ফিফা বিশ্বকাপ ২০২৬: মিশিগানে কোন খেলা হবে না

আগামী ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোর ১৬ টি শহরে অনুষ্টিত হবে । এখন থেকে চার গ্রীষ্মে, ৪৮ টি করা হবে। দেশ ২০২৬ বিশ্বকাপের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে।

ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ঘোষণা করেছে যে এগারোটি সাইট মার্কিন যুক্তরাষ্ট্রে, তিনটি মেক্সিকোতে এবং দুটি কানাডায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের এগারো শহরের তালিকায় স্থান পায়নি মিশিগান । যার ফলে ২০২৬ বিশ্বকাপের কোন খেলাই হবেনা মিশিগানে ।

উদ্বোধনী ম্যাচ এবং ফাইনালের স্থানগুলি সহ নির্দিষ্ট ম্যাচগুলির জন্য স্থানগুলি পরে ঘোষণা

ফুটবলের আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) ঘোষণা করেছে যে নিম্নের শহরগুলি ২০২৬ বিশ্বকাপের জন্য আয়োজক শহর হবে: মার্কিন যুক্তরাষ্ট্রের শহরগুলির মধ্যে রয়েছে সিয়াটল, সানফ্রান্সিসকো, লস এঞ্জেলেস, কানসাস শহর, ডালাস, আটলান্টা, হিউস্টন, বোস্টন, ফিলাডেলফিয়া, মায়ামি, নিউ ইয়র্ক/নিউ জার্সি।

মেক্সিকোর শরহগুলির মধ্যে রয়েছে মেক্সিকো শহর, মন্টেরে মেক্সিকো, গুয়াদালাজারা মেক্সিকো ।

কানাডার দুটি শহর হচ্ছে টরন্টো ও ভ্যাঙ্কুভার ।

এই প্রথমবারের মতো টুর্নামেন্টে বর্তমান ৩২ দলের ফরম্যাটের পরিবর্তে ৪৮ টি দল অন্তর্ভুক্ত হবে। এটিও প্রথমবারের মতো তিনটি স্বাগতিক দেশ জুড়ে টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

আরও যেসব শহর নির্বাচন করা হয়নি সেগুলোর মধ্যে রয়েছে সিনসিনাটি, ডেনভার, এডমন্টন, কানাডা, ন্যাশভিল, অরল্যান্ডো এবং বাল্টিমোর।

“প্রধান” উদ্বোধনী ম্যাচটি সম্ভবত লস অ্যাঞ্জেলেস বা মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত হবে। উভয় শহরই আগে বিশ্বকাপ ফাইনাল আয়োজন করেছে।

আরও পড়ুনঃ বিশ্বকাপে প্রথম নারী রেফারি স্টেফানি ফ্র্যাপার্ট