আবুল কাসেম
২ এপ্রিল ২০২৩, ৭:৩৯ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

বৈশ্বিক জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ ‘অপর্যাপ্ত’: জাতিসংঘের রিপোর্ট

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকারি প্যানেলের (আইপিসিসি) সম্প্রতি প্রকাশিত নতুন রিপোর্টে সতর্ক করে বলা হয়েছে, ক্রমবর্ধমান তাপমাত্রা, প্রাকৃতিক দুর্যোগ এবং অপরিবর্তনীয় বাস্তুতন্ত্রের অবক্ষয় সারা বিশ্বে মানুষ এবং প্রকৃতির জন্য জীবন হুমকি হয়ে উঠছে।

বিপজ্জনক বৈশ্বিক প্রান্তিক সীমা অতিক্রম এড়াতে এ পর্যন্ত করা প্রচেষ্টা ‘জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার জন্য অপর্যাপ্ত’ হওয়ার পরেও একাধিক বিকল্প এখনও রয়েছে বলে ঐ রিপোর্টে জানানো হয়েছে।

আইপিসিসি চেয়ার হোয়েসুং লি বলেন, “কার্যকর এবং গ্রহণযোগ্য জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করার গৃহিত পদক্ষেপ শুধুমাত্র প্রকৃতি এবং মানুষের জন্য সৃষ্ট ক্ষয়ক্ষতি কমিয়ে দেবে না, এটি ব্যাপক সুবিধাও দেবে।” “এই রিপোর্টে আরও উচ্চাভিলাষী পদক্ষেপ নেওয়ার উপর জোর দেওয়া হয়েছে। যদি আমরা এখন একত্রে কাজ করি, তাহলে আমরা এখনও সবার জন্য একটি বাসযোগ্য টেকসই ভবিষ্যত সুরক্ষিত করতে পারব।”

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, “আজকের আইপিসিসি রিপোর্ট জলবায়ু টাইম-বোমা নিষ্ক্রিয় করার জন্য একটি নির্দেশিকা।” “এটি মানুষের বেঁচে থাকার জন্য একটি নির্দেশিকা। এতে ১.৫ ডিগ্রি সীমা অর্জনযোগ্য। তবে এটি জলবায়ু ক্রিয়ায় একটি কোয়ান্টাম লিপ নেবে।”

রিপোর্টে আরও বলা হয়েছে, ‘জরুরি, কার্যকরী, এবং ন্যায়সঙ্গত পরিকল্পনা ছাড়া, জলবায়ু পরিবর্তন ক্রমবর্ধমানভাবে বাস্তুতন্ত্র, জীববৈচিত্র্য এবং বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জীবিকাকে চ্যালেঞ্জে ফেলছে।’ গত ২ মিলিয়ন বছরে পৃথিবীর বায়ুমণ্ডলে CO2 (কার্বন ডাই অক্সাইড) এর ঘনত্ব আজকের মতো এত বেশি ছিল না।

কয়লা, তেল এবং গ্যাস পোড়ানোর ফলে মাত্র কয়েক শতাব্দীতে পৃথিবীর জলবায়ু ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। ১৯ শতকের মাঝামাঝি প্রাক-শিল্প বিপ্লবের সময়ের তুলনায় পৃথিবী বর্তমানে কমপক্ষে ১.১ ডিগ্রি সেলসিয়াস (২ ডিগ্রি ফারেনহাইট) উষ্ণ হয়েছে।

২০১৫ সালে, বিশ্ব নেতারা পারস্পরিক আলোচনার পর বিশ্ব উষ্ণায়নকে ১.৫ ডিগ্রির একটি সাধারণ লক্ষ্যে সীমাবদ্ধ করতে সম্মত হন। অথচ এখন পর্যন্ত কোন দেশই এই লক্ষ্য পূরণে আগ্রহী নয়। তবে এটা স্পষ্ট যে জলবায়ু পরিবর্তন শুধুমাত্র বিশ্বের শক্তি ব্যবস্থার একটি আমূল পরিবর্তনের মাধ্যমে থামানো যেতে পারে।

এছাড়াও, রিপোর্টে জলবায়ু পরিবর্তনের প্রভাবের সাথে খাপ খাইয়ে নেওয়ার ব্যবস্থাকে বাস্তবায়ন করার উপর জোর দেওয়া হয়েছে। তাছাড়া, এটি বৈশ্বিক অর্থনীতি এবং অনিয়ন্ত্রিত জলবায়ু পরিবর্তনের খরচের সাথে তুলনা করলে জীবন এবং অর্থ বাঁচাবে। তবে বিজ্ঞানীরা বলেন, এই লক্ষ্যগুলি অর্জনের সুযোগ দ্রুত বন্ধ হয়ে যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে, বিশ্ব সম্প্রদায়কে কয়লা, তেল এবং গ্যাস পোড়ানোর পরিমাণ প্রায় অর্ধেক করতে হবে। তা না হলে ৩ ডিগ্রী সেলসিয়াস উষ্ণতার সম্মুখীন হতে হবে।

জার্মান এনভায়রনমেন্ট এজেন্সির সাম্প্রতিক অনুসন্ধানে দেখা গেছে, শুধুমাত্র জার্মানিতে জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ সালের মধ্যে ৯০০ বিলিয়ন ইউরো (৯৬২.৫ বিলিয়ন ডলার) ক্ষতি হতে পারে। শ্রোডার বলেন, CO2 অপসারণ প্রযুক্তিতে বিনিয়োগ এবং গবেষণা করা আবশ্যক। কিন্তু যখন জলবায়ু সুরক্ষার কথা আসে, তখন তিনি বলেন, তারা প্রস্তুত না হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করা উচিত নয়। “এবং আইপিসিসি রিপোর্টে এটিই বড় বিপত্তি।”

এনজিও কেয়ার ক্লাইমেট জাস্টিস সেন্টারের গ্লোবাল পলিসি লিড সোভেন হারমেলিং বলেন, “সমস্ত জীবাশ্ম জ্বালানির একটি দ্রুত এবং ন্যায়সঙ্গত ফেজআউট এবং পুনর্নবীকরণযোগ্য শক্তিতে স্থানান্তর অপরিহার্য এবং বিশ্বজুড়ে টেকসই উন্নয়নের জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে।”

টম মিচেল, নীতি ও গবেষণা সংস্থার নির্বাহী পরিচালক, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট বলেন, অপরিবর্তনীয় জলবায়ু পরিবর্তন রোধ করতে, এখনই “ব্যাপক, যুগপোযুগী পদক্ষেপ” প্রয়োজন। কম গ্রিনহাউস গ্যাস তৈরি করার অসংখ্য উপায় রয়েছে। যেমন খাদ্যের মাধ্যমে হোক যাতে কম মাংস থাকে, পরিবহন বিদ্যুতায়ন করা, ইস্পাত শিল্পকে হাইড্রোজেনে রূপান্তর করা, জীবাশ্ম জ্বালানি ভর্তুকি শেষ করা, গণপরিবহন সম্প্রসারণ করা বা জীববৈচিত্র্য ও বন রক্ষা করা।

জলবায়ু সঙ্কট সীমিত করার জন্য প্রান্তিক পর্যায়ে পদক্ষেপের চেয়ে আরও বেশি কিছু প্রয়োজন। এক্ষেত্রে শহর ও অঞ্চলের পরিবেশগত পদচিহ্ন, কৃষি এবং ভোক্তাদের আচরণও ন্যূনতম হ্রাস করতে হবে। তবে প্রথম অগ্রাধিকার হল কয়লা, তেল ও গ্যাসের দ্রুত পর্যায়ক্রমে এবং বিশ্বব্যাপী শক্তি ব্যবস্থার একযোগে বিদ্যুতায়ন, প্রধানত বায়ু এবং সৌর শক্তির উপর ভিত্তি করে।

এখানে, অন্তত, কিছু ভাল খবর: ২০১০ সাল থেকে পুনর্নবীকরণযোগ্য শক্তির খরচ ৮৫% পর্যন্ত কমেছে।

 

তথ্য সূত্র: ডয়চে ভেলে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০