প্রচ্ছদ

প্রেসিডেন্ট ট্রাম্প ডেট্রয়েটে ফেডারেল আইন প্রয়োগের ইঙ্গিত। ট্রাম্পের সমালোচনায় গভর্ণর,এটর্নি জেনারেল,ডেট্রয়েট মেয়র ও ইউ এস রিপ্রেজেনটেটিভ

২১ জুলাই ২০২০, ২৩:১৪

পার্থ সারথী দেব, মিশিগান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০ জুলাই ইঙ্গিত দিয়েছেন, পুলিশি বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ রোধ করতে মিশিগানের ডেট্রয়েটসহ কিছু শহরে আরো ফেডারেল আইন প্রয়োগের কথা তিনি বিবেচনা করছেন। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প অরাগান অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড সিটিতে ফেডারেল বাহিনী মোতায়েন করেছেন।

২০ জুলাই সকালে সেখানে প্রতিবা্দকারীরা একটি আদালতের বাইরে প্রতিবাদ করেন এবং এক পর্যায়ে আদালতের বাইরে  আগুন ধরিয়ে দিলে ফেডারেল বাহিনী প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ব্যবহার করে। জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর কয়েকদিন ধরে বিক্ষোভের পর শহরে ফেডারেল বাহিনী মোতায়েন কিছু নেতাকে বিরক্ত করেছে কিন্তু ট্রাম্প বলেছেন, যে তারা অল্প সময়ের মধ্যে একটি দুর্দান্ত কাজ করেছেন।

ট্রাম্প বলেছেন, তিনি অশান্তি মোকাবেলায় নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলফিয়া, ডেট্রয়েট, বাল্টিমোর, ওকল্যান্ড শহরসহ অন্যান্য শহরে ফেডারেল আইন প্রয়োগকারী প্রেরণ করতে পারেন। ট্রাম্প আজ ওভাল অফিস থেকে বলেছেন, আমি একটা কিছু করতে যাচ্ছি, যা আপনাদেরে বলছি,  আমরা নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলফিয়া, ডেট্রয়ে্ট ও বাল্টিমোরকে যেতে দেব না। এই শহরগুলো ডেমোক্র্যাট দ্বারা পরিচালিত।

তিনি আরো বলেন, আমরা আরো ফেডারেল আইন প্রয়োগ করতে যাচ্ছি। পুলিশের বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদকারীদের তিনি বলেন, এরা নৈরাজ্যবাদী, এরা প্রতিবাদকারী নয়।

প্রেসিডেন্ট ট্রাম্পের ইঙ্গিত এবং তার এধরণের কথায়  সমালোচনার ঝড় বইছে রাজ্যব্যাপী।ডেট্রয়েট সিটির মেয়র মাইক ডুগানের অফিস জানিয়েছে, ডেট্রয়েটে কোন সাহায্যের প্রয়োজন নাই কারণ এখানে যে প্রতিবাদগুলো হয়েছে তার বেশীর ভাগ শান্তিপূর্ণ ছিল, কোন সহিংসতার ঘটনা ঘটেনি।

ডেট্রয়েট মেয়র ডুগানের মুখপাত্র জন রোচ বলেছেন, প্রেসিডেন্ট তার তথ্যগুলো কোথায় পেয়েছেন তা আমি নিশ্চিত নই তবে ডেট্রয়েট হল দেশের কয়েকটি বড় শহরের একটি যেখানে কোন অগ্নিকান্ড ঘটেনি, দোকানপাট লুট হয়নি এবং কখনো বিক্ষোভ চলাকালিন ন্যাশনাল গার্ডকে সাহায্যের জন্য অনুরোধ করা হয়নি। এদিকে আজ ২০ জুলাই মিশিগানের গভর্ণর গ্রিচেন হুইটমার ও রাজ্যের এটর্নি জেনারেল ডানা নেসেল এক যৌথ বিবৃতিতে  ট্রাম্পের এহেন কার্যকলাপের সমালোচনা করেন এবং বলেন ট্রাম্প তার মতের সাথে যারা একমত নন তিনি  চাচ্ছেন তাদের কন্ঠরোধ করতে। হুইটমার বলেছেন, মিশিগানে ফেডারেল সেনার প্রয়োজন নাই। তিনি বলেন, ডেট্রয়েট সম্পর্কে প্রেসিডেন্টের কোন ধারণা নেই।

মিশিগানের ইউ, এস রিপ্রেজেনটেটিভ রাশিদা তালিব টুইটারে, ডেট্রয়েটে প্রেসিডেন্টের  ফেডারেল আইন প্রয়োগের চেষ্টার সমালোচনা করেন। জর্জ ফ্লয়েডের হত্যার পর মিশিগানের ডেট্রয়েটে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে তবে এখানে সহিংসতা ও ধ্বংসাত্মক কোন ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের সাথে কানেক্টেড থাকুন

আমাদের মোবাইল এপ্পসটি ডাউনলোড করুন