বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
২৯ জুলাই ২০২৪, ৫:৩২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

‘সেরা’ তিনটি ফ্রি ভিপিএন

ইন্টারনেটের মতো বৈশ্বিক উন্মুক্ত প্লাটফর্মে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখতে ভিপিএনের (VPN) জনপ্রিয়তা বাড়ছে। ভিপিএন ব্যবহার করে সহজেই একটি ভিন্ন অঞ্চলে অবস্থিত প্রাইভেট নেটওয়ার্কের সঙ্গে কোনো ডিভাইসকে সংযুক্ত করা যায়। কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশে ইন্টারনেট সেবায় অস্থিরতার মাঝে অনেকেই ভিপিএন ব্যবহার করছেন।

 

‘সেরা’ তিনটি ফ্রি ভিপিএন (VPN)

 

ভিপিএন কী?

 

VPN শব্দটার সঙ্গে আমরা প্রায় সবাই কম-বেশি পরিচিত। ভিপিএন এর পূর্ণ রূপ হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (Virtual private network)। ভিপিএন ইন্টারনেটের এমন ভার্চুয়াল বা কাল্পনিক প্রাইভেট নেটওয়ার্ক যার মাধ্যমে নিরাপদে তথ্য আদান প্রদান করা হয়। সহজভাবে বললে, VPN একটা কাল্পনিক ‘টানেল’ বা সুড়ঙ্গের মতো।

 

ইন্টারনেট মূলত পাবলিক নেটওয়ার্ক। পৃথিবীর সবাই এর সঙ্গে সংযুক্ত। ফলে এটি উন্মুক্ত তথ্য আদান প্রদানের জায়গা। তাই এখানে সরাসরি তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে তথ্যের গোপনীয়তা ফাঁস হয়ে যাবার ঝুঁকি থাকে। এই ঝুঁকি এড়াতে ইন্টারনেট ব্যবহার করে নিজের ব্যক্তিগত বা প্রাইভেট নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার নিরাপদ পদ্ধতিই হল VPN। এই পদ্ধতিতে ব্যবহারকারী এবং প্রাইভেট নেটওয়ার্ককে সংযুক্ত করার জন্য ইন্টারনেটে একটি কাল্পনিক সুড়ঙ্গ তৈরি হয়।

 

অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান আছে যারা ভিপিএন তৈরি করে। এরমধ্যে কিছু ভিপিএন পেইড বা ব্যবহারের জন্য অর্থ খরচ করতে হয়। আবার কিছু কিছু কোম্পানি তাদের ভিপিএনগুলো বিনামূল্যে ব্যবহারের সুযোগ দেয়।

 

বিনামূল্যে ব্যবহারের জন্য সেরা তিনটি ভিপিএন (VPN)

 

প্রোটন ভিপিএন (ProtonVPN)

 

এই ভিপিএনটি তৈরি করেছে সুইজারল্যান্ডভিত্তিক প্রোটন টেকনোলজিস এজি। প্রোটন ভিপিএন শক্তিশালী এনক্রিপশন প্রোটোকল এবং একটি কঠোর নো-লগ নীতি (ব্যবহারকারীদের আইপি অ্যাড্রেস এবং ব্রাউজিং হিস্টোরিসহ কোনো ডাটা সংগ্রহ করে না) মেনে চলে। অর্থাৎ ব্যবহারকারীদের গোপনীয়তাকে তারা অগ্রাধিকার দেয়।

 

প্রোটন ভিপিএন একটি বিশ্বব্যাপী সার্ভার নেটওয়ার্ক ব্যবহার করে। তবে বিনামূল্যে ব্যবহার করলে এই ভিপিএনের সুবিধাগুলো সীমিত আকারে পাওয়া যাবে।

 

বাংলাদেশের নিরাপত্তাসচেতন ব্যবহারকারীদের জন্য এটি হতে পারে ভালো একটি অপশন।

 

অ্যাটলাস ভিপিএন (AtlasVPN)

 

পিকস্টার টেকনোলজিস ইনকর্পোরেটেড এই ভিপিএনটি তৈরি করেছে। অ্যাটলাস ভিপিএন শক্তিশালী এনক্রিপশন এবং নো-লগ নীতিসহ নিরাপদ ব্রাউজিং অফার করে। ফ্রি প্ল্যানটিতে মৌলিক কিছু ফিচার ব্যবহার করা যায়। তবে এটি আপনাকে অনলাইনে পরিচয় গোপন রাখার সুযোগ দেবে।

 

WARP 1.1.1.1

 

WARP 1.1.1.1 তৈরি করেছে ক্লাউডফ্লেয়ার। এটি নিরাপদ এবং দ্রুত গতির ইন্টারনেট সংযোগের উপর গুরুত্ব দেয়া একটি মোবাইল অ্যাপ। নিরাপদ ব্রাউজিং এবং সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় এটি ক্লাউডফ্লেয়ারের গ্লোবাল নেটওয়ার্কের সুবিধা দেয়।

 

যদিও প্রথাগত ভিপিএনের সব সুবিধা WARP দেয় না। তবে যেসব মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী বিনামূল্যে এবং সহজে ব্যবহারযোগ্য সমাধান খুঁজছেন তাদের জন্য এটি ভালো বিকল্প।

 

মনে রাখা ভালো, ফ্রি ভিপিএনে সাধারণত নানান সীমাবদ্ধতা থাকে। এর মধ্যে থাকতে পারে ডাটার সীমাবদ্ধতা, ধীর গতি এবং সীমাবদ্ধ সার্ভার অ্যাক্সেস।

 

ফ্রি ভিপিএন নির্বাচন করার আগে, সতর্কতার সঙ্গে আপনার প্রয়োজন বিবেচনা করুন। যদি শুধুমাত্র বেসিক কিছু কাজের জন্য মাঝে মাঝে ব্যবহারের প্রয়োজন হয়, তাহলে বিনামূল্যের প্ল্যানই যথেষ্ট হতে পারে।

 

তবে ভারী ব্যবহার বা কাজের জন্য অর্থ খরচ করে প্ল্যান কেনা লাগতে পারে।

 

সবক্ষেত্রে সুস্পষ্ট গোপনীয়তা নীতি এবং নিরাপত্তার ট্র্যাক রেকর্ডসহ স্বনামধন্য ভিপিএনটি বেছে নিন।

 

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এমএসইউ’র সাবেক ট্রাস্টি জোয়েল ফার্গুসন মারা গেছেন

২৬ অক্টোবর মিশিগান আসছেন কমলা হ্যারিস

কৃষ্ণাঙ্গদের মধ্যে কমলার জনপ্রিয়তা ক্রমবর্ধমান

আসামের ১৯৭১ সালের আগে আসা অভিবাসীদের নাগরিকত্ব নিয়ে সুপ্রিম কোর্টের বড় রায়

সাফিয়ার ফ্যাশন যাত্রা: স্বপ্ন থেকে সফলতা

ওয়ারেন কমিউনিটি লিডারশিপ সম্মাননায় ভূষিত হলেন কবির সুমন

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

১০

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

১১

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

১২

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

১৩

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

১৪

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

১৫

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১৬

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১৭

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১৮

আশাবাদী হওয়ার উপায়

১৯

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

২০