সেন্ট প্যাট্রিক দিবস উদযাপনের আদ্যপান্ত

আয়ারল্যান্ডে খ্রিস্টধর্মের আগমনকে স্মরণ করে আইরিশদের ঐতিহ্য ও সংস্কৃতি উদযাপনের দিনটি হচ্ছে সেন্ট প্যাট্রিক ডে বা সেন্ট প্যাট্রিক দিবস।

প্রতি বছর দিবসটি ১৭ মার্চ উদযাপিত হয়। বর্তমানে ২০০টিরও বেশি দেশ এ দিবস উদযাপন করে।

দিবসটি উদযাপনে সাধারণত পাবলিক প্যারেড, নান্দনিক উৎসব, সবুজ রঙের পোশাক বা শ্যামরক পরিধান করা হয়।

সেন্ট প্যাট্রিক দিবসে সবুজ রঙের পোশাক পরিধানের পিছনে রয়েছে একটি মজার গল্প

সেন্ট প্যাট্রিক দিবসে সবুজ রঙের পোশাক পরার একটি কারণ হল লেপ্রেচাউনস-অথবা চিমটি ধরার ঝুঁকি! লোককাহিনীতে বলা হয় সবুজ রঙের পোশাক পরিধান করলে লেপ্রেচাউনদের কাছে অদৃশ্য করে তোলে‌। তবে যারা দেখতে পায় তাকে চিমটি করতে পছন্দ করে।

সেন্ট প্যাট্রিকের সম্পর্কে কিছু ঘটনা

সেন্ট প্যাট্রিক ব্রিটেনে রোমানীয় পরিবারে জন্মগ্রহণ করেন। সেক্ষেত্রে তিনি একজন ব্রিটিশ ছিলেন। তার আসল নাম ছিল মাউইন সুকাট। মাত্র ১৬ বছর বয়সে তিনি আইরিশ হানাদারদের দ্বারা অপহৃত হন এবং তাকে আয়ারল্যান্ডে দাসত্ব করার নিয়ে যাওয়া হয়। ছয় বছর দাসত্ব করার পর তিনি পালানোর স্বপ্ন দেখেন এবং তার প্রভুর কাছ থেকে পালিয়ে যান। আয়ারল্যান্ড থেকে একটি যন্ত্রণাদায়ক যাত্রার মাধ্যমে অবশেষে তিনি ব্রিটেনে তার পরিবারের সাথে পুনরায় মিলিত হন।

সেন্ট প্যাট্রিক কোন ধর্মের ছিলেন?

তিনি ছিলেন আয়ারল্যান্ডের পৃষ্ঠপোষক সন্ত এবং খ্রিস্টধর্মের সর্বাধিক পরিচিত ব্যক্তিদের মধ্যে একজন। এছাড়া তিনি আইরিশ সংস্কৃতিতে ব্যাপক প্রভাব বিস্তার করেছেন।

সেন্ট প্যাট্রিক দিবসে কি ধরনের খাবার খাওয়া হয়?

কর্নড বিফ এবং বাঁধাকপি, কোলক্যানন, আইরিশ সোডা রুটি এবং আরও অনেক সুস্বাদু খাবার খাওয়া হয়।

কেন আমরা সেন্ট প্যাট্রিক দিবসে কমলা পরিধান করি?

ঐতিহ্যগতভাবে সবুজ আয়ারল্যান্ডের ক্যাথলিকদের প্রতিনিধিত্ব করে এবং কমলা প্রোটেস্ট্যান্ট জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে। মাঝখানে সাদা দুটি ধর্মের মধ্যে শান্তির প্রতীক হিসেবে ব্যবহারিত হয়েছে।

সেন্ট প্যাট্রিক দিবস একটি আন্তর্জাতিক ছুটির দিন কিনা?

বেশিরভাগ দেশের জন্য, এমনকি যুক্তরাষ্ট্রে, সেন্ট প্যাট্রিক দিবস একটি অনানুষ্ঠানিক ছুটির দিন। এটি শুধুমাত্র আয়ারল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ড, নিউফাউন্ডল্যান্ড এবং মন্টসেরাট নামে একটি ছোট ক্যারিবিয়ান দ্বীপে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত ছুটির দিন।

সেন্ট প্যাট্রিক দিবসের প্রতীক কি?

সেন্ট প্যাট্রিক দিবসের প্রতীকগুলি হল শ্যামরক, রঙ সবুজ, প্যারেড, কর্নড বিফ, বাঁধাকপি, সবুজ বিয়ার এবং বীণা। যদিও এই প্রতীকগুলির মধ্যে কিছু সরাসরি সেন্ট প্যাট্রিকের সাথে যুক্ত। তবে বেশিরভাগ আইরিশ সংস্কৃতি উদযাপনের সাথে সম্পর্কযুক্ত।

সেন্ট প্যাট্রিক দিবস কেন মার্চে পালিত হয়?

সেন্ট প্যাট্রিক ১৭ মার্চ, ৪৬১ সালে মারা যান। এরপর ১৬৩১ সালের ১৭ মার্চে আয়ারল্যান্ডের একটি চার্চে সেন্ট প্যাট্রিককে সম্মান জানিয়ে একটি ফিস্ট ডে প্রতিষ্ঠার মাধ্যমে উদযাপন শুরু হয়েছিল। তখন তার মৃত্যুর তারিখ আয়ারল্যান্ডে একটি জাতীয় ধর্মীয় ছুটিতে পরিণত হয়। ঐ সময় নিয়ম করা হয় যে পরিবারের সদস্যরা সকালে গির্জায় যাবে এবং তারপর বাকি দিন উদযাপন করবে৷ সেই থেকে মার্চে দিবসটি পালিত হচ্ছে। উল্লেখ্য, প্রথম সেন্ট প্যাট্রিক ডে প্যারেড আমেরিকায় পালিত হয়েছিল।

আরও পড়ুনঃ মেক্সিকোতে ৩ আমেরিকান নিখোঁজ