প্রচ্ছদ

মিশিগানে ৭২ বছর বয়সী বাংলাদেশি ক্যান্সার রোগীর সাথে অসাদাচরনের জন্য ক্ষমা চেয়েছেন বিচারক

২৬ জানুয়ারি ২০২২, ০৯:২৪

পার্থ সারথী দেব, মিশিগান
বুরহান চৌধুরী এবং বিচারক এলেক্স জি ক্রট (ডানে)। ছবি : সংগৃহিত

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রামিক সিটির একজন বিচারক ৭২ বছর বয়সী এক বাংলাদেশি বংশোদ্ভূত ক্যান্সার রোগীর সাথে অসাদাচরনের জন্য ক্ষমা চেয়েছেন।

জানা গেছে, হ্যামট্রামিক সিটির বাসিন্দা বুরহান চৌধুরী নামের ৭২ বছর বয়সী ক্যান্সার রোগীকে হ্যামট্রামিকের ৩১তম জেলা বিচারক এলেক্স জি ক্রট ভার্চুয়াল আদালতে শুনানির সময় তার বাড়ীর সাইড ওয়াক অপরিষ্কার থাকার কারণে ১০০ ডলার ফাইন  করেন ও জেলের ভয় দেখান।

বিচারক  বুরহান চৌধুরীকে জিজ্ঞাসা করেন কেন তিনি সাইড ওয়াক পরিষ্কার রাখেননি।

জবাবে বুরহান চৌধুরী বলেন, “আমি ক্যান্সার রোগী ও বয়স্ক তাই বাইরে গিয়ে আগাছা পরিষ্কার করতে পারি নাই।” শুনানিকালে তাকে শ্বাস নিতে কষ্ট হচ্ছিলো বলে প্রত্যক্ষদর্শিরা জানান।

বিচারক চৌধুরীকে এলেক্স জি ক্রট আরো বলেন, “এটার জন্য আপনার লজ্জিত হওয়া উচিত, আপনাকে এই কারণে আমি জেলে দিতে পারি।”

এই কথোপকথনের একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং ব্যাপক সমালোচনার জন্ম দেয়। এদিকে এই সংবাদটি ডেট্রয়েটের বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশের পর পত্রিকার কমেন্ট বক্সে সমালোচনার ঝড় ওঠে।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর বিচারকের অপসারণের দাবীতে ২ লাখ মানুষ একটি পিটিশনে দস্তখত দিয়েছেন। এদিকে গত ১৮ জানুয়ারী বিচারক এলেক্স জি ক্রট ‌উক্ত ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন  তার ভুল ও অযৌক্তিত আচরণের জন্য।

এক প্রেস নোটের মাধ্যমে বিচারক ক্রট লিখেছেন, তিনি ভুল করেছেন এবং জুডিসিয়াল টেনার কমিশনের কাছে তার এই আচরণের কথা জানিয়েছেন।

তিনি প্রেস নোটে আরো লিখেন, আমি একটি ভুল করেছি, ‌আমি খুব বিব্রত, আমাদের বিচার বিভাগীয় কর্মকর্তাদের কাছ থেকে আমরা যে উচ্চ মান সম্পন্ন সেবা আশা করি এবং আমি নিজের কাছেও আশা করি তা পূরণ করতে ব্যর্থ হওয়ার জন্য আমি সেই ব্যক্তির কাছে এবং আমাদের সমগ্র কমুউনিটির কাছে ক্ষমা চাইছি।

এদিকে এ ঘটনায় বাঙ্গালি কমুউনিটিতে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। যে যেখান থেকে পারছেন এর প্রতিবাদ করছেন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ ঘটনার নিন্দা জানান ও পরবর্তী পদক্ষেপ নেয়ার আহবান জানান।

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন