প্রচ্ছদ

মিশিগানের ভোটের ফলাফল বাধাগ্রস্থ করায় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

২২ নভেম্বর ২০২০, ১৯:৪৮

পার্থ সারথী দেব ধ্রুব, মিশিগান

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরের তিনজন ভোটার এবং একটি সংগঠন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে বারবার মিশিগানের নির্বাচনের ফলাফল অনুমোদনে বাধাগ্রস্থ করার জন্যে গতকাল ২০ নভেম্বর ওয়াশিংটন ডিসির ফেডারেল জেলা আদালতে মামলা করেছেন।

মামলার নথি থেকে জানা যায়, তিন ব্যক্তি ও মিশিগান ওয়েলফেয়ার রাইটস অর্গানাইজেশান মামলায় ট্রাম্পের বিরুদ্ধে মিশিগানের নির্বাচনের ফলাফল অনুমোদনে বাধাগ্রস্থ করা, ট্রাম্পকে আইন প্রণেতাদের চাপ দেয়া থেকে বিরত থাকতে কোর্টকে আদেশ দিতে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও কৃষ্ণাঙ্গ ভোটারদের বঞ্চিত করা বিশেষ করে ওয়েন কাউন্টির ভোটারদের বঞ্চিত করার অপচেষ্টা করা হচ্ছে।বলে মামলায় উল্লেখ করা হয়। মামলায় দাবী করা হয় ট্রাম্প ১৯৬৫ সালের ভোটাধিকার আইনের ১১ (বি) ধারা লঙ্ঘন করেছেন। বাদীরা মামলায় উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগানের ভোটের ফলাফল অনুমোদনে তার দল, রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের চাপ দিচ্ছেন।

মামলায় আরো উল্লেখ করা হয় ট্রাম্প ও তার সহযোগীরা মূলত কৃষ্ণাঙ্গ অধ্যুষিত শহরগুলোকে টার্গেট করে ভোটের জালিয়াতির মিথ্যা অভিযোগ বারবার করছেন এবং অভিযোগগুলি বারবার আদালত থেকে খারিজ হয়ে যাচ্ছে।

এদিকে আজ ২১ নভেম্বর মিশিগানের নির্বাচনের ফলাফল অনুমোদনে বাধাগ্রস্থ করার প্রচেষ্টার অংশ হিসাবে রিপাবলিকান ন্যাশনাল কমিটির চেয়ারম্যান রনা ম্যাকডানিয়েল এবং মিশিগান রিপাবলিকান পার্টি চেয়ারম্যান লরা কক্স এটি যৌথ চিঠিতে মিশিগান বোর্ড অব ক্যানভাসারদের একটি চিঠি পাঠিয়েছেন যাতে লিখা রয়েছে, মিশিগানের ভোটের ফলাফল অনুমোদন দুই সপ্তাহ বিলম্ব করে যেন রাজ্যের ভোট নিরিক্ষা করা হয়।

মিশিগান সেক্রেটারি অব স্টেটের মতে, ‘বোর্ড ভোটের ফলাফল সরকারিভাবে অনুমোদনের আগে নিরিক্ষা করতে পারবে না, নিরিক্ষার জন্য ভোট সংশ্লিষ্ট কাগজপত্র ধরার আইনগত প্রবেশাধিকার নেই’।

মিশিগান সিনেটের সংখ্যাগরিষ্ট দলের রিপাবলিকান নেতা মাইক শিরকি ও হাউস স্পিকার লি চ্যাটফিল্ড গত শুক্রবার ২০ নভেম্বর হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেছেন।

 এ সাক্ষাতে মিশিগানের নির্বাচনের ফলাফল ও এ নিয়ে পরবর্তী কার্যক্রম কি হবে তা নিয়ে আলোচনা হয়েছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছিলেন।  এর কিছুটা এখন পরিষ্কার হয়েছে আজকের রিপাবলিকান দলের ন্যাশনাল কমিটির চিঠি চালাচালিতে।  

অবশ্য মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমারের মুখপাত্র জ্যাক পহল গতকাল বলেছিলেন মাইক শিরকি ও  লি চ্যাটফিল্ড প্রেসিডেন্টের বিভ্রান্তিকর নির্বাচনী ষড়যন্ত্রগুলি উপভোগ করছিলেন।

এদিকে মিশিগানের দুইজন রিপাবলিকান ও দুইজন ডেমোক্রেট সমন্বিত বোর্ড অব স্টেট ক্যানভাসার্স আগামী সোমবার কাউন্টির ভোটের ফলাফল যাচাই করে আলোচনার মাধ্যমে পুরো রাজ্যের নির্বাচনী ফলাফল অনুমোদন করার কথা রয়েছে।  

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন