আবুল কাসেম
৮ ডিসেম্বর ২০২৩, ৮:২৫ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

৪ রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে তীব্র বাদানুবাদ

বছরের চতুর্থ ও চূড়ান্ত প্রেসিডেনশিয়াল বিতর্কে চার রিপাবলিকান প্রার্থী দুই ঘন্টা ধরে তর্ক করেন। বিতর্ক চলাকালীন কখনো কখনো তারা তীব্র বাদানুবাদ করেছেন; চিৎকার-চেঁচামেচিও করেছেন। আগের তিনদফা বিতর্কের মতো রিপাবলিকান দলের শীর্ষ প্রার্থী হতে আগ্রহী ডনাল্ড ট্রাম্প এবারও অনুপস্থিত ছিলেন।

তবে তার অনুপস্থিতি নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টিকে প্রাক্তন এই প্রেসিডেন্টের সমালোচনা করা থেকে বিরত রাখতে পারেনি এবং অন্যরা সে রকম সমালোচনা করতে খুবই শঙ্কিত এই অভিযোগও তিনি আনেন। জনমত জরিপে দেখা গেছে, ৯১টি গুরুতর অপরাধের মামলা এবং একটি দেওয়ানি মামলার মুখোমুখি হওয়া সত্ত্বেও ট্রাম্প তার প্রতিদ্বন্দিদের চেয়ে যথেষ্ট এগিয়ে আছেন।

যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ ছাড়া ইসরাইলকে যে হামাসের বিরুদ্ধে নিজস্ব যুদ্ধ করতে দেয়া উচিত- রিপাবলিকান প্রার্থীরা এ ব্যাপারে সম্মত হন। ইসরাইলে হামাস সন্ত্রাসীদের হামলার দু মাস পার হয়ে গেছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস জোর দিয়ে বলেন,“এই প্রশাসন ইসরাইলকে আত্মরক্ষা করতে সক্ষম হতে বাধা দেয়ার চেষ্টা করছে।” তিনি “দ্বিতীয় হলোকস্ট ” সংঘটিত করতে চাওয়ায় হামাসের নিন্দা করেছেন।

জাতিসংঘের প্রাক্তন রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেছেন, আমেরিকা যে ইউক্রেন থেকে ইসরাইলের দিকে তাদের মনোযোগ ফিরিয়েছে সে ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোমাঞ্চিত। নিকি বলেন, “তাইওয়ানিরা যে ইউক্রেনীয়দের সাহায্য করতে চায় তার কারণ রয়েছে। কারণ তারা জানে ইউক্রেন জিতলে চীন তাইওয়ানে আক্রমণ করবে না।”

নিউজ নেশন বিতর্কে ক্রিস্টির কাছে হামাস এবং অন্যান্য জঙ্গিদের হাতে আটক আমেরিকান জিম্মিদের মুক্ত করতে যুক্তরাষ্ট্রের সেনা পাঠাবেন কি না তা জানতে চাওয়া হয়। উত্তরে তিনি বলেন, “আপনি একদম ঠিক বলেছেন; আমি তাদের নিরাপদে উদ্ধার করার জন্য আমেরিকান সেনাবাহিনীকে সেখানে পাঠাবো।”

দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ফেন্টানাইল প্রবেশের বিষয়ে উদ্যোক্তা বিবেক রামাস্বামী বলেন, বাইডেনের জায়গায় তিনি হলে চীনের প্রেসিডেন্টের সাথে তিনি ভিন্ন আলাপ করতেন। তিনি “শি জিনপিংকে বলতেন, আপনি এই দেশে কেবল জমি কিনবেন না বা বিশ্ববিদ্যালয়গুলোতে দানই করবেন না;” বরং তিনি আরও বলতেন, চীন মেক্সিকান কার্টেলের জন্য ফেন্টানাইল উৎপাদন বন্ধ না করা পর্যন্ত “যুক্তরাষ্ট্রের ব্যবসা চীনের বাজারে প্রসারিত করা হবে না।”

ডিস্যান্টিস বলেছেন, তিনি কার্টেলগুলোকে “বিদেশী সন্ত্রাসী সংগঠন” হিসেবে অভিহিত করতে চান। তিনি আরও বলেন, অনুপ্রবেশকে নিরুৎসাহিত করার জন্য তিনি সীমান্তে প্রাচীর নির্মাণ করবেন এবং এর জন্য মেক্সিকোকে অর্থ প্রদান করতে হবে। মেক্সিকোকে অর্থ প্রদানের সিদ্ধান্তটি ইতোপূর্বে ট্রাম্প নেননি। হেলি চীনকে মাদকের উৎস হিসেবে দাবি করে বলেন তিনি “চীনের সাথে সমস্ত স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্কের অবসান ঘটাবেন।” ভয়েস অফ আমেরিকা

বাংলা সংবাদের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লটারিতে ১ লাখ ডলার জিতে নিলেন জামি হকিন্স

সুইজারল্যান্ডে উচ্চশিক্ষা: স্কলারশিপ এবং নানান সুবিধা

ইংল্যান্ডের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান

অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড

কমলা হ্যারিসের পক্ষে প্রচারণায় বাংলাদেশি আমেরিকান কমিউনিটি

হাসপাতালে মাহাথির মোহাম্মদ

কমিউনিটির কল্যাণে কাজ করছেন রিয়েলেটর মুহিবুল হাসান চৌধুরী

পুতিনের সঙ্গে যোগাযোগ রাখাকে বুদ্ধিমত্তার পরিচয় মনে করেন ট্রাম্প

মটর সিটি ক্যারাম টুর্নামেন্ট ২০২৪- সম্পন্ন

ভবানীপুর সমাজকল্যাণ পরিষদ-এর আত্মপ্রকাশ

১০

আগস্ট বিপ্লবের শহীদদের স্মরণে বিলেতে আলোচনা ও কবিতা পাঠ

১১

যুক্তরাষ্ট্রের কাছ থেকে ড্রোন কিনছে ভারত

১২

আশাবাদী হওয়ার উপায়

১৩

ক্যান্সারের চিকিৎসা : সহজ ও কঠিন

১৪

ঢাবি শিক্ষক ছাড়া কি ভিসি হওয়া যায় না

১৫

অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

১৬

মিশিগানে তিন দিনের প্রচারণায় কমলা হ্যারিস

১৭

মিশিগানে বিশ্ব সিলেট সম্মেলন-২০২৫ আয়োজনের উদ্যোগ

১৮

কমলা হ্যারিস এবং টিম ওয়ালজের সমর্থনে হ্যামট্রামিকে অফিস উদ্বোধন

১৯

পেনসিলভানিয়ার লড়াইয়ে এগিয়ে কমলা

২০