আবুল কাসেম
৫ সেপ্টেম্বর ২০২৩, ২:২৯ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

নরেন্দ্র মোদী ৯ বছরে নেননি ছুটি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে লোকসভা ভোটে জিতে ক্ষমতায় আসার পর থেকে গত ৯ বছরে একদিনের জন্যও ছুটি নেননি, একটি আরটিআই-এর উত্তরে জানা গেছে এই তথ্য।

প্রফুল পি সারদা নামে এক ব্যক্তি তথ্যের অধিকার আইনে দুটি প্রশ্ন জানতে চেয়েছিলেন। প্রথমটি হল, প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে কত দিন মোদী অফিসে উপস্থিত ছিলেন। তার জবাবে সরকার জানিয়েছে, ‘”প্রধানমন্ত্রী সর্বক্ষণ তার দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দায়িত্ব নেওয়ার পর থেকে কোনও ছুটি পাননি।”

দ্বিতীয় প্রশ্নে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে এখনও পর্যন্ত কত দিন বিভিন্ন ইভেন্ট ও অনুষ্ঠানে হাজির হয়েছিলেন এবং উপস্থিত ছিলেন, তার ব্যাপারে বিশদে জানতে চাওয়া হয়েছে। এর উত্তরে PMO-এর একটি ওয়েবসাইট লিঙ্ক দেওয়া হয়েছে। যাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন তেমন ইভেন্টের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে, যা প্রায় প্রতিদিন একটি করে অনুষ্ঠানে উপস্থিত থাকার সামিল।

আরটিআই-এর উত্তরগুলি দেওয়া হয়েছে পিএমও-র আন্ডার সেক্রেটারি পারভেশ কুমারের পক্ষ থেকে, যিনি আরটিআই প্রশ্ন নিয়ে কাজ করেন এমন সংশ্লিষ্ট মন্ত্রকের চিফ পিঙ্ক ইনফরমেশন অফিসার।

প্রধানমন্ত্রী কীভাবে কাজ করেন, সম্প্রতি বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর তা নিয়ে আলোকপাত করেছিলেন। ব্যাংককে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে একটি আলাপচারিতার সময় জয়শঙ্কর বলেছিলেন, “আমি মনে করি যে এই সময়ে প্রধানমন্ত্রী মোদীর মতো একজনকে পাওয়া দেশের জন্য একটি বিশাল সৌভাগ্যের বিষয়। এবং আমি এটা বলছি না কারণ তিনি এখনকার প্রধানমন্ত্রী এবং আমি তার মন্ত্রিসভার সদস্য।”

গত বছর, মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রকান্ত পাটিল দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী দিনে মাত্র ২ ঘণ্টা ঘুমান। যদিও তা সঠিক কিনা জানা যায়নি।

তবে বিষয়টি সামনে আসার পর প্রতিক্রিয়া দিয়েছেন লোকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী। তিনি বলেন, “এই সব প্রশ্ন হয়তো নিজেদের লোককে দিয়েই করায় বিজেপি। প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীরা কেউই ছুটি নেন না। তারা যখন যেখানে থাকেন সেটাই তাদের দফতর। এমন নয়, প্রধানমন্ত্রী তার সচিবালয়ে গেলে তবেই তিনি অফিসে গিয়েছেন ধরা হবে। তার সরকারি বাসভবনও তার দফতর। মুখ্যমন্ত্রীদের ক্ষেত্রেও তাই। সুতরাং এ ধরনের তথ্য গিমিক ছাড়া কিছু নয়।”

আরও পড়ুনঃ জেদ্দা আলোচনার মাধ্যমে ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ সৌদি আরবের

 

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০