আবুল কাসেম
৫ জুলাই ২০২৩, ১:০১ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

সাউথ-ওয়েস্ট ডেট্রয়েট অলাভজনক যুব-চালিত কমিউনিটি সেন্টারের যাত্রা

সিওসি এর যুব-চালিত কমিউনিটি সেন্টারে খেলার মাঠ

২১ বছর বয়সী জেসাস সানচেজ গত কয়েক বছর ধরে সাউথ-ওয়েস্ট (দক্ষিণ-পশ্চিম) ডেট্রয়েট নেবারহুডস (আশেপাশের) অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স ধীরে ধীরে বসবাস শুরু হতে দেখেছেন।

জংশন অ্যাভিনিউ এবং সেন্ট হেডউইগ স্ট্রিটের সংযোগস্থলের কাছে অবস্থিত এই অ্যাপার্টমেন্ট বিল্ডিংটি এখন লোকাল নন-প্রফিট (স্থানীয় অলাভজনক) কংগ্রেস অফ কমিউনিটি (সিওসি) কর্তৃক পরিচালিত।

এটিকে এখন ইয়ুথ-ড্রাইভেন (যুব-চালিত) কমিউনিটি সেন্টার বলা হয়। ফলে এর নাম থেকে বোঝা যায় যে তরুণ এবং প্রাপ্তবয়স্কদের সুযোগ-সুবিধা মাথায় রেখে এটি তৈরি করা হয়েছে।

সিওসি এর যুব-চালিত কমিউনিটি সেন্টারের ভিতর

হেনরি ফোর্ড কমিউনিটি কলেজের শিক্ষার্থী সানচেজ মনে করেন নতুন কমিউনিটি স্পেসটি বিভিন্ন ইয়ুথ- ওরিয়েন্টেড (যুব-ভিত্তিক) প্রোগ্রামিং করার সময় আশেপাশের তরুণদের জন্য আড্ডা দেওয়ার জন্য একটি দুর্দান্ত জায়গা।

‘এটি তরুণদের জন্য অবসর বিনোদনের একটি দুর্দান্ত আশ্রয়স্থল,‘ তিনি বলেন। ‘যদি তারা (শিক্ষার্থীরা) বাড়িতে খুব বেশি চাপ অনুভব করে তারা এখানে এসে তাদের বাড়ির কাজ করতে পারেন।’

কংগ্রেস অফ কমিউনিটিস এর সাথে কয়েক বছর আগে সানচেজের পরিচয় হয়। অলাভজনক সংস্থার কর্মীরা তাকে তাদের প্রকল্প সম্পর্কে জানায়। পরে, তিনি স্প্রাউটস নামে পরিচিত সিওসি কর্তৃক পরিচালিত একটি কমিউনিটি গার্ডেনিং ক্লাবের সাথে জড়িত হন।

এখন তিনি অলাভজনক প্রতিষ্ঠানে খণ্ডকালীন গ্রাউন্ডকিপিং এর জন্য কাজ করেন এবং ফরেস্ট ক্লাবের নেতৃত্ব দেন। মাঝে মাঝে সানচেজ নিজেও যুব-ড্রাইভেন কমিউনিটি সেন্টার ব্যবহার করেন। কখনও কখনও, তিনি কলেজের কাগজপত্র ছাপানোর জন্য লোকাল প্রিন্টার ব্যবহার করেন; অন্য সময় তিনি কেবল ডিকম্প্রেস করতে এবং সিওসি কর্মীদের সাথে চ্যাট করেন।

ফ্যাবিওলা ভেনেগাস সানচেজের মা। তিনি টেকিং অ্যাকশন পোর নুয়েস্ট্রোস নিনোস (টিএএনএন) নামক একটি সংস্থার মাধ্যমে শিক্ষা-ভিত্তিক সংগঠনে সিওসি-কে সাহায্য করেন। সানচেজের মতো ভেনেগাসও সিওসি-এর নতুন ইয়ুথ-ড্রাইভেন কমিউনিটি সেন্টারের কাজকে পছন্দ করেন।

সিওসি এর যুব পরিষদ অলাভজনক কমিউনিটি সেন্টারে আড্ডায়

‘সাউথ-ওয়েস্ট ডেট্রয়েটে অনেক যুবক রয়েছেন যাদের নেতৃত্বের বিকাশের প্রয়োজন,’ তিনি বলেন। ‘এ স্থানটি তাদের কাছে দ্বিতীয় বাড়ির মতো।‘

ইয়ুথ-ড্রাইভেন কমিউনিটি সেন্টারটি বছরের পর বছর ধরে কাজ করছে। এটি গত অক্টোবরে চালু হওয়ার পর মে মাসে এটির উদ্বোধন হয়। স্থানটি বর্তমানে বিভিন্ন যুব-ভিত্তিক প্রোগ্রামিং এবং ইভেন্টের জন্য ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে সিওসি এর ইয়ুথ কাউন্সিল (যুব পরিষদ)।

প্রতি বছর সংগঠনটি নেতৃত্বের বিকাশ, নাগরিক ব্যস্ততা, ল্যাটিনক্স ইতিহাস এবং সংস্কৃতি, পরামর্শদান এবং শিক্ষাগত ন্যায়বিচারের উপর দৃষ্টি রেখে ১২-মাসের প্রোগ্রামে নিযুক্ত হওয়ার জন্য ১২ থেকে ১৫ জন স্থানীয় ল্যাটিনক্স কিশোর-কিশোরীদের একটি দল বেছে নেয়। প্রায় ১০০% প্রোগ্রাম অংশগ্রহণকারীরা কলেজ বা ট্রেড স্কুলে যোগদান করেছে, এবং কেউ কেউ হার্ভার্ডের মতো মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠানে যোগ দেওয়ার জন্য বৃত্তি পেয়েছে। কেন্দ্রে সংঘটিত অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে ল্যাভেন্ডার সোসাইটি, একটি এলজিবিটিকিউ গ্রুপ; স্প্রাউট বাগান ক্লাব; সিওসি-তে ইজে, উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে একটি পরিবেশগত বিচার কার্যক্রম; এবং শিল্প ও সংস্কৃতি গ্রুপ হিসেবে পরিচিত ডেট্রয়েট ক্রিয়েটিভ সোসাইটি।

প্রকল্পটি মূলত অলাভজনক ইয়ুথ কাউন্সিলের সদস্যদের দ্বারা ২০১৮ সালে অ্যান আর্বরের নিরপেক্ষ জোনে একটি সপ্তাহান্তে রিট্রিট চলাকালীন ধারণা করা হয়েছিল।

সিওসি-এর প্রাপ্তবয়স্ক সদস্যদের নেতৃত্বে স্থানীয় শিশু এবং কিশোদের জন্য আলাদা স্থানের ধারনার ভিত্তিতে সংস্থাটির জন্য আবেদন করা হয়। সংস্থাটিকে ১৫০,০০০ ডলার ক্রেসগে ইনোভেটিভ প্রজেক্ট-ডেট্রয়েট এর অনুদান দেওয়া হয়েছে। এ অনুদান পরিকল্পনা এবং বাস্তবায়নের জন্য খরচ করতে সহায়তা করবে।

সিওসি এর নেতৃত্ব প্রকল্পটি বাস্তবায়নে সহায়তা করার জন্য যুবক, তরুণ প্রাপ্তবয়স্ক, পিতামাতা এবং কমিউনিটির সদস্যদের নিয়ে গঠিত একটি ইয়ুথ সেন্টার (যুব কেন্দ্র) টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। অবশেষে, সংস্থাটি ৪,৮৭০ সেন্ট হেডউইগ সেন্টে একটি দোতলা বিল্ডিং খুঁজে পায়। যা একসময় একটি অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স হিসাবে ব্যবহৃত হত। এটিকে পরে একটি কমিউনিটি সেন্টারে রূপান্তর করার কাজ শুরু করা হয়।

প্রায় সাড়ে তিন বছর আগে সিওসি কমিউনিটি সেন্টারে কাজ শুরু করার পর থেকে অনেকগুলি উন্নয়ন প্রকল্পের গ্রহণের পাশাপাশি এ কেন্দ্রটিকেও মুদ্রাস্ফীতি এবং মহামারী এর পরবর্তী সমস্যা মোকাবেলা করতে হয়েছে। এসব মাথাব্যথা সত্ত্বেও কেন্দ্রটির জন্য কিছু সুখবরও এসেছে।

ডাব্লিউএসইউ এস্কুলাপিয়ানস, একটি ওয়েন স্টেট ইউনিভার্সিটির মেডিকেল স্টুডেন্ট সার্ভিস গ্রুপ, ২০২৩ সালের জন্য সিওসিকে অংশীদার হিসাবে বেছে নিয়েছে। এই বছর অলাভজনক কাজের জন্য ৭,০০০ ডলারের এর বেশি সংগ্রহ করেছে।

উইন্ডসর ডেট্রয়েট ব্রিজ অথরিটি গর্ডি হাওয়ে ইন্টারন্যাশনাল ব্রিজ কমিউনিটি বেনিফিট প্ল্যানের অংশ হিসাবে সিওসিকে একটি সবুজ অবকাঠামো এবং প্রোগ্রামিং অনুদান প্রদান করেছে। বিনিয়োগটি সবুজ প্রোগ্রামিং, কমিউনিটি শিক্ষার প্রচেষ্টা এবং অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে যার মধ্যে কমিউনিটি গার্ডেনিং প্রোগ্রামের সম্প্রসারণও রয়েছে।

 

চিনেলো ওনুইগবো

সিওসি-এর ইয়ুথ প্রোগ্রামিং ডিরেক্টর চিনেলো ওনুইগবোর মতে, এই প্রজেক্টের বিল্ডিংএর কাজ এখন প্রায় সম্পূর্ণ।

‘আমরা বর্তমানে প্রকল্পগুলি চূড়ান্ত করার প্রক্রিয়ার মধ্যে আছি, তাই ব্যাপক ভাবে কর্মযোগ্য চলছে,’ তিনি বলেন।

‘আমাদের একটি ইয়ুথ এডভাইজার বোর্ড আছে, এবং তারা বিল্ডিংটি যুবদের নেতৃত্বে থাকবে বলে নিশ্চিত করছে। ‘এই মুহূর্তে যুবকরা কিছু আউটডোর সামার (গ্রীষ্মের) ইভেন্টের পরিকল্পনা করছে। যার মধ্যে বনফায়ার এবং আউটডোর সিনেমার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকতে পারে।

ভবিষ্যতের দিকে তাকিয়ে, সিওসি ডিরেক্টর মারিয়া স্যালিনাস বিদ্যুৎ বিভ্রাটের মোকাবেলায় কমিউনিটির জন্য কেন্দ্রে একটি জেনারেটর পেতে আগ্রহ প্রকাশ করেছেন। যদি কেন্দ্রটি সাফল্য পাই, তবে তিনি সাউথ-ওয়েস্ট ডেট্রয়েটের অন্য অংশে এধরনের আরেকটি স্থান খুলবেন। সানচেজের জন্য তিনি আশাবাদী যে নতুন কেন্দ্রটি আশেপাশের বাসিন্দাদের সংযোগ করতে সহায়তা করবে।

“আমি আশা করি এটি কমিউনিটিকে অনেক কাছাকাছি নিয়ে আসবে, তাই আমরা এটিকে উন্নত করতে সাহায্য করার জন্য প্রতিবেশী সম্পর্কে আমরা কী ভাবি সে সম্পর্কে কিছু চিন্তাভাবনা করতে পারি,” তিনি বলেন৷

ফটো ক্রেডিট: স্টিভ কস

উল্লেখ্য, রেসিলিয়েন্ট নেবারহুডস হল একটি রিপোর্টিং এবং এনগেজমেন্ট সিরিজ যা পরীক্ষা করে কিভাবে ডেট্রয়েটের নেবারহুড এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সংস্থাগুলো লোকাল এলাকাকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করছে। এটি মূলত মডেল ডি মিডিয়ার তৈরি এবং প্রকাশিত। ক্রেসগে ফাউন্ডেশনের সাপোর্টে একটি অংশীদারিত্বের মাধ্যমে নিউ মিশিগান মিডিয়া সংবাদপত্রে পুণঃমুদ্রিত হয়ে থাকে।

আরো পড়ুন: নিউ সাউথওয়েস্ট ডেট্রয়েট মিক্সড ইউজ ডেভেলপমেন্টের ক্রয়ক্ষমতাকে অগ্রাধিকার

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০