প্রচ্ছদ

চলতি মাসে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, দাবি পাক মন্ত্রীর

০৭ এপ্রিল ২০১৯, ১৯:৩১

banglashangbad.com

আন্তর্জাতিক ডেস্ক :: আগামী ১১ এপ্রিল ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এমন সময় নতুন এক তথ্য দিলেন। তিনি বলেছেন, নির্বাচনে ফায়দা নিতেই চলতি মাসের তৃতীয় সপ্তাহে পাকিস্তানে ফের হামলার প্রস্তুতি সম্পন্ন করেছে ভারত।

পাকিস্তানের দৈনিক ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাক পররাষ্ট্রমন্ত্রী মুলতান শহরে এক সংবাদ সম্মেলনে ভারত যে চলতি মাসেই পাকিস্তানে হামলা করতে পারে সেই আশঙ্কার কথা জানান। আর ভারতের এমন অযাচিত হামলা ও চক্রান্ত রুখে দিতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, পাকিস্তান সরকার বিশ্বস্ত গোয়েন্দা তথ্যের মাধ্যমে ভারতের এরকম হামলার সম্ভাবনা সম্পর্কে জানতে পেরেছে। তিনি বলেন, ‘আমি দায়িত্ব নিয়ে বলতে চাই কেননা আমি এই দায়িত্বপূর্ণ পদে আসীন। আমি এসব সম্পর্কে যা জানতে পেরেছি তা আন্তর্জাতিক গণমাধ্যমেও জানাতে চাই।’

পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি আরও বলেন, ‘(হামলার) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে, পাকিস্তানের বিরুদ্ধে আরও একটি হামলা হতে পারে। আমাদের হাতে আসা তথ্য অনুযায়ী, চলতি মাসের ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে হামলা হতে পারে বলে জানানো হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পুলওয়ামা হামলার মতো আরও একটি বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে। আর এই ঘটনা ঘটানো হবে যাতে করে পাকিস্তানে তারা যে হামলা করবে সেটা বৈধতা পায়। তাছাড়া এটা যদি হয় তাহলে উল্টো ইসলামাবাদের বিরুদ্ধে কূটনৈতিক চাপও প্রয়োগ করতে পারবে তারা।’

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্সের (সিপিআরএফ) গাড়িবহরে সন্ত্রাসী হামলায় ৪০ জওয়ান নিহত হয়। হামলার দায়স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।

পাকিস্তানকে হামলার জন্য দায়ী করে ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানে ঢুকে হামলা চালায়। তার একদিন পর পাকিস্তানও পাল্টা প্রতিরোধের অংশ হিসেবে ভারতে বিমান হামলা চালায়। তারপর থেকে দুই দেশের বৈরি সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

ক্ষমতাসীন মোদির নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাকিস্তানে সেই হামলার কৃতিত্ব নিয়ে এবং ভারতীয় নাগরিকদের জাতীয়তাবাদী চেতনা কাজে লাগিয়ে নির্বাচনে জেতার চেষ্টা করছে। যার কারণে নির্বাচন চলাকালীন এমন সম্ভাব হামলার আশঙ্কা করছে পাকিস্তান।

প্রসঙ্গত, আগামী ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট পর্ব। সাত দফায় এই ভোটগ্রহণ শেষ হবে ১৯ মে। আর ফল প্রকাশ হবে ২৩ মে।



এ সংবাদটি 1299 বার পড়া হয়েছে.
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মুজিব বর্ষ

মুজিববর্ষ

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন

পূরনো সংবাদ অনুসন্ধান

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

আমাদের সংবাদ বিভাগ