প্রচ্ছদ

যে প্রক্রিয়ায় আফগান শরণার্থীদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হচ্ছে

০৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১

বাংলা সংবাদ ডেস্ক

সম্প্রতি আফগানিস্তানে তালেবানদের বিজয় হওয়ার ফলে রাজধানী কাবুলে গত বিশ বছর ধরে মার্কিন সামরিক বাহিনীকে সাহায্য প্রদানকারীরা আটকা পড়ে। এইসব সাহায্যপ্রদানকারী শরণার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্রে পুনর্বাসন করার জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। এজন্য রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয়ের সমর্থনে একটি অভিবাসন নীতি গ্রহণ করা হয়েছে।

এই অভিবাসন প্রক্রিয়ায় কতজন আফগান শরণার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্রের পুনর্বাসিত করা হবে,  এক্ষেত্রে তাদের কি ধরনের যোগ্যতার প্রমাণ দিতে হবে এবং তারা আমেরিকায় পৌঁছানোর পর কতদিন ধরে বসবাস করবে এই বিষয়গুলো নিয়ে এখন আলোচনা চলছে।

বিশেষ অভিবাসী ভিসা

কংগ্রেস কর্তৃক দ্বিপক্ষীয় সহায়তায় গঠিত কর্মসূচির অধীনে আফগানিস্থানে যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীকে সাহায্যকারী কিছু সংখ্যক আফগানদের বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) দেওয়া হচ্ছে। এই ভিসার মাধ্যমে আফগানরা তাদের স্ত্রী এবং সন্তানদের সাথে স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি পাচ্ছে। এসব আফগানরা আফগানিস্থানে যুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনী এবং ন্যাটোর বাহিনীর অনুবাদক বা দোভাষী হিসেবে কাজ করেছেন।

প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য জুলাই মাসে কংগ্রেস অতিরিক্ত ৮,০০০ ভিসা যোগ করেছে, যা মোট ৩৪,৫০০ ভিসায় দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে আফগানদের শরণার্থী পুনর্বাসন প্রক্রিয়ায় যোগ্যতা অর্জনের জন্য অন্যান্য উপায়

কাবুল থেকে সরিয়ে নেওয়া আফগানরা যারা বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) জন্য যোগ্য নয়, তারা এখনও মার্কিন শরণার্থী পুনর্বাসনের যোগ্যতা অর্জন করতে পারে, যদি তারা তৃতীয় দেশে অপেক্ষা করে এবং আফগানিস্তানে ফিরে গেলে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকে। সম্প্রতি বাইডেন প্রশাসন আফগানদের মধ্যে যারা মার্কিন ভিত্তিক সংবাদ সংস্থা এবং বেসরকারি  সংস্থার সাথে কাজ করেছিল তাদের জন্য একটি নতুন শরণার্থী ডিপার্টমেন্ট চালু তৈরি করেছিল ।

বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি)এর প্রয়োজনীয়তা কি?

বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) আবেদনকারীদের অবশ্যই স্টেট ডিপার্টমেন্টে একাধিক কাগজপত্র জমা দিতে হবে, যার মধ্যে সুপারিশ পত্র এবং মার্কিন বাহিনীকে সাহায্য করার কারণে তারা যে নিরাপত্তা হীনতায় ভুগছেন তার বর্ণনা।

আবেদনকারীদের অবশ্যই ইউএস সিটিজেনশিপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস-এ আবেদন করতে হবে। একবার তারা অনুমোদিত হয়ে গেলে, তাদের পরিবারের সদস্যদের ভিসার জন্য অতিরিক্ত কাগজপত্র জমা দিতে হবে। তাদের অবশ্যই মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে ব্যক্তিগতভাবে সাক্ষাৎকার নিতে হবে এবং নিরাপত্তা স্ক্রিনিং এবং মেডিকেল চেক করতে হবে। তারপর তাদের ভিসা দেওয়া হবে এবং তারা মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে পারবেন।

বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) বিশেষ অভিবাসী ভিসা কর্মসূচিতে কি কি সমস্যার সম্মুখীন হতে হয়েছে?

১8-ধাপের বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) প্রক্রিয়াটি কিছুটা দীর্ঘ এবং যার ফলে প্রক্রিয়াটি শেষ করতে কয়েক বছর লেগে যায়।

২০১8 সালে এই বিলম্বকে চ্যালেঞ্জ করে একটি মামলা করে এবং ২০২০ সালে এ বিষয়ে ফেডারেল আদালতকে রিপোর্ট জমা দেওয়া হয়। এই মামলাটি নয় মাসেরও বেশি সময় ধরে বিচারাধীন রয়েছে। ২০২০ সালের জুন মাসে স্টেট ডিপার্টমেন্টের ইন্সপেক্টর জেনারেল একটি রিপোর্ট প্রকাশ করে বলে যে এই বিলম্বের কারণ ছিল  অপর্যাপ্ত কর্মীদের সংখ্যা এবং কর্মসূচির সাথে জড়িত বিভিন্ন সরকারি সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব।

প্রেসিডেন্ট ওবামার দ্বিতীয় মেয়াদে বিশেষ অভিবাসী ভিসা বাড়ানো হয়। তখন আফগান এবং ইরাকি মিত্রদের ৩৮,০০০ এরও বেশি ভিসা দেওয়া হয়।

২০১৭ অর্থবছরে মার্কিন যুক্তরাষ্ট্র রেকর্ড ১৮,৪০০ বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) দেওয়া হয়। ট্রাম্প প্রশাসন পরবর্তী বছর ভিসার সংখ্যা হ্রাস করে, যা ২০১৮ সালে মাত্র ৭,৮০০, ২০১৯ সালে ১০,০০০ এবং ২০২০ সালে ৮,০০০ বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) দেওয়া হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে আফগান পুনর্বাসিতদের কী হবে?

বিশেষ অভিবাসী ভিসা বা স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসা (এসআইভি) এর অধীনে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা আফগানরা স্থায়ী আবাস বা গ্রিন কার্ড পাবে। প্রাথমিকভাবে আফগান শরণার্থীদের করোনাভাইরাস পরীক্ষা না করা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ব্যবস্থাপনায় রাখা হচ্ছে  এরপর তাদের ধাপে ধাপে মেডিকেল চেক, কাজের অনুমোদন, গ্রিন কার্ড এবং ভ্রমণ সহায়তা প্রদান  করা হবে। স্টেট ডিপার্টমেন্টের তথ্য অনুসারে, বেশিরভাগ আফগান শরণার্থীদের ক্যালিফোর্নিয়া, উটাহ, টেক্সাস, ভার্জিনিয়া এবং ওয়াশিংটন রাজ্যে রাখা হচ্ছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন