গর্ভবতী নারীদের জন্য কোভিড-১৯ আরও মারাত্মক: আফ্রিকার এক গবেষণা

সাব-সাহারান আফ্রিকার ১,৩০০-র বেশি নারীর ওপর করা একটি নতুন সমীক্ষা অনুসারে, গর্ভবতী নারীরা গুরুতর স্বাস্থ্য জটিলতা বা কোভিড-১৯ এর কারণে মৃত্যুর উচ্চ ঝুঁকিতে থাকেন। গবেষকরা যুক্তি দেন যে, গর্ভবতী নারীদের কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা দেয়ার বিষয়টিকে পুরো আফ্রিকা জুড়ে অগ্রাধিকার দেয়া উচিত। সেখানে বেশিরভাগ দেশে এখনো গর্ভাবস্থায় টিকা দেয়ার পরামর্শ দেয়া হয় না।

ভয়েস অফ আমেরিকা বাংলা। এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস জার্নালে প্রকাশিত গবেষণায় আফ্রিহেলথ গবেষণা নেটওয়ার্কের নাচেগা এবং তার সহকর্মীরা ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ মাসের মধ্যে সাব সাহারান আফ্রিকার ৬টি দেশের হাসপাতালে চিকিৎসা নেয়া ১ হাজার ৩ শ ১৫ জন নারীর স্বাস্থ্যের রেকর্ড বিশ্লেষণ করেছেন।

ফলাফলগুলো গুরুতর ছিল। সাব সাহারান আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়া গর্ভবতী নারীরা কোভিড পজিটিভ হলে হাসপাতালে তাদের মৃত্যুর সম্ভাবনা ছিল ৫ গুণ বেশি। এছাড়া গর্ভবতী হওয়ার ফলে কোভিড-১৯ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া নারীর মৃত্যুর সম্ভাবনা দ্বিগুণ হয়ে যায়।

কোভিড-১৯ এ আক্রান্ত গর্ভবতী নারী যাদের নিবিড় পরিচর্যার প্রয়োজন- এমন নারীরা গুরুতর জটিলতার ঝুঁকিতে ছিলেন। গর্ভাবস্থা কোভিড-১৯ এবং টিবি বা এইচআইভির সমন্বয়কে আরও ঝুঁকিপূর্ণ করেছে কিনা তা বলা সম্ভব নয়। তবে এইচআইভি, টিবি, ম্যালেরিয়া বা সিকেল সেলে আক্রান্ত নারীদের মধ্যে যাদের কোভিড পজিটিভ ছিল তাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি ছিল।

নাচেগা আশা করেন, তার গবেষণার ফলাফল সাব সাহারান আফ্রিকার নীতিনির্ধারকদের গর্ভবতী নারীদের এবং গর্ভবতী হতে পারে এমন নারীদেরকে টিকা দেয়ার সুপারিশ করতে রাজি করবে।

Leave a Comment

Your email address will not be published.