প্রচ্ছদ

ঢাকায় রাশিয়ান হাউসের ‘ইন্টারন্যাশনাল ডে অফ হিউম্যান স্পেস ফ্লাইট’ উদযাপন

২৮ এপ্রিল ২০২২, ০৮:৫৮

বাংলা সংবাদ ডেস্ক

ঢাকায় রাশিয়ান হাউস সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ‘ইন্টারন্যাশনাল ডে অফ হিউম্যান স্পেস ফ্লাইট’ উদযাপন করেছে।

এ উপলক্ষে সেমিনার, আলোচনা সভা এবং ড্রইং ওয়ার্কশপের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ড. সুলতান সালেহউদ্দিন এবং ড. দিবালোক সিংহ ইউরি গাগারিনের শৈশব, পেশাগত জীবন এবং তার ঐতিহাসিক মহাকাশ উড্ডয়ন, সেইসাথে রুশ মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং বৈশ্বিক অগ্রগতিতে এর প্রভাব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে রাশিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের প্রায় ১২০ সদস্য এবং স্থানীয় বেসরকারী সংস্থার অন্যান্য বিশিষ্ট অতিথিরা উপস্থিত ছিলেন।

এ সময় রাশিয়ান হাউস “দ্য ফার্স্ট হিউম্যান ফ্লাইট ইন স্পেস” শিরোনামের একটি ফটো প্রদর্শনীর আয়োজন করে। যাতে ইউরি গ্যাগারিনের বিখ্যাত ফটোগ্রাফ এবং মানবতার জন্য তার ঐতিহাসিক অর্জন তুলে ধরা হয় ৷

অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মসহুরুল আমিন বলেন, ২০১৮ সালে উৎক্ষেপণ করা হইছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও দ্বিতীয় বঙ্গবন্ধু-২-এর প্রক্রিয়া শুরু হয়েছে রাশিয়ার উৎক্ষেপণ পরিষেবার স্যাটেলাইট কোম্পানি, গ্লাভকোসমস এর সঙ্গে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে। তাই তিনি রাশিয়ার সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ২০২৫ সালের মধ্যে স্যাটেলাইট মহাকাশে প্রেরন করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সেরোভ একাডেমি অব ফাইন আর্টসের সহযোগিতায় ঢাকার বিভিন্ন স্কুলের ৬০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ‘স্পেস’ বিষয়ক একটি ড্রয়িং ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। রাশিয়ান হাউসের প্রধান ম্যাক্সিম দোব্রোখোতোভ সকল অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করেন। বিজ্ঞপ্তি।

 

 

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন