প্রচ্ছদ

বাতিল হলো প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বহিষ্কারের নিয়ম

২৬ ডিসেম্বর ২০১৯, ২১:৩৮

banglashangbad.com

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের বহিষ্কারের নিয়ম বাতিল করা হয়েছে। ক্ষুদে পরীক্ষার্থীদের বহিষ্কারের বিষয়টি আদালত পর্যন্ত গড়ানোর পর এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে নির্দেশাবলীর আলোকে বহিষ্কার করা হত তার সংশ্লিষ্ট অনুচ্ছেদ রদ করায় এখন থেকে পঞ্চমের শিক্ষা সমাপনীতে অংশ নেওয়া শিক্ষার্থীদের আর বহিষ্কার করা যাবে না।

গত ১৭ থেকে ২৪ নভেম্বর এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষা চলাকালে প্রায় দুইশ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। পঞ্চম শ্রেণীর সমাপনী নিয়ে সরকারি নির্দেশালীয় ১১ নম্বর অনুচ্ছেদে ‘শৃঙ্খলা লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থা’ নেওয়ার কথা বলা ছিল।

এটি বাতিলের বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (সংস্থাপন) মো. দেলোয়ার হোসেন বৃহস্পতিবার বলেন, ‘ওই নির্দেশাবলী রহিত করে দেওয়া হয়েছে। এখন থেকে প্রাথমিক সমাপনীতে অংশ নেওয়া শিক্ষার্থীদের আর বহিষ্কারের সুযোগ থাকল না।’

এর আগে পরীক্ষার কেন্দ্রে কোনো শিক্ষার্থী একে অন্যের সঙ্গে কথা বললে; অননুমোদিত কাগজপত্র বা বস্তু সঙ্গে রাখলে; অন্যকে দেখানোর কাজে সহযোগিতা করলে, উত্তরপত্র ছাড়া অন্যকিছুতে লিখে আনলে তাকে ওই বিষয়সহ অন্যান্য বিষয়ের পরীক্ষা থেকে বহিষ্কার অথবা পরীক্ষা বাতিল করা হত উপযুক্ত অনুচ্ছেদের আওতায়।

এইদিকে অনুচ্ছেদটি বাতিল হলেও ক্ষুদে শিক্ষার্থীরা যেন কোনো অসাধুপন্থা অবলম্বন না করতে পারে সে বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের কমিটি বসে করণীয় নির্ধারণ করবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন।

তিনি বলেন, ‘আসলে ক্ষুদে শিক্ষার্থীরা নকল করে না বা এসব বোঝেও না। অনেক সময় অভিভাবকরা সন্তানদের বেশি নম্বর পাইয়ে দিতে অবৈধ পন্থা অবলম্বন করেন, অনেক সময় শিক্ষকরাও এসবের সঙ্গে জড়িয়ে পড়েন। মূলত এসব ঠেকাতে বহিষ্কার ছাড়া অন্য কি করা যায় সে বিষয়ে কমিটি সিদ্ধান্ত নেবে।’

প্রসঙ্গত, “পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন” এই শিরোনামে একটি দৈনিক পত্রিকায় গত ১৯ নভেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদন আদালতের নজরে এনে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী জামিউল হক।

এর ধারাবাহিকতায় গত ১৮ ডিসেম্বর হাই কোর্ট আদেশ দেয়, প্রাথমিক শিক্ষা সমাপনীতে বহিষ্কৃতদের ২৮ ডিসেম্বর মধ্যে পরীক্ষা নিয়ে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করতে হবে। এরপর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর নতুন করে বহিষ্কৃত শিক্ষার্থীদের পরীক্ষা নিচ্ছে। ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর তাদের পরীক্ষার সূচি রয়েছে।



এ সংবাদটি 181 বার পড়া হয়েছে.
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মুজিব বর্ষ

মুজিববর্ষ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন

পূরনো সংবাদ অনুসন্ধান

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

আমাদের সংবাদ বিভাগ