আবুল কাসেম
২৮ সেপ্টেম্বর ২০২৩, ৬:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

নব ইতিহাসের সূচনা মিশিগানে শ্রমিকদের পিকেটিংয়ে প্রেসিডেন্টের অংশগ্রহণ

মিশিগানে গাড়ি শিল্পের ধর্মঘটী শ্রমিকদের পিকেটিংয়ে যোগ দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতিহাসে এই প্রথম কোনও মার্কিন প্রেসিডেন্ট সরাসরি আন্দোলনরত শ্রমিকদের পিকেটিংয়ে অংশ নিলেন।
ইতিহাস ঘাটলে দেখা যায় ফ্র্যাঙ্কলিন রুজ?ভেল্ট, হ্যারি ট্রুম্যানও ট্রেড ইউনিয়নদরদী ছিলেন, কিন্তু প্রেসিডেন্ট থাকাকালীন তাঁরা কখনও ধর্মঘটীদের আন্দোলনে যোগ দেননি।

পুরো দেশজুড়ে সাড়া ফেলেছে ইউনাইটেড অটো ওয়ার্কারস (ইউএডব্লিউ) নামে গাড়িশ্রমিকদের একটি ইউনিয়নের ডাকা ধর্মঘট। গাড়ি শিল্পের শ্রমিক এবং কর্মীদের এই ধর্মঘট নতুন মাত্রা পেয়েছে প্রেসিডেন্টের উপস্থিতিতে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে শ্রমিক মন জয় করতে এমন সিদ্ধান্ত নিয়েছেন জো বাইডেন এমনটাই মনে করেন বিজ্ঞজনেরা। গাড়ি শিল্প শ্রমিকদের বিভিন্ন সংগঠনের মঞ্চ ইউএডব্লিউ’র তথ্যমতে শ্রমিকদের দাবি, মজুরি ৪০ শতাংশ বৃদ্ধি করা, সপ্তাহে পূর্ণ বেতনে ৩২ ঘন্টা কাজের চুক্তি।

সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘একটা সময়ে প্রতিষ্ঠানগুলো সমস্যায় ছিল। এখন তারা ভালো ব্যবসা করছে। নিজেদের দাবিতে অনড় থাকুন।’
বাইডেন আরও বলেছেন, ‘‘খারাপ সময়ে গাড়ি শিল্পের শ্রমিকরা অনেক কিছু ছেড়েছেন। পেনশন বাবদ প্রাপ্য ছাড়তে রাজি হয়েছেন তাঁরা। এখন গাড়ি শিল্প ঘুরে দাঁড়িয়েছে। শ্রমিকদের অবদান রয়েছে। তাঁদের প্রাপ্য মেটানো উচিত।’’

পিকেটিংয়ে যোগ দেওয়ার পূর্বে এক্স হ্যান্ডলে বাইডেন লিখেছেন, তিনি চান, উভয়ত সুবিধা হয় মালিক এবং শ্রমিক পক্ষ এমন একটি চুক্তিতে আসুক। আমেরিকার গাড়িশিল্প এগিয়ে যাক, শ্রমিক সংগঠন ইউনাইটেড অটো ওয়ার্কার্স (ইউএডব্লিউ)-ও শ্রমিকদের জন্য উপযুক্ত বেতনের রাস্তা খুলে দিক। প্রেসিডেন্ট জো বাইডেনের এমন স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ শ্রমিক বিদ্রোহে সৃষ্টি করলো ভিন্ন কিছু।

সচরাচর এই সকল বিষয় রাষ্ট্রের সর্বোচ্চ কর্তারা এড়িয়ে যান কিংবা শিল্পপতি, ব্যবসায়ী সঙ্গ নিতেই দেখা যায় তার পরিবর্তে প্রেসিডেন্ট জো বাইডেন সরাসরি শ্রমিকদের পক্ষ নিলেন যা মার্কিন রাজনীতিতে খুবই বড় মাপের পরিবর্তন বলা যায়।
এদিকে সংবাদ সংস্থা রয়টার্স জানায়, মিশিগানে ৩৫০ কোটি ডলারের বিদ্যুৎচালিত গাড়ির ব্যাটারি প্লান্টের কার্যক্রম বন্ধ করে দিয়েছে ফোর্ড মোটরস।

শ্রমিকদের বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা বাড়ানোর দাবিতে বেশ কিছুদিন ধরেই আন্দোলন করছে এমন পরিস্থিতিতে ফোর্ডের সিদ্ধান্ত উদ্বেগের সৃষ্টি করেছে। ইউএডব্লিউর প্রেসিডেন্ট শন ফেইন ফোর্ডের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘ঘোষণাটি লজ্জাজনক।

ফোর্ডের পক্ষ থেকে এটা চাকরি ছাঁটাইয়ের হুমকি। আমরা কেবল একটি ন্যায্য পরিবর্তন চাইছি। পরিবর্তে ফোর্ড পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে।’ এ বিষয়ে ফোর্ড জানায়, ‘আমরা কাজ স্থগিত ও প্রকল্পে নির্মাণ ব্যয় সীমিত করছি। প্রতিযোগিতামূলক পরিস্থিতিতে প্লান্টটি পরিচালনা করতে সক্ষম বিবেচিত হলে আবার চালু করা হবে।’
শ্রমিক ন্যায্য দাবি অর্জিত হোক এবং আন্দোলনের অবসান ঘটুক এটাই প্রত্যাশা।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেখক ইশতিয়াক রুপু’র স্মৃতিচারনমূলক গদ্যের বই ‘জলজোছনার জীবনপত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল

প্রবাসে দলাদলি, মারামারি, রক্তারক্তি আর কত? এতে বাঙালি কমিউনিটির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার পরামর্শ বিশ্বব্যাংকের (এমডি) অ্যানা বেজার্ড এর

বিপিএল এর কিছু প্লেয়ার এর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হাথুরু

বসে বসে কাজ, ডেকে আনে সর্বনাশ

বড়লেখায় ভাষা শহীদদের প্রতি নিসচা’র শ্রদ্ধা নিবেদন: নানাবিধ কর্মসূচি গ্রহণ

প্রতিদিন শ্যাম্পু করা ও হেয়ার ড্রায়ার ব্যবহার কি চুলের ক্ষতি করে?

রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী?

১০

যেসকল দেশের নাগরিকরা ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন

১১

বিশ্বকাপ থেকে ছিটকে গেলো আর্জেন্টিনা

১২

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

১৩

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

১৪

টং টং: বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু

১৫

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ২ বাংলাদেশি যুবক নিহত

১৬

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

১৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড: নতুন চুক্তিতে সাকিব-শান্তদের বেতন

১৮

পাকিস্তানের নির্বাচনে যেভাবে ভূমিকা বদল হল ইমরান খান ও নওয়াজ শরিফের

১৯

মিয়ানমার সংকট: চীন-ভারতের স্বার্থ আর বাংলাদেশের কূটনৈতিক চ্যালেঞ্জ

২০