নিউজ ডেস্ক
৭ অগাস্ট ২০২৪, ২:০৪ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

জাতীয় দলে কি ফিরতে পারবেন এই সাকিব আল হাসান?

কোটা আন্দোলন থেকে সরকার পতন আন্দোলন- কোথাও ছিল না তার সরব উপস্থিতি। লাখো লাখো তরুণ ভক্তের জন্য তার কোনো বক্তব্য বা বিবৃতি ছিল না। তিনি আওয়ামী লীগের টিকিটে সাংসদ হয়েছিলেন। দেশে যখন অসংখ্য প্রাণ ঝরে যাচ্ছিল, সাকিব তখন বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার পাশাপাশি পরিবার নিয়ে জম্পেশ সময় কাটাচ্ছিলেন। শুধু তাই নয়, প্রবাসী দর্শকরা আন্দোলনে তার ভূমিকা নিয়ে প্রশ্ন তুললে তিনি পাল্টা বলেছিলেন ‘দেশের জন্য আপনি কী করেছেন?

 

অবশেষে ছাত্র-জনতার গণ আন্দোলনের মুখে পতন হয়েছে শেখ হাসিনা সরকারের। গতকাল মঙ্গলবার সংসদ ভেঙে দেওয়া হয়েছে। তাই সাকিব আল হাসান এখন আর সাংসদ নন। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলতে নেমেও তাকে শুনতে হচ্ছে দর্শকদের দুয়ো। সাকিবও পাল্টা জবাব দিচ্ছেন দর্শকদের। এতে পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে উঠছে। আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাসহ মন্ত্রী-এমপিরা বেশিরভাগই দেশ ছেড়েছেন। তাই সাকিব আর দেশে ফিরতে পারবেন কিনা- সেটা নিয়ে তৈরি হয়েছে সন্দেহ। গত বছরের ওয়ানডে বিশ্বকাপ থেকেই সাকিবের পারফর্মেন্সে তলানিতে। ব্যাপক সমালোচনা হলেও তিনি কোনো ফরম্যাট থেকে অবসর নেননি। বরং নিজেকে যাচাই করতে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে গেছেন। সেসব লিগে তার পারফরমেন্সও করুণ। চলতি মাসেই বাংলাদেশ দলের পাকিস্তান সফর আছে। সেই সফর সময়মতো হোক বা না হোক- সাকিবের জাতীয় দলে ফেরা এখন পুরোপুরি অনিশ্চিত। তিনি এবং তার স্ত্রী-সন্তানরা যুক্তরাষ্ট্রের নাগরিক। তাই দেশে ফেরার বাধ্যবাধকতা নেই। তবে তার ক্রিকেট ক্যারিয়ার এখন স্পষ্টতই হুমকির মুখে। দেশের ক্রিকেটাঙ্গনে বড় প্রশ্ন- সাকিব কি আর কখনো জাতীয় দলে ফিরতে পারবেন?

 

বাংলাদেশের ক্রিকেটে মহা ক্ষমতাধর ছিলেন সাকিব। বিসিবি প্রেসিডেন্টও তার বিরুদ্ধে সচরাচর মুখ খুলতেন না। তার ইচ্ছে হলে জাতীয় দলের হয়ে খেলতেন, নাহলে চলে যেতেন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলতে কিংবা শো রুম উদ্বোধনের মতো বাণিজ্যিক কাজে। এসব কারণে একাধিকবার দলীয় ফটোশ্যুটে আসতেও দেরি করেছেন। এখন সরকার পরিবর্তনের সাথে সাথে বিসিবিতেও লেগেছে বদলের হাওয়া। সভাপতি নাজমুল হাসান পাপনের পদত্যাগ এখন সময়ের ব্যাপার মাত্র। তাই সাকিবের সেই রাজনৈতিক ক্ষমতাও এখন আর নেই। পূর্ব পরিকল্পনা অনুযায়ী জাতীয় দলের সঙ্গে সফরে না গিয়ে দুবাই হয়ে পাকিস্তানে যাওয়ার কথা ছিল সাকিবের। সেই পরিকল্পনা ঠিক আছে কিনা, তা দল ঘোষণার আগে বলা মুশকিল। যদি সেই পরিকল্পনা ঠিকও থাকে, তাহলেও সাকিব কি খেলতে পারবেন? শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন না দেওয়ায় সাকিব জাতীয় দলে অনেকটাই একা হয়ে গেছেন। জাতীয় দলের অনেক ক্রিকেটার প্রকাশ্যে সমর্থন দিয়েছেন আন্দোলনকারীদের। তারা রক্তপাত বন্ধের আহবান জানিয়েছেন। সরকার পতনের পর অনেকে উচ্ছাসও করেছেন। সাকিব যদি জাতীয় দলে ফিরেনও, তাহলে সদ্য পতন হওয়া সরকারের একজন হিসেবে সতীর্থদের থেকে তিনি কি সেই মর্যাদা পাবেন? নাকি সতীর্থরা তাকে গ্রহণ করবে? আপাতদৃষ্টিতে এমন সম্ভাবনা খুবই কম মনে হচ্ছে।

 

একটা সময় বিশাল সংখ্যক সমর্থক ছিল সাকিবের। গত ওয়ানডে বিশ্বকাপের আগে তামিম ইকবালকে বাদ দেওয়াসহ নানা নাটক করায় তার সেই সমর্থন কমতে থাকে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে জঘন্য পারফর্মেন্সের পর তা আরও কমে যায়। বর্তমানে আন্দোলন আর সরকার পতনকে ঘিরে দর্শক-সমর্থকেরা সাকিবের ওপর ক্ষিপ্ত। তাই তিনি যদি দেশে ফিরতেও চান, তাকে অভ্যর্থনা জানানোর জন্য কেউ থাকবে না- এটা নিশ্চিত। এত বছর কোণঠাসা হয়ে থাকা বিসিবির কর্মকর্তারা পথে নেমেছেন। তারা ডাক দিয়েছেন পরিবর্তনের। তবে সাকিবের ভাগ্য নিয়ে এখন পর্যন্ত বিসিবির কেউ কোনো মন্তব্য করেনি। অবস্থাদৃষ্টে একটা বিষয় স্পষ্ট যে, রাজনৈতিক কারণে হোক আর পারফর্মেন্সের কারণেই হোক, সাকিবের জাতীয় দলে ফেরাটা খুবই কঠিন।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০