বিশেষ প্রতিবেদন

ভারসাম্যপূর্ণ বাজেট নিশ্চিত করার ব্যাপারে আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে

একান্ত আলাপচারিতায় ম্যাক্স গারবারিনো

ম্যাক্স গারবারিনো মিশিগানের হ্যাট্রামিক সিটির এবং প্রশিক্ষণ থাকা উচিত। এজন্য আরও বিস্তারিত জানতে অন্তর্বর্তীকালীন সিটি ম্যানেজার হতে যাচ্ছেন। সম্প্রতি বাংলা সিটি চার্টারের স্পেসিফিকেশন দেখে নেওয়া যেতে পারে।

বাংলা সংবাদ পত্রিকার সম্পাদক ইকবাল ফেরদৌস-এর সঙ্গে এখন অবশ্য অনলাইনে সব পাওয়া যায়। আলাপচারিতায় তাঁর নতুন দায়িত্ব গ্রহণ এবং ভবিষ্যত কর্ম পরিকল্পনা বিষয়ে আলোকপাত করেন।

ম্যাক্স গারবারিনো হ্যামট্র্যামিক সিটির অন্তর্বর্তীকালীন সিটি ম্যানেজার হিসেবে গত ১৮ জুলাই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করছেন। ম্যাক্স জানান, নতুন স্থায়ী সিটি ম্যানেজার নিয়োগের পূর্ব পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন সিটি ম্যানেজার হিসেবে দায়িত্ব পেয়েছেন।

একজন নতুন সিটি ম্যানেজার খোঁজ করা হচ্ছে জানিয়ে ম্যাক্স বলেন, দেশব্যাপী অনুসন্ধান পরিচালনার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বা সংস্থার সাথে যোগাযোগ করা হচ্ছে।

এই কাজে কতদিন সময় লাগতে পারে জানতে চাইলে ম্যাক্স বলেন, ‘এটা বলা কঠিন। এটি দ্রুত হতে পারে আবার কয়েক মাসও লেগে যেতে পারে। এমনকি বছরও লাগতে পারে। তিনি আরও জানান, ‘আসলে আমি বলতে চাচ্ছি যে এই সংস্থাগুলো তাদের কাজ কতটা দ্রুত করে তার উপর নির্ভর করছে। তারা দ্রুত যোগ্য প্রার্থী পাক এটা আমিও চাই।

সিটি ম্যানেজার হতে কি ধরনের যোগ্যতা লাগে বা কারা আবেদন করতে পারে এ বিষয়ে তিনি জানান, ‘সিটি ম্যানেজার বা অন্তর্বর্তীকালীন সিটি ম্যানেজারের কাজের ক্ষেত্রে প্রায় একই রকম অভিজ্ঞতা প্রয়োজন। তাদের আনুষ্ঠানিক শিক্ষা

এই মুহূর্তে হ্যাট্যামিক সিটি যে সকল চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে সেসব সম্পর্কে ম্যাক্স বলেন, ‘এখানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল বাজেটের সমস্যা। এই সিটিতে অনেক বড় ব্যবসায়ীরা আছেন। কিন্তু রাজস্ব অনেক বছর ধরে কম জমা হচ্ছে। পাশাপাশি বাজেটে ভারসাম্যের অভাব রয়েছে। সুতরাং এই অর্থবছরের জন্য ভারসাম্যপূর্ণ (ব্যালেন্সড) বাজেট নিশ্চিত করার ব্যাপারে আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

ম্যাক্স আরও বলেন, ‘আমি এই মুহূর্তে সিটির জটিলতার সাথে খুব বেশি পরিচিত নই। তবে নিশ্চিতভাবে বলতে পারি আমাদের বাজেট সংক্রান্ত সমস্যা রয়েছে। যা নিয়ে আমরা কাজ করতে যাচ্ছি।’

উল্লেখ্য, ম্যাক্স গারবারিনো দুই দশকেরও বেশি সময় ধরে হ্যামট্রামিক সিটির জন্য কাজ করছেন। তিনি অফিসার সার্জেন্ট থেকে পুলিশ প্রধান এবং লেফটেন্যান্ট পদমর্যাদায় দায়িত্ব পালন করেছেন। তিনি বর্তমানে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ, মিশিগান অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ, সাউথ ইস্টার্ন মিশিগান অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ, ওয়েন কাউন্টি অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ, এবং পুলিশ এক্সিকিউটিভ রিসার্চ ফোরামের সদস্য।

Back to top button