প্রচ্ছদ

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকায় ‘স্যুর ল্য শঁ’ পরিবেশিত

১২ এপ্রিল ২০২২, ১২:৪১

বাংলা সংবাদ ডেস্ক

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকায় বুধবার, ৬  এপ্রিল পরিবেশিত হলো জো পল সেরমাদিরাসের এবং দিদিয়ার গালাসের ফরাসি ভাষায় একটি নাটক যার নাম ‘স্যুর ল্য শঁ’।

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

‘স্যুর ল্য শঁ’ প্রাচীন ভারতের একটি গল্প যেখানে একজন রাজপুত্র যুদ্ধে তার পরিবার এবং তার জনগণকে হারান। সে জানে না কী করতে হবে বা কী ভাবতে হবে। ‘স্যুর ল্য শঁ’ হল সুখের সন্ধান সম্পর্কে একটি সংলাপ। দুটি চরিত্র, একজন অর্ধেক দার্শনিক, আরেকজন অর্ধেক ক্লাউন। একটি খালি বালির জায়গায় – তারা জীবনের অর্থ, সুখের বাস্তবতা এবং বর্তমান সময়ে করনীয় এসব নিয়ে কথা বলেন।

জো -পল সেরমাদিরাস প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ‘ব্লস সালো’ এর আন্তর্জাতিক কর্মশালায় প্রশিক্ষণ গ্রহণ করেন। ১৯৯৫ সালে, তিনি ‘কোম্পানি দু পাসাজ’  প্রতিষ্ঠা করেন। তিনি বেশ কয়েকবার  বিখ্যাত ‘ফেস্টিভাল দা অভিনিও’ এ পারফর্ম করেছেন। মঞ্চে, তিনি মলিয়ের, শেক্সপিয়ার এবং চেখভের চল্লিশটিরও বেশি নাটকে পুরো ফ্রান্সের পাশাপাশি মরক্কো এবং ভারত  সহ অন্যান্য স্থানে পারফর্ম করেছেন ।

ডিডিয়ার গালাস একজন অভিনেতা এবং মঞ্চ পরিচালক। মুখোশের প্রতি তার আগ্রহ অনেক।  ত্রিশ বছরেরও বেশি সময় ধরে, তার আবেগ তাকে পশ্চিম থেকে প্রাচ্যে যাত্রা করতে পরিচালিত করেছে। জাপানি এবং চীনা থিয়েটার কৌশল তার শৈল্পিক পরিচয় মাধ্যমে ছড়িয়ে পড়ে।

শেয়ার করুন

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন