অভিবাসন

মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন

মার্কিন যুক্তরাষ্ট্রে চার ধরণের অভিবাসী রয়েছে।

প্রথম বিভাগে অ-অভিবাসীরা অন্তর্ভুক্ত যারা স্বল্প সময়ের জন্য বৈধভাবে দেশে প্রবেশ করে, যেমন ছাত্র, ব্যবসা এবং পর্যটনের উদ্দেশ্যে পরিদর্শনকারী দর্শক, বাগদত্তা এবং অস্থায়ী সুরক্ষিত মর্যাদা দেওয়া ব্যক্তিরা।

দ্বিতীয়টি হল মার্কিন নাগরিক, যারা মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাভাবিক নাগরিকত্ব লাভ করেছে বা যারা দেশে জন্মগ্রহণ করেছে তাদের উল্লেখ করে।

পরবর্তী বিভাগ হল বৈধ স্থায়ী বাসিন্দা বা গ্রীন কার্ডধারী। এই ব্যক্তিদের স্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার এবং কাজ করার অনুমতি দেওয়া হয়।

অবশেষে, আছে অনথিভুক্ত অভিবাসী যারা অনুমতি ছাড়া দেশে বসবাস করে। উদাহরণস্বরূপ, তারা তাদের ভিসা অতিবাহিত করেছে বা অবৈধভাবে দেশে প্রবেশ করেছে।

ন্যাশনাল ভিসা সেন্টার

আমাদের যে কোন প্রয়োজনে NVC (National Visa Center) -এ যোগাযোগ করতে হয়। যেমন: আপনি যদি জানতে চান যে আপনার কেস এখন কোন পর্যায়ে রয়েছে তা জানতে চান, বা আপনার একটা ছেলে বা মেয়ে হয়েছে তা জানাতে চান এন.ভি.সি-তে অথবা আপনার প্রায়োরিটি ডেট ভিসা বুলেটিনে কারেন্ট বা বর্তমান হয়েগেছে কিন্তু আপনি এখনও ওয়েলকাম লেটার পাননি। তখন আপনি কিন্তু এন.ভি.সি-তে যোগাযোগ করে আপনার ওয়েলকাম লেটার আনতে পারবেন।

ন্যাশনাল ভিসা সেন্টারে যোগাযোগ করার ২ টা মাধ্যমে আছে। ১। ফোন করে : (603) 334-0700. ২। ইমেইলের মাধ্যমে। (সহজ এবং দ্রুত মাধ্যম হলো এইটা)

ইমেইলে আবার দুই পদ্বতিতে যোগাযোগ করতে পারেন। ১। সরা সরি এই ইমেইলে আপনার ইমেইল হতে ইমেইল করে যোগাযোগ করতে পারেন। NVCInquiry@state.gov ২। ওদের অফিসিয়্যাল সাইটে একটি ইনকুয়েরী ফরম রয়েছে ঐটার মাধ্যমে আপনি যোগাযোগ করতে পারেন। এইটাও মেইনলি ইমেইল এর কাজ করে।

অভিবাসন প্রক্রিয়া

বিশ্বের সমস্ত দেশের মতো, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টাকারী ব্যক্তিদের একটি বৈধ ভিসার প্রয়োজন।

প্রাথমিকভাবে সফরের উদ্দেশ্য এবং সময়কালের উপর ভিত্তি করে অসংখ্য ভিসা জারি করা হয়েছে। যাইহোক, এই ভিসাগুলি হয় অ-অভিবাসী বা অভিবাসী ভিসা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

অনির্দিষ্টকালের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস এবং কাজ করার পরিকল্পনা করা একজন বিদেশী নাগরিকের জন্য প্রথমে দেশে প্রবেশের জন্য অভিবাসী ভিসাগুলোর মধ্যে একটি প্রয়োজন। এটি রেসিডেন্সি স্ট্যাটাস দেওয়া থেকে আলাদা। আগমনের আগে ভিসা পেতে হবে, তারা স্থায়ীভাবে থাকার অনুমতি দেয় না এবং তাদের সাধারণত মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে। কয়েকটি ভিন্ন ধরনের অভিবাসী ভিসা রয়েছে, যার মধ্যে পরিবার-ভিত্তিক এবং কর্মসংস্থান-ভিত্তিক অভিবাসন ভিসা সবচেয়ে সাধারণ। এর কারণ হল অভিবাসী ভিসার জন্য আবেদন করা হয় একজন মার্কিন নিয়োগকর্তা বা পরিবারের একজন সদস্য যিনি হয় মার্কিন অভিবাসন করতে ইচ্ছুক একজন বিদেশী নাগরিককে স্পনসর করার জন্য কমপক্ষে ২১ বছর বয়সী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক বা আইনসম্মত স্থায়ী বাসিন্দা (এলপিআর)। অভিবাসী ভিসা অর্জনের কম সাধারণ উপায় হল ডাইভারসিটি ইমিগ্র্যান্ট ভিসা প্রোগ্রাম বা রিটার্নিং রেসিডেন্ট ভিসা আবেদনের মাধ্যমে।

কিভাবে একটি অভিবাসী ভিসার জন্য একটি আবেদন করা হয়?

স্পন্সর দ্বারা দায়ের করা একটি পিটিশন দিয়ে শুরু হয়। আবেদনটি ইউনাইটেড স্টেটস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) এর কাছে দায়ের করা হয়। একবার এটি অনুমোদিত হলে, পিটিশনটি ন্যাশনাল ভিসা সেন্টারে (NVC) স্থানান্তর করা হয়।

প্রক্রিয়াটি সমাপ্ত হওয়ার পরে, আবেদনকারী বা অভিবাসন করতে ইচ্ছুক ব্যক্তিকে একটি স্বাগত চিঠি পাঠানো হয়। এর পরে, কিছু অর্থ প্রদান করা হয় যেমন অভিবাসী ভিসা আবেদন প্রক্রিয়াকরণ ফি এবং সহায়তা ফি এর শপথপত্র। সমর্থনের হলফনামা, একটি নথি যা আবেদনকারী বিদেশী আবেদনকারীর জন্য আর্থিক দায় স্বীকার করার জন্য স্বাক্ষর করে। এর জন্য, আবেদনকারীকে প্রয়োজনীয় সহায়ক নথি উপস্থাপন করতে হবে । একবার ফি প্রদান ও প্রক্রিয়া হয়ে গেলে, আবেদনকারী ফরম DS-260 পূরণ করেন। DS-260 হল একটি অনলাইন ফর্ম যা বিদেশী নাগরিকরা NVC এবং মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে পরিবার-ভিত্তিক ইমিগ্রেশন ভিসার জন্য আবেদন করার প্রক্রিয়া। আবেদনকারী প্রয়োজনীয় নথিপত্র জমা দেন, তারপর NVC-এর জন্য মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে ভিসা ইন্টারভিউ শিডিউল করার জন্য অপেক্ষা করেন।

সাক্ষাৎকারের আগে, আবেদনকারী প্রয়োজনীয় নথি সংগ্রহ করে এবং মার্কিন দূতাবাস বা কনস্যুলেট দ্বারা অনুমোদিত একজন ডাক্তারের দ্বারা তাদের মেডিকেল পরীক্ষা সম্পন্ন করে। সাক্ষাৎকারের পর আবেদনকারীকে জানানো হয় তাদের ভিসা অনুমোদিত কি না।

(ইকবাল ফেরদৌস, প্রেসিডেন্ট, নূর ট্যাক্স এন্ড ইমিগ্রেশন।)

Back to top button