আবুল কাসেম
৫ ডিসেম্বর ২০২২, ৬:২৯ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

ওয়ারেন সিটিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস ও শিক্ষার্থী অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের অব মিশিগান বাংলাদেশের খ্যাতনামা বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৭তম দিবস মহাসমারোহে উদযাপন এবং ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করা ৩৪ জন শিক্ষার্থীকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সম্প্রতি ওয়ারেন শহরের সুপরিচিত মৃধা বেঙ্গলি সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে মোহাম্মদ আপ্তাবের কোরআন তেলাওয়াত ও অরবিন্দু চৌধুরী মৃদুলের গীতা পাঠের পর বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মূল অনুষ্ঠান শুরু হয়। আলোচনা সভা, শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব মিশিগানের সভাপতি সৈয়দ মইন দিপু। সংগঠনের সাধারণ সম্পাদক লুৎফুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট চিকিৎসক ড. দেবাশীষ মৃধা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. তাহলীল আজিম চৌধুরী, ওয়াইনি মার্সি সাবেক ইস্ট্রাক্টর মোহাম্মদ এভর লস্কর ও হিমালয় এলএলসির পরিচালক চিনু মৃধা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের অব মিশিগানের নব গঠিত কমিটির নেতৃবৃন্দের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া, কৃতি শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড প্রদান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবসের কেক কাটা, স্মৃতিচারণ ও মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্বের মধ্য দিয়ে মিশিগানের ওয়ারেন সিটিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের এক জাকজমকপূর্ণ মিলনমেলা ঘটে। ব্যাপক আনন্দ উল্লাসে মেতে উঠে মিশিগানে বসবাসরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজে অধ্যয়নরত সাবেক শিক্ষার্থীদের নিয়ে মিশিগানে গঠিত হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের অব মিশিগান।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছে তাদের উৎসাহ দেওয়ার জন্য সংগঠনের পক্ষ থেকে ৩৪ জন শিক্ষার্থীর মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের অব মিশিগানে

র সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের যেকোনো দুর্যোগ-সঙ্কটে আমরা আমাদের অবস্থান থেকে সহায়তা করতে চাই সেইসাথে আমরা মিশিগানে বসবাসরত আমাদের নতুন প্রজন্মকে উৎসাহ-অনুপ্রেরণা প্রদানসহ কর্মক্ষেত্রে নিজেদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করছি। সম্প্রতি সংগঠনের অফিস উদ্বোধন করা হয়েছে। শিগগিরই আইটি প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে বিশাল কেক কাটেন প্রাক্তন শিক্ষার্থীরা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা শিক্ষা-গবেষণা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রাখছেন এবং দেশ ও সমাজ গঠনে অপরিসীম ভূমিকা রেখে চলেছেন।

মিশিগানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৭তম দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হলো জ্ঞান-গবেষণার অন্যতম তীর্থস্থান। দেশে বহুমাত্রিক দক্ষতা সম্পন্ন যোগ্য ও আলোকিত মানবসম্পদ তৈরীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন দেশে সাফল্যের সাথে কাজ করে যাচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব মিশিগানের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

পরিশেষে সবিতা দেব ও সৈয়দ শাফির মনোমুগ্ধকর সংগীতের মাধ্যমে পরিসমাপ্তি ঘটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনের আনুষ্ঠানিকতা।


অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সদস্যবৃন্দ, মিশিগানের বিভিন্ন শহরে বসবাসরত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ, মিশিগানে কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০