প্রচ্ছদ

মিশিগানে মোটর সিটি ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়ন এশিয়া ইউনাইটেড

১৩ অক্টোবর ২০২১, ০১:৫৫

banglashangbad.com

যুক্তরাষ্ট্রের মিশিগানের আলোচিত ক্রিকেট আসর মোটর সিটি চ্যাম্পিয়নশিপ(এমসিসি)২০২১ ক্রিকেট টুর্নামেন্টে অধিনায়ক জুবেল আহমেদের বীরোচিত বোলিং আক্রমণের উপর ভর করে চ্যাম্পিয়নের মর্যাদা অর্জন করল এশিয়া ইউনাইটেড।

সোমবার ডেট্রয়েট সিটির লাস্কি মাঠে অনুষ্ঠিত এ টিটোয়েন্টি টুর্নামেন্টে ৪ ওভারে ১৮ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে অপ্রতিরোধ্য মিশিগান চিতাসকে একাই ধরাশায়ী করে দিলেন এশিয়া ইউনাইটেডের অধিনায়ক জুবেল।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বেশ আটঘাট বেঁধে মাঠের লড়াইয়ে নামা শক্তিশালী ১০টি ক্রিকেট দলের দেখা মিলেছে চারদিনের এ আসরে। বাকি ৮ দলকে পরাজিত করে ফাইনালে আসা এশিয়া ইউনাইটেড ও মিশিগান চিতাসের লড়াইয়ে অবধারিতভাবেই টান টান উত্তেজনা বিরাজ করেছিল।

ফাইনালে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে এশিয়া ইউনাইটেড ২০ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৪৮ রানের মোটামুটি একটি লড়াকু স্কোর গড়ে তুলে।

সেমিফাইনালে ৮ উইকেটের বিশাল জয়ের মাধ্যমে ফাইনালে আসা অপ্রতিরোধ্য মিশিগান চিতাসের জন্যে এই রানের লক্ষ্য খুব বেশি ছিল না। এশিয়া ইউনাইটেডের অধিনায়ক জুবেলের আগ্রাসী আক্রমণে ধরাশায়ী হয়ে যায় মিশিগান চিতাস।

দ্বিতীয় ইনিংসের শুরুতে চিতাসের ওপেনার তামিমকে ১ রান করেই সাজঘরে ফিরে যেতে হয়। এরপরই আশরাফুল ইসলামের রানআউট।

পর পর দুই আঘাতে মিশিগান চিতাস যখন বিধ্বস্ত, তখন ফয়েজ লিংকন ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা চালান। কিন্তু এই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায় এশিয়া ইউনাইটেড সেনাপতির দ্বিতীয় আঘাতে।

এই ধাক্কা সামলে উঠে শাকের আহমেদ আর আরিফুল হকের ব্যাটে কিছুটা দৃঢ় পায়ে দাঁড়ানোর চেষ্টা করেছিল চিতাস।তাঁরা আশান্বিতও করেছিলেন সমর্থকদের। কিন্তু শাকের আহমেদের মূল্যবান উইকেট তুলে নিয়ে চিতাসের মিডল অর্ডারে ধাক্কা দেন আলী। শেষ দিকে চরম আঘাত হানেন দলটির সেনাপতি জুবেল নিজেই। সব মিলিয়ে ৬টি উইকেট নেন এশিয়া ইউনাইটেডের অধিনায়ক।

প্রতিপক্ষের অধিনায়কের বোলিং তাণ্ডবের পাশাপাশি শেষ বিকেলের আলোর স্বল্পতার কারণেও কাবু হয়ে যায় চিতাস।

তবে তীরে এসে তরী ডুবে গেলেও এই আসরে ক্রিকেট-নৈপুণ্য আর লক্ষ্য অর্জনে লড়াকু মনোভব দিয়ে দর্শকদের মাঝে মুগ্ধতা ছড়িয়েছে চিতাস -এটা নিশ্চিতভাবেই বলা যায়। আর এশিয়া ইউনাইটেডের চ্যাম্পিয়নশিপ অর্জনের বীরত্বগাথা আর অধিনায়ক জুবেলের তাক লাগানো বোলিংয়ের কথাও দীর্ঘদিন মনে রাখবে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটি।

এর আগে সোমবার সকালে লাস্কি ১ মাঠে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে বাংলাদেশ জাতীয় দলের সাবেক ফাস্ট বোলার তাপস বৈশ্যের দল ওজন পার্ক ইউনাইটেডকে ৮ উইকেটে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে মিশিগান চিতাস।

আর লাস্কি ২ মাঠে দ্বিতীয় সেমিফাইনালে ক্লাসিক ক্রিকেটের আরেকটি আয়োজনে ডিসি রেজিমেন্টকে ১৫ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উত্তীর্ণ হয় এশিয়া ইউনাইটেড।

চারদিনের এই টুর্নামেন্টে অংশ নিয়েছিল মিশিগান চিতাস, মিশিগান ঈগলস, এশিয়া ইউনাইটেড, বাংলাদেশ টাইগার্স ইউএসএ, গ্ল্যাডিয়েটরস, ওজোন পার্ক ইউনাইটেড, ডি সি রেজিমেন্ট, র‍্যাপটরস একাদশ, হার্নডন বেঙ্গলস এবং জর্জিয়া টাইগার্স’র মতো আমেরিকাজুড়ে ছড়িয়ে থাকা ১০টি শক্তিশালী ক্রিকেট দল।

ক্রিকেট একাডেমি অব ডেট্রয়েট প্রেজেন্টস মোটর সিটি চ্যাম্পিয়নশীপ (এমসিসি) আসরের মোট বাজেট ধরা হয়েছিল প্রায় ৩৫ হাজার ডলার। প্রাইম টাইম এস্টেট কর্তৃক পরিচালিত এই আয়োজনের প্লাটিনাম স্পন্সর ছিল জেএমজি এয়ার কার্গো। চ্যাম্পিয়ন দল ট্রফির সাথে পাবে ১৭ হাজার মার্কিন ডলার।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন