আবুল কাসেম
১৫ ফেব্রুয়ারী ২০২৪, ৩:২২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

সংযুক্ত আরব আমিরাতে হিন্দু মন্দির উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার মধ্যপ্রাচ্যের প্রথম ঐতিহ্যবাহী পাথরের তৈরি হিন্দু মন্দির উদ্বোধন করলেন। আর এর ফলে তিনি তাঁর পূন:নির্বাচনের প্রচারাভিযানকে আন্তর্জাতিক রূপ দিলেন এবং ভারতকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র থেকে হিন্দু রাষ্ট্রে পরিণত করার প্রচেষ্টা চালালেন।

সংযুক্ত আরব আমিরাতে মোদির বহুল প্রচারিত সফরের মূল ঘটনা ছিল আবু ধাবি শহরের কিছুটা উত্তরে তাঁর এই হিন্দুমন্দির পরিদর্শন। এই সফরের সময়ে তিনি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টকে আলিঙ্গন করে তাঁকে ভাই বলে সম্বোধন করেন। তিনি দুবাই শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক নেতাদের সামনেও বক্তব্য রাখেন।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের আসন্ন নির্বাচনে মোদি তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হবেন বলে ব্যাপক ভাবে আশা করা হচ্ছে। তবে মোদি ও তার ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির নীতিমালাগুলো ভারতের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে বিশেষত দেশটির সংখ্যালঘু মুসলিমদের মধ্যে যারা সাম্প্রতিক সময়ে হামলার শিকার হয়েছে তারা উদ্বিগ্ন।

আর সে কারণেই মুসলিম নেতৃত্বাধীন উপসাগরীয় রাষ্ট্রগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক আরও উষ্ণ করার প্রয়োজনীয়তা জরুরি হয়ে পড়েছে; সে কেবল ভারতের জ্বালানি নিরাপত্তা এবং সেখানে কর্মরত লক্ষ লক্ষ ভারতীয়দের কারণেই নয় বরঞ্চ তার আন্তর্জাতিক অবস্থানের কারণেও।

আবু মুরেইখায় বিএপিএস (বোচাসনবাসি শ্রী অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা)-এর উদ্যোগে তৈরি হিন্দু মন্দিরের উদ্বোধন করেন তিনি। এই সংগঠনের সঙ্গে মোদির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মোদি মন্দিরটির সাতটি স্তম্ভ পেরিয়ে যান, যা কীনা সংযুক্ত আরব আমিরাতের সাতপুরুষ ধরে শেখ শাসনকে তুলে ধরে। নরেন্দ্র মোদি মন্দিরটির ভেতরেও দেখেন যেখানে বুধবার সকালে একজন পুরোহিত মূর্তিগুলোর প্রতি পুজো-অর্চনা করেন।

এই ঘটনাকে মিলনের উৎসব বলে বর্ণনা করা হয় । সেখানে সমবেত হাজার হাজার লোকের প্রতি মোদি হাত নেড়ে তাদের উপস্থিতিকে স্বাগত জানান।

বুধবার দিনে আরও আগের দিকে মোদি দুবাইয়ে আন্তর্জাতিক সরকার সম্মেলনে ভাষণ দেন। সম্মেলনটি আয়োজক ছিলেন সেই রাজ্য-শহরের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদআল মখতুম।

মোদি বলেন, “ কয়েক বছর ধরে ভারতের সরকারের উপর জনগণের আস্থা আরো শক্ত হয়েছে। আমাদের সরকারের ইচ্ছা এবং প্রতিশ্রুতির প্রতি জনগণের সম্পূর্ণ বিশ্বাস রয়েছে”। তিনি বলেন , “ বিশ্বের বন্ধু হিসেবেই ভারত এগিয়ে চলেছে”।

এই সফরের সময়ে মোদির ব্যক্তিগত অভিব্যক্তি যেমন আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে আলিঙ্গন করা, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক আরো নিবিড় করার লক্ষ্যই নির্দেশ করে। এই দেশটি ভারতের জ্বালানি শক্তির প্রয়োজন মেটায় এবং সেখানে প্রায় ৩৫ লক্ষ ভারতীয় বসবাস করেন। ভয়েস অফ আমেরিকা

বাংলা সংবাদের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেখক ইশতিয়াক রুপু’র স্মৃতিচারনমূলক গদ্যের বই ‘জলজোছনার জীবনপত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল

প্রবাসে দলাদলি, মারামারি, রক্তারক্তি আর কত? এতে বাঙালি কমিউনিটির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার পরামর্শ বিশ্বব্যাংকের (এমডি) অ্যানা বেজার্ড এর

বিপিএল এর কিছু প্লেয়ার এর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হাথুরু

বসে বসে কাজ, ডেকে আনে সর্বনাশ

বড়লেখায় ভাষা শহীদদের প্রতি নিসচা’র শ্রদ্ধা নিবেদন: নানাবিধ কর্মসূচি গ্রহণ

প্রতিদিন শ্যাম্পু করা ও হেয়ার ড্রায়ার ব্যবহার কি চুলের ক্ষতি করে?

রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী?

১০

যেসকল দেশের নাগরিকরা ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন

১১

বিশ্বকাপ থেকে ছিটকে গেলো আর্জেন্টিনা

১২

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

১৩

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

১৪

টং টং: বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু

১৫

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ২ বাংলাদেশি যুবক নিহত

১৬

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

১৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড: নতুন চুক্তিতে সাকিব-শান্তদের বেতন

১৮

পাকিস্তানের নির্বাচনে যেভাবে ভূমিকা বদল হল ইমরান খান ও নওয়াজ শরিফের

১৯

মিয়ানমার সংকট: চীন-ভারতের স্বার্থ আর বাংলাদেশের কূটনৈতিক চ্যালেঞ্জ

২০