব্যবহার থেকে বিরত থাকুন।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০