প্রচ্ছদ

ইস্টার্ন ইউনিভার্সিটিতে আইটিইই প্রশিক্ষণ কোর্স শুরু 

২০ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০৪

বাংলা সংবাদ ডেস্ক

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থীদের জাপানসহ অন্যান্য উন্নত দেশের তথ্যপ্রযুক্তি বাজারের উপযোগী করে তুলতে বিশেষ প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে বাংলাদেশের ঢাকায় অবস্থিত ইস্টার্ন ইউনিভার্সিটিতে।

গত ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে ‘ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই)’ বিষয়ে উক্ত প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিতে উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে জাপানসহ অন্যান্য উন্নত প্রযুক্তির দেশে চাকরিপ্রত্যাশীদের জন্য কাজ করে যাচ্ছে ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। তারই ধারাবাহিকতায় ‘বাংলাদেশের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীদের জাপানের বাজারের উপযোগী দক্ষ করে তোলার প্রকল্প’ শিরোনামে একটি প্রকল্পে সহায়তা দিচ্ছে এই মন্ত্রণালয়ের আওতাভূক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। প্রকল্পটির আর্থিক সহায়তায় ইস্টার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ থেকে মেধার ভিত্তিতে বাছাই করা ২০ জন শিক্ষার্থী সম্পূর্ণ বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছে।

উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘বাংলাদেশের দেড় শতাধিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ২১টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পেয়েছে। এটি ইস্টার্ন ইউনিভার্সিটির জন্য একটি দারুণ খবর। প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের জন্য একটি ভালো সুযোগও বটে। সাধ্যমতো সর্বোচ্চ চেষ্টা দিয়ে ভালো অর্জনের চেষ্টা করো। এই ফলই তোমাদের জাপানের প্রযুক্তির বাজারে প্রবেশের সুযোগ করে দেবে’।

প্রশিক্ষণ কোর্স সমন্বয় করছেন ইস্টার্ন ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মো. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে তিনি বলেন, স্নাতক কিংবা স্নাতকোত্তর (মাস্টার্স বা পিএইচডি) পর্যায়ে বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য দিতে হয় টেস্ট অব ইংলিশ অ্যাজ এ ফরেন ল্যাংগুয়েজ বা টোফেল পরীক্ষা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার জন্য প্রয়োজন ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম বা আইইএলটিএস, যা ইংরেজি ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা। ঠিক তেমনি একটি পরীক্ষা হলো ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন বা আইটিইই। তবে এই পরীক্ষা একজন শিক্ষার্থীর ইংরেজি বিষয়ে দক্ষতা বিচারের জন্য নয়, তথ্যপ্রযুক্তিগত জ্ঞান যাচাইয়ের জন্য।

মাহফুজুর রহমান বলেন, সিএসই বিভাগের শিক্ষার্থীরা তথ্যপ্রযুক্তিখাতে চাকরি নিয়ে সম্পূর্ণ বিনা খরচে জাপানে যাওয়ার এটি একটি সুবর্ণ সুযোগ। গুরুত্বপূর্ণ এই প্রকল্পে ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ কেমন করে এলো, সে তথ্যও তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের চেয়ারপারসন মোহাম্মদ মাহফুজ হাসান। প্রথম দিনের প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন একই বিভাগের প্রভাষক নওশীন তাবাসসুম তান্নি। ৩১ মার্চ পর্যন্ত অনুষ্ঠেয় ৬০ ঘণ্টার এই প্রশিক্ষণ কোর্সের ক্লাস নেবেন ইস্টার্ন ইউনিভার্সিটির সিএসই, বাণিজ্য ও আইন বিভাগের মেধাবী শিক্ষকেরা। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৩ এপ্রিল। প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীরা বাদে অন্য শিক্ষার্থীরাও পরীক্ষায় অংশ নিতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য এখানে ক্লিক করুন।

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন