প্রচ্ছদ

‘বসন্ত নয়’ তবুও ফাগুনের ছোঁয়া বইমেলায়

১৪ ফেব্রুয়ারি ২০২০, ০৩:৫০

ডেস্ক নিউজ

ইংরেজি বছরের ১৩ ফেব্রুয়ারি ঋতুরাজ বসন্তের প্রথম দিন ‘পহেলা ফাল্গুন’। কিন্তু আজ ১৩ ফেব্রুয়ারি হলেও পহেলা ফাল্গুন নয়। কারণ সংশোধন হয়েছে বাংলা বর্ষপঞ্জি। এখন ১৪ ফেব্রুয়ারি হবে ‘পহেলা ফাল্গুন’। কিন্তু অনেকেই জানেন না এই পরিবর্তনের খবর। তাই বইমেলায় অনেকেই এসেছেন ফাল্গুনের সাজে। হলুদ শাড়ি, হলুদ পাঞ্জাবি আর মাথায় ফুলের রিং দিয়ে ঘুরছেন তারা।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিকালে অমর একুশে বইমেলায় এ চিত্র দেখা গেছে।

রাজধানীর সূত্রাপুর থেকে বইমেলায় এসেছেন আরিফ ও সুরাইয়া দম্পতি। আরিফের গায়ে হলুদ পাঞ্জাবি আর সুরাইয়ার পরনে শাড়ি, মাথায় ফুলের রিং।

সুরাইয়া জানান, বাসা থেকে বের হয়েছি আজ পহেলা ফাল্গুন বলে। কিন্তু পরে জানতে পারি আজ পহেলা ফাল্গুন নয়। তবে তাতে কী হয়েছে, আমের মুকুল এসেছে গাছে গাছে, ফুল ফুটেছে, তারিখ দিয়ে লাভ কী?

তিনি বলেন, প্রতি বছরই পহেলা ফাল্গুন বইমেলায় ঘুরতে আসি, পছন্দের বই কিনি এবার না হয় একদিন আগেই আসলাম।

এদিকে পরিবারে সবাইকে নিয়ে দল বেঁধে মেলায় এসেছেন হালিমা বেগম। সঙ্গে রয়েছেন দুই মেয়ে, ভাগনি ও নাতনি।

হালিমা বেগম বলেন, সবাইকে সঙ্গে নিয়ে মেলায় আসার সময় হয় না। আজ সময় পেয়ে এসেছি। সামনে ফুলের রিং বিক্রি করছে, দেখে সবাই কিনলাম। রিং মাথায় দিয়ে ঘুরছি, ভালোই লাগছে। আজকে পহেলা ফাল্গুন না হলেও ফাল্গুনের আমেজ রয়েছে মেলাজুড়ে। ছেলে-মেয়েরা অনেকে ফাল্গুনের সাজে এসেছে, দেখে ভালোই লাগছে।

মেলায় কবি নজরুল ইনস্টিটিউট স্টলের দায়িত্বে থাকা ইলিয়াস জানান, প্রথমদিকে মেলার দর্শনার্থী কম ছিল। দিন যত যাচ্ছে মেলায় দর্শনার্থী তত বাড়ছে। আজ ১৩ ফেব্রুয়ারি অনেকে ফাগুনের সাজে মেলায় এসেছেন। যদিও আজ পহেলা ফাল্গুন নয়। তবে আগামীকাল শুক্রবার পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস দুটি উৎসব একসঙ্গে হওয়ায় মেলায় দর্শনার্থীর আগমন বাড়বে। পাশাপাশি সামনের দিনগুলোতে বইমেলা জমজমাট হবে বলে প্রত্যাশা করেন তিনি।

গত বছরের ২৮ অক্টোবর মন্ত্রিপরিষদ সভায় ২০২০ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দেয়া হয়। এরপর ৩০ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটির তালিকা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করে। এ কারণে গত বছরের ১৭ অক্টোবর একদিন পিছিয়ে হেমন্তের শুরু হয়। এতেই দীর্ঘদিনের চেনা ১৩ ফেব্রুয়ারি উদযাপিত পহেলা ফাল্গুন দিনটি বদলে গেছে।

এদিকে গত ২ ফেব্রুয়ারি বাঙালির প্রাণের মেলা ‘অমর একুশে বইমেলা ২০২০’ শুরু হয়েছে। মেলা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে মেলা। ছুটির দিন মেলা খোলা থাকবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে।

প্রতিদিন বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে সেমিনার হবে। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জাতির পিতাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা হবে। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।



এ সংবাদটি 123 বার পড়া হয়েছে.
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মুজিব বর্ষ

মুজিববর্ষ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন

পূরনো সংবাদ অনুসন্ধান

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

আমাদের সংবাদ বিভাগ