প্রচ্ছদ

২০২২ সালে যেভাবে স্বাস্থ্যকর খাবারের অভ্যাস গড়ে তুলবেন

০৩ জানুয়ারি ২০২২, ১৬:২৭

banglashangbad.com

অনেকের নতুন বছর ২০২২ সালের রেজোলিউশনের তালিকার শীর্ষে রয়েছে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তোলা। কিন্তু স্বাস্থ্যকর খাওয়া মানে প্রতিটি ক্যালোরি পরিমাপ করা এমনটি নয়। সুপার মার্কেট থেকে স্বাস্থ্যকর খাবার বাছাই করে ক্রয় করার উপর এটি অনেক ক্ষেত্রে নির্ভর করে।

এখানে একটি স্বাস্থ্যকর খাবারের অভ্যাস গড়ে তোলার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আলোচনা করা হলো।

খাওয়ার পর কেনাকাটা করুন

গবেষণায় দেখা গেছে যে, যারা খালি পেটে মুদি দোকানে কেনাকাটা করতে যান তারা বেশি জাঙ্ক ফুড কেনার ক্রয় করার প্রতি আগ্রহী হন। শুধুমাত্র মুদি দোকানেই নয় বরং তারা যেখানেই কেনাকাটা করেন, তাদের প্রয়োজনের চেয়ে বেশি কেনাকাটা করেন।

সুতরাং, খাওয়ার পরে কেনাকাটা করুন এবং শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার যেমন ফল, সবজি, দুগ্ধ এবং মাংসের মতো তাজা খাবার ক্রয় করুন

জাঙ্ক ফুড এবং চিনিযুক্ত খাবার বিক্রয়ের স্থান এড়িয়ে চলুন 

জাঙ্ক ফুড এবং চিনিযুক্ত খাবার বিক্রয়ের স্থান এড়িয়ে চলে, যেখানে রঙিন ফল এবং টাটকা সবজি বিক্রয় হয় সেই সব স্থানে যান। লাল, হলুদ, কমলা এবং সবুজ ফল এবং শাকসবজি অ্যান্টিঅক্সিডেন্ট সুবিধা প্রদান করে, হৃদরোগ এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। গাঢ় লাল ফল এবং শাকসবজি আপনার উচ্চ রক্তচাপের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং অক্সিজেন গ্রহণ বাড়াতে সাহায্য সাহায্য করে। সুতরাং আপনার স্বাস্থ্যকে সুপারচার্জ করার জন্য এই খাবারগুলিকে খাদ্য তালিকায় রাখুন।

খাবার সম্পর্কে বিস্তারিত জানুন

কোন খাবার কেনার আগে সেই খাবার সম্পর্কে বিস্তারিত জেনে নিন। যেমন, রুটি কেনার সময় শতভাগ গোটা শস্য আছে এমনগুলি বেছে নিন। আবার জুস কেনার সময় শতভাগ ফলের জুস আছে এমনটি বেছে নিন।

সুনির্দিষ্ট তালিকা করে প্রতিদিন আপনার পছন্দের তালিকায় প্রয়োজনীয় খাদ্য যুক্ত করে এভাবে  আপনি ২০২২ সালে স্বাস্থ্যকর খাবারের অভ্যাস গড়ে তুলতে পারবেন।

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন