আবুল কাসেম
৩ অক্টোবর ২০২২, ১২:২৪ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

“প্রবাসীরা বিনিয়োগ করলে দেশ সমৃদ্ধ হবে” – তাহমিন

“প্রবাসীরা বিনিয়োগ করলে দেশ সমৃদ্ধ হবে” - তাহমিন

তাহমিন আহমেদ জন্ম এবং বেড়ে উঠা বাংলাদেশের সিলেট জেলায়। তারা আট ভাই এবং পাঁচ বোন। বাবা কন্ট্রাক্টরী ব্যবসায়ের সাথে জড়িত ছিলেন। সেই সুবাদে পারিবারিক ভাবে আট ভাই ব্যবসায়ের সাথে যুক্ত। তিনি ১৯৯০ সালে পড়াশোনা শেষ করে যুক্তরাষ্ট্রের মিশিগানে বসবাস করতে শুরু করেন। মিশিগানে অবস্থানকালে হোটেল ম্যানেজমেন্টের নিয়ে লেখাপড়া করে পনের বছর যুক্তরাষ্ট্র এবং কানাডার হোটেল ইন্ড্রাস্ট্রির বিভিন্ন বিভাগে কাজ করেন। ২০০৫ সালে বিদেশের মায়া ত্যাগ করে নাড়ির টানে সিলেট প্রত্যাবর্তন করেন।

সিলেটে কিভাবে ব্যবসার সাথে সম্পৃক্ত হলেন সে প্রসঙ্গে তিনি স্মৃতিচারণ করে বলেন, “২০১০ সালে আমি সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক নির্বাচিত হই। এখানে আমি দুই মেয়াদে দায়িত্বপ্রাপ্ত ছিলাম। এরপর সিলেট মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স প্রতিষ্ঠিত হলে এর পরিচালক হিসেবে আমি যোগদান করি। তারপর ২০১৮ সালে আমি সিলেট চেম্বার অব কমার্সের নির্বাচনে অংশগ্রহণ করে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়ে উক্ত পদে দুই বছর দায়িত্ব পালন করার পর আমি এফবিসিসিআইয়ের পরিচালক নির্বাচিত হই। চলতি বছরে (২০২২ সাল) দুই বছর মেয়াদে আমি সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি নির্বাচিত হয়েছি। করোনাভাইরাস মহামারী এবং সিলেটের ভয়াবহ বন্যায় আমাদের চেম্বার অফ কমার্স ক্রান্তিকাল অতিক্রম করছে। এর প্রভাবে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে।”

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবার অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, “আমি প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ইতিমধ্যে বিভিন্ন দেশে ভ্রমণ করেছি। এবার প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র ভ্রমণ করছি।” প্রবাসী বাংলাদেশিদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমরা একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, “ যে সকল প্রবাসী বাংলাদেশিরা বিদেশের বিভিন্ন সেক্টরে কাজ করছেন তাদের কাছে আমার অনুরোধ আসুন আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আমরা একটি সুন্দর বাংলাদেশ গড়ে তুলি। সেজন্য আমাদের প্রধানমন্ত্রী ২০৪১ সাল পর্যন্ত যে রূপরেখা দেখিয়েছেন আমরা সেই রুপরেখা বাস্তবায়নে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখতে হবে। পাশাপাশি আমাদের প্রবাসী তরুণ উদ্যোক্তারা বিনিয়োগের মাধ্যমে ব্যবসা ক্ষেত্রকে যেন আরও এগিয়ে নিতে পারে সেই লক্ষ্যে কাজ করতে হবে।”

অনেক প্রবাসী বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী হয়। সেক্ষেত্রে বিনিয়োগের ধাপগুলো কি অতিক্রম করা লাগতে পারে, সে প্রসঙ্গে তিনি বলেন, “ প্রথমত আমি বলতে চাই যারা বাংলাদেশে ব্যবসা করতে চায় তাদের পারিবারিক অবস্থান থেকেই ব্যবসায়ী মনোভাবাপন্ন হতে হবে। যেমন একজন রিয়েল এস্টেট বিজনেস করবে, তার জায়গা আছে সেজন্য সে ব্যবসায়ে নেমে যাবে এমনটা করলে হবে না। এমনটি না করার জন্য আমি পরামর্শ দিব। আপনি বাংলাদেশে ব্যবসা করতে পারবেন। তবে অবশ্যই আপনারা বাংলাদেশে একজন বিনিয়োগকারী হিসেবে যাবেন। সেক্ষেত্রে আপনাদের অবশ্যই বিনিয়োগকারী ভিসা নিয়ে বাংলাদেশে যেতে হবে। বাংলাদেশ সরকার এক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা রেখেছেন।

বাংলাদেশের বিনিয়োগ করতে সংশ্লিষ্ট জেলার চেম্বারে সাথে হন তাহলে তিনি বিনিয়োগের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা, সঠিক সিদ্ধান্ত এবং সঠিক দিকনির্দেশনা পাবেন। “সবথেকে বড় সমস্যা যেটা পড়ে প্রবাসীরা বিনিয়োগের ক্ষেত্রে সেটি হল তাদেরকে অনেকগুলো লাইসেন্স করতে হয়। অনান্যদেশে অনলাইনে লাইসেন্স করা গেলেও বাংলাদেশ এ খাত এখনো পুরোপুরি ডিজিটাল হতে পারেনি। তবে এবিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং কাজ চলছে। আমি মনে করি, যদি প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ করতে পারে, তাহলে আমরা এই জাতিকে সমৃদ্ধ জাতিতে পরিণত করতে পারব বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলপমেন্ট অথরিটি (বিডা) নামে একটি প্রতিষ্ঠান রয়েছে। সূচনা থেকেই প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের সেবা দিয়ে যাচ্ছে। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১৩টি লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার মেম্বার বিনিয়োগকারীদের সহযোগিতা করে যাচ্ছে ইনভেস্টর ভিসা বা বিনিয়োগকারী ভিসা নেওয়ার ক্ষেত্রে বিদেশে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট যোগাযোগ করা যেতে পারে। বিনিয়োগকারী ভিসা নিয়ে বাংলাদেশের কনস্যুলেটের সাথে যোগাযোগ করে বিনিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারেন। সে ক্ষেত্রে আপনার বিনিয়োগ নিরাপদ হবে।”

প্রবাসীরা বাংলাদেশের কোন কোন সেক্টরে বিনিয়োগ করতে পারেন। তিনি সে প্রসঙ্গে বলেন, “একজন প্রবাসী বিনিয়োগকারী বাংলাদেশের কৃষি, পর্যটন, প্লাস্টিক এবং মৎস্য শিল্পসহ যেকোনো উদীয়মান সেক্টরে বিনিয়োগ করতে পারেন। মনে করি যে সকল দক্ষ প্রবাসী ভাইবোনেরা দেশে-বিদেশে কাজ করছে তাদেরকে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দিয়ে আমরা যদি বাংলাদেশে তাদের মেধা এবং দক্ষতাকে কাজে লাগাতে পারি তাহলে আমাদের বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে।”

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেখক ইশতিয়াক রুপু’র স্মৃতিচারনমূলক গদ্যের বই ‘জলজোছনার জীবনপত্র’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ফ্যাশন ও উন্নত প্রযুক্তির সমন্বয়ে পণ্য তৈরিতে জোর হুয়াওয়ের

শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন সিরিজের জন্য অনুশীলন শুরু করেছে বাংলাদেশ দল

প্রবাসে দলাদলি, মারামারি, রক্তারক্তি আর কত? এতে বাঙালি কমিউনিটির ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করার পরামর্শ বিশ্বব্যাংকের (এমডি) অ্যানা বেজার্ড এর

বিপিএল এর কিছু প্লেয়ার এর যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন কোচ হাথুরু

বসে বসে কাজ, ডেকে আনে সর্বনাশ

বড়লেখায় ভাষা শহীদদের প্রতি নিসচা’র শ্রদ্ধা নিবেদন: নানাবিধ কর্মসূচি গ্রহণ

প্রতিদিন শ্যাম্পু করা ও হেয়ার ড্রায়ার ব্যবহার কি চুলের ক্ষতি করে?

রাতে ঘন ঘন প্রস্রাবের কারণ কী?

১০

যেসকল দেশের নাগরিকরা ভিসা ছাড়া উমরাহ পালন করতে পারবেন

১১

বিশ্বকাপ থেকে ছিটকে গেলো আর্জেন্টিনা

১২

হার্ট সতেজ রাখতে প্রয়োজন খাদ্যভ্যাসে ৫টি পরিবর্তন

১৩

মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়ানোর উপায়

১৪

টং টং: বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা শিশু

১৫

ভূমধ্যসাগরে নৌকাডুবি: ২ বাংলাদেশি যুবক নিহত

১৬

রাশিয়ায় কারাবন্দী বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু

১৭

বাংলাদেশ ক্রিকেট বোর্ড: নতুন চুক্তিতে সাকিব-শান্তদের বেতন

১৮

পাকিস্তানের নির্বাচনে যেভাবে ভূমিকা বদল হল ইমরান খান ও নওয়াজ শরিফের

১৯

মিয়ানমার সংকট: চীন-ভারতের স্বার্থ আর বাংলাদেশের কূটনৈতিক চ্যালেঞ্জ

২০