ট্যাক্স রিটার্ন মওসুম শুরু

যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে ট্যাক্স রিটার্ন মওসুম। ২৩ জানুয়ারি হতে শুরু হয়ে চলবে ১৮ এপ্রিল পর্যন্ত। এই বছর ইনকাম ট্যাক্স রিটার্নে এসেছে বেশ কিছু পরিবর্তন।

• ২৩ জানুয়ারি হতে শুরু হয়ে চলবে ১৮ এপ্রিল পর্যন্ত
• যাদের এক বা একাধিক সন্তান রয়েছে তাদের আর্নড ইনকাম ক্রেডিট বেড়েছে। সন্তানহীনদের ক্ষেত্রে আর্নড ইনকাম ক্রেডিট কমেছে ।
• গত ট্যাক্স সিজনের তুলনায় কমেছে চাইল্ড ট্যাক্স ক্রেডিট

অতীতে ট্যাক্স প্রক্রিয়া সম্পন্ন করতে দীর্ঘ সময় লাগলেও বর্তমানে প্রযুক্তির কল্যাণে এখন তা বেশ দ্রুত হয়ে উঠছে। এখন আপনি কীভাবে আপনার রিটার্ন জমা দেন তার উপর নির্ভর করে মাত্র তিন সপ্তাহের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন করা যেতে পারে৷ তবে যারা চাইল্ড ট্যাক্স ক্রেডিট ও আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট পাবেন তাদের রিটার্ন একটু দেরিতে আসবে।
অথবা যারা ট্যাক্স রিটার্ন করার সময় ভুল করবেন তাদের রিফান্ড ও দেরিতে আসবে ।

অনেক সময় সবকিছু ঠিকঠাক মত হলেও দেরী হতে পারে। এক্ষেত্রে চিন্তার কোন কারণ নেই । ট্যাক্স ফাইল করার শেষদিন ১৮ ই এপ্রিল হলেও যারা রিফান্ড পাবেন তারা ডেডলাইন পরেও ট্যাক্স রিটার্ন করতে পারবেন। তবে যাদের ট্যাক্স ডিউ আছে তারা এক্সটেনশন আবেদনের মাধ্যমে ৬ মাসের বর্ধিত সময় নিতে পারেন। এক্ষেত্রে জরিমানা দিতে হবে না, কিন্তু প্রতিদিন হিসেবে ইন্টারেস্ট প্রদান করতে হবে ।

এবারে আর্নড ইনকাম ক্রেডিট বেড়েছে এবং চাইল্ড ট্যাক্স ক্রেডিটের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এসেছে। এবারের ট্যাক্স মওসুমে যাদের এক বা একাধিক সন্তান রয়েছে তাদের আর্নড ইনকাম ক্রেডিট বেড়েছে। অবশ্য যাদের সন্তান নেই তাদের ক্ষেত্রে আর্নড ইনকাম ক্রেডিট কমেছে।

এই এক বছর সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৩৭৩৩ ডলার। গত ট্যাক্স বছরে এক সন্তানের জন্য সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৩৬১৮ ডলার। এবারের ট্যাক্স সিজনে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৬১৬৪ ডলার। ২০২১ ট্যাক্স বছরে দুই সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৫৯৮০ ডলার।

এ বছর তিন বা ততোধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৬৯৩৫ ডলার। ২০২১ ট্যাক্স বছরে তিন বা অধিক সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট ছিল ৬৭২৮ ডলার। ২০২২ ট্যাক্স বছরে যাদের সন্তান নেই তাদের ক্ষেত্রে সর্বোচ্চ আর্নড ইনকাম ক্রেডিট প্রদান করা হবে ৫৬০ ডলার। যা ২০২১ ট্যাক্স বছরে ছিল সর্বোচ্চ ১৫০২ ডলার।

ইনকাম লেভেলের ওপর আর্নড ইনকাম ক্রেডিট নির্ভর করছে। ম্যারিড ফাইলিং জয়েন্টলি সন্তানহীনদের ক্ষেত্রে যদি ইনকাম লেভেল ২২৬১০ ডলারের নিচে, এক সন্তানের ক্ষেত্রে ইনকাম লেভেল ৪৯৬২২ ডলারের নিচে, দুই সন্তানের ক্ষেত্রে ইনকাম লেভেল ৫৫৫২৯ ডলারের নিচে এবং তিন বা ততোধিক সন্তানের ক্ষেত্রে ইনকাম লেভেল ৫৯১৮৭ ডলারের কম হয় তাহলে সংশ্লিষ্টরা আর্নড ইনকাম ক্রেডিটের জন্য যোগ্য বিবেচিত হবেন। আর্নড ইনকাম ক্রেডিটের ক্ষেত্রে সন্তানের বয়স ১৯ থেকে ২৪ বছর হলে অবশ্যই ফুল টাইম স্টুডেন্ট হতে হবে। অন্যথায় আর্নড ইনকাম ক্রেডিট পাওয়ার যোগ্য বিবেচিত হবে না। এবার প্রতি সন্তানের জন্য সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট নির্ধারণ করা হয়েছে ২০০০ ডলার, তার মধ্যে ১৫০০ ডলার রিফান্ড্যাবল ক্রেডিট।

গত ট্যাক্স সিজনে ৬ বছরের কম বয়সী সন্তানের জন্য ট্যাক্স ক্রেডিট ছিল ৩৬০০ ডলার এবং ৬ বছর থেকে ১৮ বছরের কম বয়সী সন্তানের ক্ষেত্রে সর্বোচ্চ চাইল্ড ট্যাক্স ক্রেডিট ছিল ৩০০০ ডলার। প্রতি বছরের ন্যায় এবারের ট্যাক্স সিজনেও ইনফ্ল্যাশনের কারণে স্ট্যান্ডার্ড ডিডাকশনের পরিমাণ বেড়েছে।

সিঙ্গেল অথবা ম্যারিড ফাইলিং স্যাপারেটলির ক্ষেত্রে ১২,৯৫০ ডলার, ম্যারিড ফাইলিং জয়েন্টলি অথবা কোয়ালিফাইয়িং সার্ভাইভিং স্পাউসের ক্ষেত্রে ২৫,৯০০ ডলার এবং হ্যাড অব হাউজহোল্ডের ক্ষেত্রে ১৯,৪০০ ডলার নির্ধারণ করা হয়েছে।
প্রতি ট্যাক্স মওসুম এনে অনেকেই প্রতারণার শিকার হন। এ বিষয়ে সকলকে সচেতন থাকা পরামর্শ দেন ট্যাক্স সংশ্লিষ্টরা।

কমিউনিটির লোকজনকে নিজ নিজ ট্যাক্স রিটার্নে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। যারা প্রতিষ্ঠিত এবং যাদের আইআরএস প্রদত্ত ই-ফাইলিং আইডি নাম্বার রয়েছে তাদের মাধ্যমে রিটার্ন দেওয়া উত্তম।