সিলেট: ‘দেওয়ানের পুল’ এর আদ্যোপান্ত

বাংলাদেশের সিলেটের গোলাপগঞ্জে লক্ষীপাশা ইউনিয়নে একটি সড়কের মাঝে ‘দেওয়ানের পুল’ সেতুটি অবস্থিত।

সেতুটি পুরনো হয়ে যাওয়ায় সেটি ভেঙ্গে নতুন সেতু তৈরির বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বা এলজিইডি। কিন্তু পরিবেশবাদীরা বলছেন, প্রায় ৩০০ বছরের বেশি পুরনো এই সেতুটি ভেঙ্গে ফেলা হলে এই এলাকার একটি ঐতিহ্য হারিয়ে যাবে।

বাংলাদেশের প্রত্মতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক এ কে এম সাইফুর রহমান বলেছেন, ‘’পরিদর্শনে দেখা গেছে, প্রাচীন যে সেতুটি আছে, তার নির্মাণ শৈলি এবং শৈল্পিক রীতিতে বোঝা যায় যে, এটি একটি মুঘল যুগে নির্মিত সেতু। স্থানীয় ইতিহাসের কিছু রেফারেন্সে রয়েছে যে, মোঘল আমলে একজন দেওয়ান এই সেতুটি তৈরি করেছিলেন। তাই এটিকে দেওয়ানের পুল বলে আখ্যায়িত হয়।”

মুঘল এই স্থাপনা সম্পর্কে কী জানা যাচ্ছে?

সিলেট এলাকায় ইসলাম ধর্ম প্রচারের পর থেকে জেলাটি কয়েকজন আফগান শাসক এক সাথে মিলে শাসন করতেন। ষোলশ বারো সালে আফগান শাসক বায়েজিদ কররানিকে পরাস্ত করে মুঘল জেনারেল শেখ কামাল একে মুঘল রাজত্বের আওতায় নিয়ে আসেন। অত্যান্ত দুর্গম হওয়ায় সিলেট এলাকাকে মুঘলদের ফৌজদারি বা সামরিক জেলা হিসাবে গণ্য করা হতো।

দি রেভিনিউ অ্যাডমিনিস্ট্রেশন অফ সিলেট ডিস্ট্রিক বইয়ে গবেষক খুশা হারাকসিং উল্লেখ করেছেন, প্রথম দিকে দুর্গম হওয়ার কারণে সিলেট জেলাকে মুঘলরা ততোটা গুরুত্ব না দিলেও হাতি সংগ্রহের একটি স্থান হিসাবে ব্যবহার করা হতো। পরবর্তীতে মুর্শিদ কুলী খানের শাসনের সময় বেঙ্গলের তিনটি সাব-ডিভিশনের অংশ হিসাবে সিলেটকে গণ্য করা হয়। সেই সময় ফৌজদার শাসকদের অধীনে সিলেট জেলা শাসন করা হতো। আর রাজস্ব আদায়ে যে কর্মকর্তা কাজ করতেন, তাদের বলা হতো দেওয়ান।

সিলেটের সেভ দি হেরিটেজ এন্ড এনভায়রনমেন্ট সমন্বয়ক আব্দুল হাই আল হাদী বলছেন, “শুধু মুখে মুখে নয়, সিলেটের পুরনো কাগজপত্র বা রেকর্ডে এটার উল্লেখ রয়েছে। মুঘল আমলে ১৭৪০ সালে এই সড়ক আর সেতুটি তৈরি হয়েছিল।” “গোলাপগঞ্জের এই সড়ক এবং সেতুটি যে মুঘল আমলের তৈরি হয়েছিল, সেসব রেকর্ডপত্র সব আছে সরকারি তথ্য বাতায়নে।” মুঘল সম্রাট মুহম্মদ শাহ এর রাজত্ব কালে ১৭৪০ সালে সিলেটের দেওয়ান বা রাজস্ব কর্মকর্তা হয়ে মুর্শিদাবাদ থেকে আসেন গোলাব রাম।

সে সময় সিলেট অঞ্চলের শাসক ছিলেন শমসের খান। সারা বাংলার শাসনকর্তা ছিলেন সুজা উদ্দিন খান। দেওয়ান গোলাব রাম একজন ধর্মপ্রাণ ব্যক্তি ছিলেন। দায়িত্ব নেয়ার পরে তিনি জানতে পারেন যে, গোলাপগঞ্জের ঢাকাদক্ষিণে শ্রী চৈতন্যের পিতার বাড়ি ছিল। তখন তার নির্দেশে সিলেট থেকে দক্ষিণে সড়ক ও সেতু নির্মাণ করা হয়। সেই সড়ক পথে তিনি ঢাকাদক্ষিণ এসে শ্রী চৈতন্যের পিতৃভূমিতে একটি মন্দির স্থাপন করেন এবং দীঘি খনন করান।

সিলেটের গোলাপগঞ্জের হেতিমগঞ্জ থেকে ঢাকাদক্ষিণ পর্যন্ত যাওয়া সড়কটি এখনো দেওয়ান সড়ক নামে পরিচিত। সেই সড়কের এক স্থানেই একটি কালভার্ট তৈরি করা হয়। সেটি কালভার্টটি দেওয়ানের পুল নামে পরিচিতি পায়।

সিলেটের সরকারি ওয়েবসাইটে উল্লেখ আছে, সেই দেওয়ানের নামানুসারে সুরমা নদীর তীর গোলাবগঞ্জ বাজারটি গড়ে উঠেছে বলে ধারণা করা হয়, যা পরবর্তীতে গোলাপগঞ্জ নাম পেয়েছে। প্রাচীন কাগজপত্রে গোলাবগঞ্জ নামটি পাওয়া যায় সূত্র: বিবিসি

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এবার দুর্গাপূজায় ইলিশ না পাঠানোর সিদ্ধান্ত একদম ভালো লাগেনি: ফারুকী

তমা মির্জার সঙ্গে প্রেম নেই: রায়হান রাফী

ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাওয়া হবে: আসিফ নজরুল

আত্মহত্যা নিয়ে সালমান শাহর জন্মদিনে মুখ খুললেন স্ত্রী সামিরা

ইঙ্কস্টার পুলিশ কর্মকর্তাদের দিকে গুলি করা ব্যক্তির খোঁজ করছে

আমি মরে গেলে তুমি শহিদ মাতার সম্মান পাবে, মা!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

শেষ মিনিটের আত্মঘাতী গোলে পিএসজির জয়, সিটি-ইন্টার ড্র

‘সিআইডি’খ্যাত তামিল অভিনেত্রী শকুন্থলা প্রয়াত

পয়েন্ট খুইয়েও শীর্ষের আর্জেন্টিনা, অবনতি বাংলাদেশের

১০

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন ফাহমিদা খাতুন ও রাশেদ আল তিতুমীর

১১

‘৩৫ হাজার টাকা দিয়ে ওরে ছাড়াই নেন, না হলে আরও মারবো’

১২

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ আটক চার

১৩

যুবককে পিটিয়ে হত্যার দায়ে, ঢাবির ৫ শিক্ষার্থী গ্রেফতার

১৪

ভারতকে হারানোর মজার, মজা নিতে দিন: রোহিত

১৫

‘অদ্ভুত সব শর্তে’ বয়সে বড় প্রেমিকাকে নিয়ে বিয়ে করলেন এনদ্রিক

১৬

বিমানবন্দরে যাত্রীর সঙ্গে অসদাচরণ, তিন রাজস্ব কর্মকর্তা বরখাস্ত

১৭

বাংলাদেশের বিদেশি ঋণ আবার ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

১৮

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন, আগস্টে কমেছে ২৮ শতাংশ

১৯

শেয়ার কারসাজির দায়ে সাংবাদিক হাসিব হাসানকে কোটি টাকা জরিমানা

২০