প্রচ্ছদ

মিশিগানে বাংলা স্কুল চালু হওয়ার সংবাদে ব্যাপক সাড়া

১৮ ডিসেম্বর ২০২১, ০৭:২৮

পার্থ সারথী দেব, মিশিগান

মিশিগানে বাংলা স্কুল চালু হওয়ার সংবাদে বাঙ্গালি কমুউনিটি থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। জানা গেছে সিম্ফনি ক্লাব মিশিগানের ওয়ারেন সিটিতে আগামী বছর থেকে তাদের কার্যালয়ে সীমিত আকারে শিশু কিশোরদের জন্য বাংলা শিক্ষার ক্লাস চালু করছে। এ ব্যাপারে অভিভাবকরা তাদের বাচ্চাদের বাংলা শিক্ষা দেয়ার আগ্রহ প্রকাশ করেছেন এবং অনেকেই সিম্ফনি ক্লাবের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেছেন।

মিশিগানে প্রায় ৫০ হাজার বাঙ্গালির বাস কিন্তু এখানে কোন প্রাতিষ্ঠানিক বাংলা শিক্ষার স্কুল বা বাংলা শিক্ষার ব্যবস্থা নেই। এর আগে এখানে একাধিক বাংলা স্কুল প্রতিষ্ঠা করা হলেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সেগুলো বন্ধ হয়ে গেছে। সিম্ফনি ক্লাবের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী শেখর দেব এই প্রতিনিধির সাথে আলাপ কালে জানান, তাদের  অফিসের সংস্কারের কাজ চলছে এবং কাজ শেষ হলেই বাংলা স্কুলের ক্লাস শুরু হবে। তিনি আরো জানান, শুধু বাংলা স্কুল নয় এখানে নৃত্য ও গান শেখার ক্লাস শুরু হবে।

ব্যপারে মিশিগানের প্রবীণ কমুউনিটি নেতা আশফাক রহমান চৌধুরীর সাথে কথা বললে তিনি জানান, এটি একটি ভাল উদ্যোগ, আমরা আমাদের বাচ্চাদের শেকড়ের সাথে পরিচয় করিয়ে দিতে হলে আগে বাংলা ভাষা জানতে পড়তে ও লিখ শিখতে হবে। বাংলাদেশের কৃষ্টি, ইতিহাস সম্বন্ধে জানতে হলে অবশ্যই  বাংলা জানতে হবে। বাংলাদেশ এসোসিয়েশান ব মিশিগানের প্রাক্তন কর্মকর্তাকামাল মুস্তফা বলেন, মিশিগানে বাংলা স্কুল চালু এখন সময়ের দাবী, যারা এই মহ উদ্যোগটি নিয়েছ তাদেরে ধন্যবাদ। এখানে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলা ও বাংলাদেশ সম্বন্ধে জানাতে হলে বাংলা শিক্ষা অবশ্যই প্রয়োজন। সাংবাদিক আশিক রহমান আলাপকালে জানান, মিশিগানে বাংলা স্কুল চালুর খবরে তিনি খুবই আনন্দিত, এ ব্যপারে যেকোন সাহায্য ও সহযোগিতার প্রয়োজন হলে করবেন বলে তিনি জানান। সংস্কৃতি কর্মী মিলটন বড়ুয়া বাংলা স্কুল প্রতিষ্ঠার ব্যাপারে বলেন, এটি একটি ভাল সামাজিক  উদ্যোগ। তিনি বাংলা স্কুলের কার্যক্রমে বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি যুক্ত করতে অনুরোধ করেন।

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন