প্রচ্ছদ

বাজেট-বান্ধব ছুটি কাটানোর টিপস

২০ নভেম্বর ২০২১, ১৩:৫০

বাংলা সংবাদ ডেস্ক

ছুটি কাটানোর মৌসুম চলছে। যদিও অনেকের জন্য এটি অতিরিক্ত খরচ করার মৌসুম। আপনি কি বাজেট-বান্ধব ছুটি কাটাতে চান? চলতি ছুটির মৌসুমে অর্থের সাশ্রয় করতে এই টিপসগুলি অনুসরণ করুন।

খরচ ট্র্যাক করে ছুটির বাজেট করুন 

যদি আপনি ইতিমধ্যেই কেনাকাটা শুরু করে থাকেন, তারপরও ছুটির জন্য আপনি কতটা ব্যয় করতে পারবেন তা নির্ধারণ করুন।

আপনার খরচের একটি তালিকা তৈরি করুন, যেমন: ছুটির দিনের খাবার, পার্টি, উপহার, ইত্যাদি। তারপরে ভালোভাবে জেনে নিন প্রতিটি আইটেমের জন্য আপনার কত বাজেটের প্রয়োজন হবে। অর্থাৎ আপনার সম্ভাব্য খরচকে ট্র্যাক করে নিন।

আপনি যদি আপনার কিছু খরচ ক্রেডিট কার্ডে রাখার পরিকল্পনা করেন, তাহলে ছুটি কাটানোর পরবর্তী অনুশোচনা এড়াতে ক্রেডিট ব্যয়ের একটি সীমা নির্ধারণ করুন।

ক্রেডিট কার্ডের সুদের চেক করুন

ছুটি কাটানোর মৌসুম যাই হোক না কেন, আপনার ক্রেডিট কার্ডের সুদের হার, সেইসাথে কার্ড ইস্যুকারীর ফি পর্যালোচনা করুন।

উল্লেখ্য, আপনার ব্যালেন্সের উপর নির্ভর করে, উচ্চ হারে প্রতি বছর আপনার শত শত বা এমনকি হাজার হাজার ডলার খরচ হতে পারে।

স্বয়ংক্রিয় ঋণ পুনর্বিন্যাস

উচ্চ সুদের স্বয়ংক্রিয় ঋণ পুনঃঅর্থায়ন আপনার অর্থ সাশ্রয় করতে এবং ছুটি কাটানোর বাজেটে আপনাকে আরও  অর্থ যোগান দিতে পারে। সুতরাং বিষয়টি বিবেচনায় নিন।

ঋণ সরলীকরণ

আপনি কি নিম্ন হারের ব্যক্তিগত ঋণ বা হোম ইক্যুইটি ঋণের সাথে উচ্চ হারের ঋণ একত্রিত করার কথা বিবেচনা করেছেন? এটি মানসিক চাপ কমাতে পারে এবং আপনার আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা যোগ করতে পারে। এছাড়াও, আপনি প্রতি মাসে সুদের জন্য যে অর্থ সঞ্চয় করেন তা ছুটির দিনে এবং সারা বছর ধরে আপনাকে উপকৃত করবে।

পরের বছরের জন্য ছুটির সঞ্চয় অ্যাকাউন্ট শুরু করুন

এই বছরের কেনাকাটা শেষ হয়ে গেলে,পরের বছরের জন্য সঞ্চয় শুরু করুন। কিছু ব্যাংক এবং ক্রেডিট ইউনিয়ন ছুটির সঞ্চয়ের জন্য গ্রাহকদেরকে বিশেষ সঞ্চয় অ্যাকাউন্ট অফার করে৷ এই সঞ্চয় অ্যাকাউন্টে জমাকৃত অর্থ গ্রাহকেরা তাদের ছুটির খরচের জন্য ব্যবহার করতে পারে৷

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন