প্রচ্ছদ

মিশিগানে দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি

০৫ অক্টোবর ২০২১, ২৩:১০

ডেট্রয়েট সংবাদদাতা

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের বিভিন্ন শহরে শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি চলছে। আগামী ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ৯ দিন ব্যাপী বিভিন্ন মন্দির ও সংগঠন এ পূজার আয়োজন করছে।

গত বছর করোনাভাইরাসের সংক্রমণের কারণে ফেডারেল সরকারের ও অঙ্গরাজ্য সরকারের  বিভিন্ন বিধি নিষেধের কারণে পূজা শুধু নিয়ম রক্ষা করা হয়েছে। কোন জনসমাগম বা সাংস্কৃতিক অনুষ্ঠান হয়নি।

এবার তাই মন্দির পরিচালনাকারী সংগঠনগুলো পূজার প্রায় এক মাস আগ থেকেই প্রস্তুতি নিয়েছে।

প্রবাসের পূজা বেশীরভাগ সময়ই অনুষ্ঠিত হয় সপ্তাহের কর্ম দিবসে এবং উদযাপন করা হয় সপ্তাহান্তে। প্রবাসের পূজা মানে একে অন্যের সাথে দেখা, মত বিনিময়, আনন্দ উদযাপন। প্রবাসের পূজার অন্যতম আকর্ষণ হচ্ছে সাংস্কৃতিক আয়োজন। কার চেয়ে সুন্দর অনুষ্ঠান উপহার দেয় তার এক প্রতিযোগিতা হয় শারদীয় উৎসবে।

ইতোধ্যেই পূজার কেনাকাটা শুরু হয়ে গেছে। বাংলাদেশী মালিকানাধীন কাপড়ের দোকানগুলোতে ভিড় পরিলক্ষিত হচ্ছে। একে অন্যেকে পূজার জামা কাপড় উপহার দিচ্ছেন সনাতন ধর্মালম্বনকারীরা।

দুর্গা মন্দিরের পূজা : ডেট্রয়েট শহরের দুর্গা মন্দিরের পূজা হবে সপ্তাহব্যাপী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত।

দুর্গা পূজা উপলক্ষ্যে মন্দিরে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। মায়ের বোধন, পূজা, অঞ্জলি, যজ্ঞ, প্রসাদ বিতরণ,আরতিসহ বিভিন্ন অনুষ্ঠানাদি হবে।

দুর্গা মন্দিরে আলপনা আঁকা চলছে। ছবি: সংগৃহীত

১৩ অক্টোবর অষ্টমীর দিনে ১০৮টি সদ্য ফোটা পদ্মফুল ও ১০৮ টি প্রদীপ জালিয়ে সন্ধি পূজা করা হবে। বিশেষ আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।

১৬ ও ১৭ অক্টোবর বিকেল ৪টা থেকে রাত অবধি থাকবে কবিতা আবৃতি,গান, নৃত্য, গীতিনাট্য, নিউইয়র্ক থেকে আসা অতিথি শিল্পীদের গান, নাটক ও আকর্ষণীয় রম্য শ্রুতিনাটক।

প্রতিদিন থাকবে আরতির সাথে ঐতিহ্যবাহী ধুনুচি নাচ।

দুর্গা মন্দিরের মিডিয়া ও পাবলিকেশান পরিচালক পার্থ সারথী দেব এই প্রতিনিধিকে জানান, গত বছর করোনার কারণে মিশিগানে নিয়ম রক্ষার দুর্গা পূজায় মানুষ তেমন আনন্দ করতে পারে নি। তাই এবার সবার মধ্যেই বিপুল আগ্রহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। এবারের পুজায় আবহাওয়া ভাল থাকার পূর্বাভাস পাওয়ায় ভাল জনসমাগম হতে পারে।

১৭ অক্টোবর দুর্গা মন্দিরে রম্য শ্রুতি নাটক
পরিবেশন করবেন ডলি ও পার্থ। ছবি: সংগৃহীত

শিব মন্দিরের পূজা : দুর্গা পুজা উপলক্ষ্যে ওয়ারেন সিটিতে সদ্য প্রতিষ্ঠিত শিব মন্দির দুর্গা পূজা উপলক্ষ্যে ৯ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

প্রতিদিন থাকছে পূজা, পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আরতি ও আকর্ষণীয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অক্টোবরের ৯ ও ১০ তারিখ থাকবে কবিতা, গান, নাচ, গীতি আলেখ্য, ধামাইল ও অতিথি শিল্পীদের পরিবেশনা।

বিচিত্রার পূজা : বিচিত্রা এবার তিন দিন ব্যাপী দুর্গোৎসব পালন করছে। আগামী ৮, ৯ ও ১০ অক্টোবর বেভারলি হিলস শহরের গ্রোভস হাই স্কুলে পূজা অনুষ্ঠিত  হবে। এতে থাকছে, পূজা, অঞ্জলি, চন্ডীপাঠ, শিশুদের জন্য ম্যাজিক শো, গান, নৃত্য, শ্রুতি নাটক, ফ্যাশন শো, প্রসাদ, মধ্যাহ্নভোজ, ডিনার, আরতি, ধুনুচি নৃত্য, সিঁদুর খেলা।

বিচিত্রা ইনকের পূজা : বিচিত্রা ইনক এবার দুর্গা পূজা  করছে একদিন । ৯ অক্টোবর শনিবার ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়ীতে তাদের পূজা অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় পূজা, ১২টায় অঞ্জলি, ১টায় প্রসাদ বিতরণ, ১‌টা ৩০ মিনিটে মধ্যাহ্নভোজ।

কালীবাড়ী : ওয়ারেন সিটিতে অবস্থিত মিশিগান কালীবাড়ী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ৭ দিন ব্যাপী দুর্গা পূজা উদযাপন করছে। এতে পূজা, অঞ্জলি, প্রসাদ বিতরণ, আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

১৬ অক্টোবর দুর্গা মন্দিরে সঙ্গীত পরিবেশন
করবেন নিউইয়র্ক থেকে আগত
অতিথি শিল্পী শান্তনীল ও কৃষ্ণাতীথি।
ছবি: সংগৃহীত

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন